প্রাইমারি টেট পরীক্ষায় টুকলি করলেই বিপদ! টুকলি আটকাতে নতুন পদক্ষেপ পর্ষদের

চাকরি বিক্রি, ঘুষ নিয়ে অযোগ্যদের শিক্ষক পদ বসানো, পরীক্ষার খাতা বদলে দেওয়া, পরীক্ষায় না বসাদের চাকরি দিয়ে দেওয়া এমন অজস্র অভিযোগ উঠেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তাদের বিরুদ্ধে। এই অভিযোগে প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য ইতিমধ্যেই জেলে গিয়েছেন। এইসব ঘটনায় মুখ পুড়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের। তাদের ভাবমূর্তি বলতে গেলে একেবারে তলানিতে। এই পরিস্থিতিতে ১১ ডিসেম্বর হতে চলা টেট পরীক্ষা নিয়ে আর কোনরকম ঝুঁকি নিতে নারাজ পর্ষদ

একদিকে বিতর্কহীনভাবে সফল টেট পরীক্ষা নিতে চান বর্তমান প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তারা, তার সঙ্গে হৃত ভাবমূর্তি‌ও পুনরুদ্ধার করা তাঁদের লক্ষ্য। তার জন্য টেট পরীক্ষায় অনিয়ম ঠেকাতে একগুচ্ছ কড়া পদক্ষেপ নিয়েছে। হবু শিক্ষকরা যাতে টুকলি না করতে পারে সেই লক্ষ্যেও বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে পর্ষদ।

There is no way to do Tukli in Primary TET

টেট পরীক্ষায় কীসে নিষেধাজ্ঞা জারি হল?

সর্বভারতীয় স্তরের চাকরি পরীক্ষাগুলোয় বহুদিন হল পরীক্ষার্থীরা আংটি, গলার হারের মতো গয়না পরে পরীক্ষা দিতে পারেন না। টেট পরীক্ষায় এর আগে এমন কোনও কড়াকড়ি ছিল না। কিন্তু পরে থাকা গয়নার মধ্যে চিরকুট লুকিয়ে টুকলি করার ঘটনা ক্রমশ বাড়ছে। তাই টুকলি আটকাতে ১১ ডিসেম্বরের টেট পরীক্ষায় পরীক্ষার্থীরা কোনরকম গয়না পরে পরীক্ষায় বসতে পারবেন না বলে পর্ষদ জানিয়ে দিয়েছে।

স্কেল, বোর্ড নিয়েও কড়াকড়ি

শুধু গয়না নয়, প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে কাঠ বা প্লাস্টিক কোনরকম স্কেল নিয়েও পরীক্ষায় বসতে পারবেন না টেট পরীক্ষার্থীরা। খাতা রাখার জন্য নেওয়া চলবে না বোর্ড। ঘটনা হল, বর্তমানে স্কেল, বোর্ডের পিছনে লিখে টুকলির ঘটনা বাড়ছে। এছাড়াও পেন্সিল বক্স, জ্যামিতি বক্স, ইরেজার নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে পর্ষদ। 

পার্স বা মানি ব্যাগ Not Allow

গুরুত্বপূর্ণ বিষয় হল, পরীক্ষার্থীদের পার্স বা মানি ব্যাগ নিয়ে পরীক্ষায় বসতে নিষেধ করা হয়েছে পরিষদের বিজ্ঞপ্তিতে। এর ফলে দূরদূরান্ত থেকে পরীক্ষা দিতে যাওয়া পরীক্ষার্থীরা তাদের টাকা-পয়সা কোথায় রাখবেন সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

১১ ডিসেম্বর টেট পরীক্ষা শুরু হবে বেলা ১২ টায়। চলবে দুপুর ২.৩০ পর্যন্ত। কিন্তু পরীক্ষা শুরুর দু’ঘণ্টা আগে পরীক্ষার্থীদের রিপোর্টিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ সকাল ১০ কার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যেতে হবে সকলকে। ফলে অনেক পরীক্ষার্থীকে ভোরবেলা বাড়ি থেকে বের হতে হবে। 

কাজকর্ম Whatsapp গ্রুপে জয়েন হোন- Click Here

✅ Telegram Channel: Click Here

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇

🎯 প্রাইমারি পর্ষদের নতুন সিদ্ধান্তে টেটে প্রতিযোগীতা বাড়ল

🎯 রাজ্যে ক্লার্ক পদে চাকরির জন্য বিজ্ঞপ্তি জারি

🎯 PW ইন্টার্নশিপে বাড়িতে থেকেই 30 হাজার ইনকাম