সেরা ই-কমার্স কোম্পানিতে ১০ হাজার কর্মী ছাঁটাই! চাকরির বাজারে আশংকার মেঘ

আমেরিকার সিলিকন ভ্যালিকে বিশ্বের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর রাজধানী মনে করা হয়। কারণ সেখানেই সব তাবড় তাবড় টেক কোম্পানির সদর দফতর অবস্থিত। কিন্তু সেই সিলিকন ভ্যালিতেই সাম্প্রতিক বিশ্ব মন্দার আঁচ এমন লেগেছে যে প্রতি সপ্তায় কোনও না কোনও সংস্থা থেকে গণ ছাঁটাইয়ের খবর আসছে।

ট্যুইটার, মেটা (ফেসবুকের মূল সংস্থা) পর এবার তথ্যপ্রযুক্তি ই-কমার্স সংস্থা অ্যামাজনও গণ ছাঁটাইয়ের পথে হাঁটার কথা জানিয়ে দিল। ফলে এক ধাক্কায় সারা বিশ্বজুড়ে কাজ হারাতে চলেছে ১০ হাজার মানুষ!

Top e-commerce company cuts 10,000 jobs

কেন কর্মী ছাটাইয়ের পথে হাঁটল অ্যামাজন?

1/5: বিশ্বের অন্যতম সেরা ধনকুবের জেফ বেজোসের amazon বিশ্বের প্রথম দুটি ই-কমার্স সংস্থার একটি। আমেরিকার পাশাপাশি ভারতের বাজারেও তাদের শক্তিশালী উপস্থিতি আছে। তবে ই-কমার্স সংস্থা হলেও বরাবরই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রকে গুরুত্ব দিয়ে এসেছে এই মার্কিন সংস্থাটি। সাম্প্রতিক মন্দায় সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে বিশ্বের তথ্যপ্রযুক্তি ক্ষেত্র।

2/5: এমনিতে বিশ্বজোড়া ই-কমার্স সংস্থাগুলোর অবস্থা ভালো হলেও বিপুল ছাড় দিয়ে বাজার দখলের প্রতিযোগিতায় মেতে উঠতে গিয়ে বেশ কিছু ক্ষেত্রে অ্যামাজনের আর্থিক স্বাস্থ্য দুর্বল হয়ে গিয়েছে বলে আগেই সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক মন্দায় সেই পরিস্থিতি আরও গুরুতর হয়ে ওঠায় শেষ পর্যন্ত কর্মী ছাঁটাই এর পথে হাঁটল অ্যামাজন।

3/5: একটি বিশেষজ্ঞ সংস্থার মতে, বিশ্বজুড়ে অ্যামাজনের নিয়মিত ও চুক্তিভিত্তিক মিলিয়ে মোট কর্মীর সংখ্যা প্রায় ১৬ লক্ষ। তার মধ্যেই সংস্থার অলাভজনক ডিভিশনগুলো থেকে ১০ হাজার কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে এই বহুজাতিক মার্কিন সংস্থাটি।

4/5: জানা গিয়েছে সংস্থার রোবোটিক্স বিভাগের সব কর্মীকেই বাতিলের খাতায় ফেলেছে অ্যামাজন। এই ছাঁটাইয়ের প্রভাব ভারতের কর্মীদের উপরেও পড়তে পারে বলে এইচ‌আর বিশেষজ্ঞদের অনুমান। উল্লেখ্য গত ৯ নভেম্বর ফেসবুকের মূল সংস্থা মেটা এক ধাক্কায় সংস্থার ১৩ শতাংশ কর্মী বা ১১ হাজার লোককে ছাঁটাই করেছে। ঠিক তার আগের সপ্তাহে এলেন মাস্ক ট্যুইটারের মালিকানা নেওয়ার পরই বিশ্বব্যাপী সংস্থার প্রায় অর্ধেক কর্মীকে ছেঁটে ফেলেন।

5/5: বিভিন্ন নিয়োগ সংস্থার মতে, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এই ছাঁটাই প্রক্রিয়া এক্ষুনি বন্ধ না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ মন্দার কারণে অন্যান্য ক্ষেত্রের উৎপাদন ভিত্তিক সংস্থাগুলি তাদের নতুন প্রযুক্তি আনার জন্য বিনিয়োগের কাজকর্ম সাময়িকভাবে বন্ধ রেখেছে। যার ফলে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির বরাত কমেছে। ফলে তাদের আয় এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে। সেই পরিস্থিতি সামাল দিতেই সংস্থার কর্মীদের একাংশকে ছেঁটে ফেলছে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ফেসবুকে চাকরির স্বপ্ন মাত্র ২ দিনের মধ্যে শেষ

🎯 রাজ্যের ভূমি সংস্কার দপ্তরে কর্মী নিয়োগ 

🎯 গোটাটাই উড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি বিচারপতির