২০২৩ মাধ্যমিকের প্রশ্ন বাড়ি নিয়ে যাওয়া সম্পর্কে নজিরবিহীন সিদ্ধান্ত, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস আটকাতে কঠোর পদক্ষেপ মধ্যশিক্ষা পর্ষদের। পরীক্ষা শেষ হলেও অনেক পরীক্ষার্থী এবার আর মাধ্যমিকের প্রশ্ন নিয়ে বাড়ি আসতে পারবেন না। আগের মত প্রশ্নপত্র নিয়ে বাড়ি ফিরতে চাইলে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে। বিষয়টি ঠিক বোঝা যাচ্ছে না, তাই না। আচ্ছা এবার বুঝিয়ে বলা যাক। 

Unprecedented decision about 2023 Madhyamik question take home

মাধ্যমিকের প্রশ্ন নিয়ে কেন এমন সিদ্ধান্ত?

1/6: সদ্য শেষ হওয়া বছরের নভেম্বর মাসে আয়োজিত ডিএলএড-এর প্রথম বর্ষের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটে। যা নিয়ে চারিদিকে শোরগোল পড়ে যায়। এরপর গত ১১ ডিসেম্বর আয়োজিত টেট পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে একগুচ্ছ কঠোর পদক্ষেপ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই ঘটনাগুলো থেকে শিক্ষা নিয়েই এবার নড়েচড়ে বসেছে মধ্যশিক্ষা পর্ষদ।

2/6: আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে এবারের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023) শুরু হচ্ছে। এবার প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভির মাধ্যমে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। তারপরও প্রশ্ন ফাঁস হওয়ার বিষয়টি রুখতে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্র থেকে বাইরে বেরোনো নিয়ে নতুন সিদ্ধান্ত নিল তারা।

3/6: মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এই বছর মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের ভেতর থাকলে তবেই প্রশ্নপত্র নিয়ে বাইরে আসতে পারবে। এক্ষেত্রে কোনও পরীক্ষার্থীর আগে পরীক্ষা শেষ হয়ে গেলেও তাকে হলের মধ্যে বসে থাকতে হবে। কিন্তু কেউ যদি আগে বাইরে আসতে চায় তবে তাকে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা ইনভিজিলেটরের হাতে উত্তরপত্রের পাশাপাশি প্রশ্নপত্র জমা দিয়ে বাইরে বের হতে হবে। 

4/6: মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, প্রশ্নপত্র জমা দিয়ে বাইরে বেরিয়ে আসা পরীক্ষার্থী চাইলে পরীক্ষা শেষের পর আবার পরীক্ষাকেন্দ্রে ফিরে গিয়ে নিজের প্রশ্নপত্র ফেরত পেতে পারে। তবে কোনমতেই পরীক্ষা শেষের আগে কাউকে প্রশ্নপত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রের বাইরে আসতে দেওয়া হবে না। এই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, প্রশ্ন ফাঁসের ভয় আমরা বিশেষ একটা পাচ্ছি না।

5/6: কিন্তু পরীক্ষা শেষের আগেই বাইরে বেরিয়ে প্রশ্নের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেওয়ার এক ট্রেন্ড নানা জায়গায় দেখা যাচ্ছে। এর মাধ্যমে অপপ্রচার যেমন ছড়াচ্ছে, তেমন‌ই অনেকের মনে আতঙ্ক তৈরি হয়। এই বিষয়টাই আমরা আটকাতে চাইছি। তাই প্রশ্নপত্র নিয়ে বাইরে বের হওয়ার ক্ষেত্রে এমন কড়াকড়ি জারি করা হয়েছে।

6/6: উল্লেখ্য, এবার থেকে মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন অভিভাবকরা সন্তানের সঙ্গে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এতদিন প্রথম দিনের পরীক্ষার ক্ষেত্রে অভিভাবকদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের ছাড় দেওয়া হত। কিন্তু এবার থেকে সেই সুবিধে তুলে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

আরো আপডেট: ২০২৩ মাধ্যমিক পরীক্ষায় নিয়মের একগুচ্ছ বড় পরিবর্তন

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here