প্রাইমারি টেটের প্রশ্ন নিয়ে নতুন সিদ্ধান্ত পর্ষদের, এতে ৭ লক্ষ পরীক্ষার্থী উপকৃত হবে

1/6: পুরনো দুই টেট পরীক্ষার নম্বর তালিকা প্রকাশ নিয়ে ফের বড় বিতর্কে জড়িয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। চলছে নতুন টেট পরীক্ষার চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। আর তাতেই এল বড় চমক। আগামী ১১ ডিসেম্বর যে টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে তাতে অংশ নেওয়া পরীক্ষার্থীদের জন্য এক বড় ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (Goutam Pal)। এর ফলে প্রায় ৭ লক্ষ টেট পরীক্ষার্থী উপকৃত হবেন বলে মনে করছেন শিক্ষাবিদরা। 

2/6: টেট পরীক্ষার উত্তর ওএমআর শিটে দিতে হয়, এটা জানা কথা। তবে এতদিন নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষের পর উত্তরপত্রের ওএমআর শিট এবং প্রশ্নপত্রের বুকলেট একইসঙ্গে ইনভিজিলেটরের হাতে জমা দিয়ে দিতে হতো।

0

3/6: কিন্তু সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল নতুন একটি ঘোষণা করে জানান, এবার থেকে টেট পরীক্ষার্থীরা প্রশ্নপত্রের বুকলেট সঙ্গে করে বাড়ি নিয়ে আসতে পারবেন। অর্থাৎ পরীক্ষা শেষে শুধু উত্তরপত্রের ওএমআর (OMR) শিট জমা দিলেই হবে। এই নিয়ম ১১ ডিসেম্বরের টেট পরীক্ষা থেকেই চালু হচ্ছে যা পরবর্তীকালেও বজায় থাকবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি।

4/6: এর আগে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিই জানিয়েছিলেন, এবার থেকে টেটের ফল প্রকাশের পর পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের পাশাপাশি উত্তরপত্র‌ও ফেরত দেওয়া হবে। যাতে কোন প্রশ্নে কত নম্বর পেয়েছেন, কোথায় ভুল ভ্রান্তি আছে তা পরীক্ষার্থীরা সহজেই দেখে নিতে পারেন। এরপরই প্রশ্নপত্রের বুকলেট সঙ্গে করে নিয়ে আসার কথা বলা হল পর্ষদের পক্ষ থেকে। শিক্ষাবিদদের মতে এর ফলে চাকরিপ্রার্থীরা ফল প্রকাশের পর সহজেই বুঝে যেতে পারবেন তাঁদের উত্তরপত্রে কোন‌ও গোলমাল ঘটেছে কিনা। কারণ পর্ষদ যে উত্তরপত্র দেবে তার সঙ্গে প্রশ্ন মিলিয়ে দেখলেই ব্যাপারটা জলের মতো পরিষ্কার হয়ে যাবে।

5/6: উল্লেখ্য, ২০১৪ ও ২০১৭ এর টেট পরীক্ষার বহু উত্তরপত্রে কারচুপি হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও দায়ের হয়েছে। সেই বিষয়গুলি আপাতত বিচারাধীন। এই একই বিতর্ক যাতে এই বছরের টেট পরীক্ষায় না হয় তা নিশ্চিত করতেই একের পর এক পদক্ষেপ করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

6/6: এমনিতেই ভুয়ো পরীক্ষার্থী আটকাতে পর্ষদ এবারে পরীক্ষা হলে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, সিসিটিভি দিয়ে নজরদারি ইত্যাদি বহু পদক্ষেপ করেছে। তার পরেও উত্তরপত্র নিয়ে এক সংশয় থেকে গিয়েছে চাকরিপ্রার্থীদের মধ্যে। সেটাই দূর করতে ফল প্রকাশের সময় উত্তরপত্র ফেরত দেওয়া এবং পরীক্ষা শেষে প্রশ্নপত্র বাড়ি নিয়ে আসার অনুমতি দেওয়া হল বলেই মনে হচ্ছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 কেন্দ্র সরকারের দপ্তরে অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন পদে চাকরি

🎯 ফেসবুকে চাকরির স্বপ্ন মাত্র ২ দিনের মধ্যে শেষ

🎯 রাজ্যের নবান্ন দপ্তরে চাকরি