এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে! এইসব কারণগুলিকে দায়ী করা হচ্ছে

আর দু’মাস পর মাধ্যমিক পরীক্ষা। ইতিমধ্যেই টেস্ট পরীক্ষা হয়ে ফল বেরিয়ে গিয়েছে। অর্থাৎ কারা কারা শেষ পর্যন্ত পরীক্ষায় বসতে পারবে তা চূড়ান্ত করে ফেলেছে স্কুলগুলো। এদিকে ছাত্রছাত্রীদের প্রস্তুতিও চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে মাধ্যমিক নিয়ে এই গুরুতর আশঙ্কার কথা শোনাল মধ্যশিক্ষা পর্ষদ। তাদের ধারণা ২০২৩ সালে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কমে যাবে!

বছর বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। তবে গত দুটো বছর করোনার কারণে স্বাভাবিক নিয়মে পরীক্ষা হয়নি। ২০২৩ সালে, মানে আর দু’মাস পর যে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে তা পুরনো নিয়মেই হবে। এবার সেই পরীক্ষা নিয়েই আশঙ্কার কথা শুনিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ। তাদের অনুমান এক ধাক্কায় পরীক্ষার্থীর সংখ্যা বিপুল কমে যাবে। এর দুটি গুরুত্বপূর্ণ কারণ‌ও পর্ষদ ব্যাখ্যা করেছে।

This time the number of Madhyamik examinees is decreasing

এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার কারণ কী? 

1/4: এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনেকটা কমে যাওয়ার কারণ হিসেবে করোনাকালীন সময়ে স্কুলছুটের সংখ্যা বেড়ে যাওয়ার কথা বলা হচ্ছে। এটা ঠিক যে করোনার সময় দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার ফলে বহু ছেলেমেয়ে পড়াশোনা ছেড়ে দিয়েছে। অনেকে সংসারের হাল ধরতে ভিন রাজ্যে কাজে চলে গিয়েছে। অনেকে বাড়িতে থাকলেও আর স্কুলমুখী হয়নি। চেষ্টা করলেও এই স্কুলছুটদের বেশিরভাগকে আর স্কুলমুখী করা যায়নি। ফলে এবারে মাধ্যমিক পরীক্ষার্থী হিসেবে এনরোলমেন্টের সংখ্যা অনেক কমে গিয়েছে।

2/4: তবে প্রথমটির থেকে দ্বিতীয়টির প্রভাব আর‌ও বেশি। মাধ্যমিক পরীক্ষার্থী কমার মূল কারণ হিসেবে কেন্দ্রের ‘রাইট টু এডুকেশন’ অ্যাক্টের কথা তুলে ধরা হয়েছে। ২০১৩ সালে এই কেন্দ্রীয় আইন দেশজুড়ে বলবত হয়। পশ্চিমবঙ্গতেও হয়েছে। এর ফলে ৬ বছরের কমবয়সী আর কেউ প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারে না। তেমনই, ১০ বছরের কম বয়সীদের পঞ্চম শ্রেণিতে ভর্তি নেওয়া নিষিদ্ধ হয়ে গিয়েছে।

3/4: এরফলে ২০১৩ সালে কম ছেলেমেয়ে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছিল বলে শিক্ষাকর্তাদের দাবি। উল্লেখ্য, ২০১৩ সালে যারা প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছিল তারাই ২০২৩ এর ফেব্রুয়ারিতে শুরু হতে চলা মাধ্যমিক পরীক্ষায় বসবে। এই কারণেই এবারের মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে মনে করছেন রাজ্যের শিক্ষাবিদরা।

4/4: এদিকে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ঠিক কত কমল তা এনরোলমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ হ‌ওয়ার পর বলা সম্ভব বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থীর সংখ্যা আমলে পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও কমবে বলে জানিয়েছে তারা।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here