১০০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর ১০৯, ফের চমক দেখাল প্রাথমিক শিক্ষা পর্ষদ

1/7: ১০০ নম্বরের পরীক্ষায় আপনি কখন ১০৯ নম্বর পেয়েছেন? নিশ্চিতভাবেই পাননি। কিন্তু একের পর এক বিতর্কে বিদ্ধ পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। প্রাথমিক শিক্ষক পদে চাকরির ক্ষেত্রে যে ১০০ নম্বরের পরীক্ষা হয়, সেখানে এক চাকরিপ্রার্থীকে তারা ১০৯ নম্বর দিয়েছে!

2/7: শুধু তাই নয় বহু পরীক্ষার্থী ১০০ শতাংশ নম্বর পেয়েছেন। অথচ টেট পরীক্ষার নম্বরের শতাংশ, মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলের ভিত্তিতে নম্বরের শতাংশ, ইন্টারভিউ, এক্সট্রা ক্যারিকুলার আক্টিভিটি সহ প্রাথমিক শিক্ষক পদে সুযোগের পরীক্ষার যে নম্বর ব্রেকআপ আছে, তাতে কোনোভাবেই ১০০ শতাংশ নম্বর পাওয়া সম্ভব নয় বলে শিক্ষাবিদদের অভিমত।

The number 109 obtained in the examination of 100 marks

3/7: গত সোমবার ডিএলএড-এর চূড়ান্ত বর্ষের প্রথম দিনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়। তা নিয়ে টেট পরীক্ষার আগে বিতর্ক তুঙ্গে উঠেছে। এরই মধ্যে কলকাতা হাইকোর্টের নির্দেশে ২০১৪ সালের টেট উত্তীর্ণ যে সমস্ত চাকরিপ্রার্থী ইতিমধ্যেই শিক্ষক পদে ঘোষিত প্যানেলের অন্তর্ভুক্ত হয়েছেন, তাঁদের নম্বর ব্রেকাপ সহ নতুন করে তালিকা ঘোষণা করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই তালিকা তাদের নিজেদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয়। আর সেখানেই দেখা গিয়েছে মোট ১০০ নম্বরের পরীক্ষায় কেউ ১০৯, কেউ ১০০ তে ১০০ পেয়ে বসে আছেন!

4/7: এমনিতেই প্রাথমিক শিক্ষা পর্ষদের টেট, চাকরির প্রমানের সহ ঘোষিত একের পর এক তালিকা নিয়ে বিভ্রাটের শেষ নেই। এর আগেও আদালতের নির্দেশে তারা তালিকা প্রকাশ করতে গিয়ে বড়সড় গোলমাল করে বসে আছে। বারে বারে অসম্পূর্ণ তালিকা প্রকাশের অভিযোগ উঠেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে।

5/7: ২০১৪ এর টেট উত্তীর্ণ প্যানেলের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতেও ভুল আছে বলে পরে মেনে নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু কলকাতা হাইকোর্টের নির্দেশে ঘোষিত এই তালিকাতেও এত ভুল কী করে থাকল তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে।

6/7: চাকরিপ্রার্থীদের একাংশের অভিযোগ, বারে বারে প্রাথমিক শিক্ষা পর্ষদের এই ভুলগুলোই প্রমাণ করছে জায়গাটা দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। এদিকে বঞ্চিত যে সমস্ত টেট উত্তীর্ণ নিয়োগের দাবিতে রাস্তায় বসে আন্দোলন করছেন, তাঁরা এই তালিকা ধরে সুর চড়িয়েছেন। আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের বক্তব্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের তালিকাই প্রমাণ করছে কীভাবে অযোগ্যদের অন্যায় উপায়ে বেশি নম্বর দিয়ে চাকরি পাইয়ে দেওয়া হয়েছে।

7/7: তবে ২০১৪ এর টেট উত্তীর্ণ প্যানেলিস্টদের তালিকায় ভুল থাকার কথা স্বীকার করে নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, তারা খুব দ্রুত সেই ভুল শুধরে নিয়ে সঠিক তালিকা আবার প্রকাশ্যে নিয়ে আসবে। তবে পর্ষদের একের পর এক কিম্ভূতকিমাকার তালিকা প্রকাশ তাদের প্রতি চাকরিপ্রার্থীদের আস্থাকে যে আর‌ও তলানিতে নিয়ে যাচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ধরা খেলো ১৮৩ ভুয়ো শিক্ষক, তালিকা প্রকাশ SSC-র

🎯 লিখিত পরীক্ষা ছাড়াই রাজ্যের বস্ত্র দপ্তরে চাকরি

🎯 মমতা ব্যানার্জি স্কুলে ঢুকে ক্লাস নিলেন, সবাই অবাক