টেট পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের! শেষ মুহুর্তে কি জানাল পর্ষদ

ডিএলেডের চূড়ান্ত বর্ষের ফাইনাল পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের পর টেট নিয়ে আর কোনো ঝুঁকি নিল না প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। ১১ ডিসেম্বর টেট পরীক্ষার প্রশ্নপত্র কীভাবে আসবে তা নিয়ে নতুন নির্দেশিকা জারি করল পর্ষদ। সেখানে জানানো হয়েছে, পরীক্ষার শুরু ঠিক ১ ঘন্টা আগে কড়া পুলিশি নিরাপত্তায় প্রতিটি পরীক্ষা কেন্দ্রে টেটের প্রশ্নপত্র পৌঁছবে। পরীক্ষার দিন প্রশ্নপত্র খোলা, তা কীভাবে ব্যবহার হবে সেই নিয়েও একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Unprecedented decision of the board to prevent leakage of TET exam questions

টেট পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে কী কী নির্দেশ দিয়েছে পর্ষদ?

1/5: নিয়োগ দুর্নীতি, টেট পরীক্ষার ফলে কারচুপি ইত্যাদি গুরুতর অভিযোগে আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের ভাবমূর্তি প্রশ্নের মুখে পড়েছে। ফলে এবারের টেট পরীক্ষাকে ভাবমূর্তি পুনরুদ্ধারের বাজি হিসেবে ধরেছে পর্ষদ ও রাজ্য প্রশাসন। সেই লক্ষ্যে গোড়া থেকে নজিরবিহীন তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।

2/5: পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টর বসানো, সিসি ক্যামেরার মাধ্যমে সমস্ত কিছু রেকর্ডিং করা, বায়োলজিক্যাল অ্যাটেনডেন্সের বন্দোবস্ত সহ একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু সপ্তাহখানেক আগে ডিএল‌এড পরীক্ষার প্রথম দিনের প্রশ্নপত্র পরীক্ষা শুরুর ঘন্টাখানেক আগে সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায়। এই নিয়ে চারিদিকে ব্যাপক সমালোচনা হয়। ফলে টেট নিয়ে চাপ বাড়ে পর্ষদের।

3/5: ডিএলএড পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনা থেকে শিক্ষা নিয়েই প্রাথমিক শিক্ষা পর্ষদ এই নতুন নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে, এবারে টেট পরীক্ষার প্রশ্নপত্র আর ইনভিজিলেটর বা পরীক্ষা পরিদর্শকরা খুলবেন না। বদলে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের জন্য আলাদা আলাদা করে সিল করা খামে প্রশ্নপত্র আসবে। পরীক্ষার্থীরা নিজেই সেই প্রশ্নপত্র খুলে পরীক্ষা দেবেন। পর্ষদ নতুন বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পরীক্ষা শেষে ওই খামের মধ্যেই উত্তরপত্র সিল করে দিতে হবে পরীক্ষার্থীদের। এক্ষেত্রেও পরিদর্শকদের বিশেষ কোনও ভূমিকা থাকবে না।

4/5: এদিকে পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে পর্ষদ আগেই জানিয়েছিল তার একটি কপি এবার পরীক্ষা শেষে বাড়ি নিয়ে যেতে পারবেন টেট পরীক্ষার্থীরা। এমনকি উত্তরপত্রের কার্বন কপিও এবার পরীক্ষার্থীরা বাড়ি নিয়ে যেতে পারবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে প্রশ্নপত্র নিয়ে এই নতুন নির্দেশিকা জারি করল তারা।

5/5: ১১ ডিসেম্বরের টেট পরীক্ষায় পরীক্ষার্থীদের সকাল ১০ টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়া নির্দেশ দিয়েছে পর্ষদ। বেলা ১২ টায় পরীক্ষা শুরু হবেচলবে ২ টো পর্যন্ত। ফলে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর এক ঘন্টা পর কড়া পুলিশি নিরাপত্তায় পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র এসে পৌঁছবে, তারও এক ঘন্টা পর পরীক্ষা শুরু হবে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রেলে ১.৫ লক্ষ শূন্যপদে নিয়োগের দারুন আপডেট

🎯 রেলের নিয়োগে বিরাট পরিবর্তন- ২০২৩ থেকে নতুন নিয়ম

🎯 রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে চাকরি