4759 শুন্যপদে রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ, দারুন আপডেট উঠে আসলো

বিগত এক বছরেরও বেশি সময় ধরে শোনা যাচ্ছে রাজ্যে কয়েক হাজার শুন্যপদে কৃষি প্রযুক্তি সহায়ক পদে কর্মী নিয়োগ করা হবে। এর আগেও আমরা আমাদের ওয়েবসাইটে রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক (KPS) নিয়োগের আপডেট এর বিষয়ে জানিয়েছিলাম। যদি তারপরেও কোনো নিয়োগ প্রক্রিয়া শুরু হয়নি।  

এইবার সরাসরি কৃষি দপ্তর থেকে রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক বা KPS নিয়োগের গুরুত্বপূর্ন আপডেট উঠে এলো। সূত্র অনুযায়ী জানা গিয়েছে রাজ্যে মোট 4759 শুন্যপদে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগের অনুমোদন মিলতে চলেছে। 

আজকের এই প্রতিবেদনে কৃষি প্রযুক্তি সহায়ক পদে কর্মী নিয়োগের বিষয়ে বিস্তারিত আপডেট জানবো। সেইসাথে আমরা আরো জেনে নেবো- এই পদের জন্য কি কি কাজ করতে হয়, কৃষি প্রযুক্তি সহায়ক এর চাকরি করতে হলে শিক্ষাগত যোগ্যতা কি লাগে ইত্যাদি বিষয়ে।

কেপিএস চাকরির নিয়োগ আপডেট 2022

WB Krishi Projukti Sahayak Recruitment Update

2016 সালে শেষ নিয়োগ

আপনাকে জানিয়ে রাখি, 2016 সালে শেষবারের মতো পশ্চিমবঙ্গে কৃষি প্রযুক্তি সহায়ক (KPS) নিয়োগ করা হয়েছিল। ঐ বছর মোট 818 টি শুন্যপদে KPS নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। এর দুই বছর পর অর্থাৎ 2018 সালে লিখিত পরীক্ষা সহ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

2018 সালেই 806 জনের নামের একটি চুড়ান্ত তালিকা প্রকাশিত হয়। কৃষি দপ্তরের পক্ষ থেকে এদেরকে কয়েক মাসের জন্য ট্রেনিং করানো হয়। এরপর এরা রাজ্যের বিভিন্ন জেলায় কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরিতে জয়েন করেন।

অনেকে কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরি ছেড়ে দিয়েছন

কৃষি দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, কয়েকশো কৃষি প্রযুক্তি সহায়ক পদে চাকরিরত ব্যক্তিরা তাদের চাকরি ছেড়ে দিয়েছেন। যেকারনে রাজ্যে এখন প্রায় 4759 শুন্যপদের অনুমোদনের সম্ভাবনা রয়েছে।

আরো জানিয়ে রাখি, বর্তমান সময়ে রাজ্যে মোট 815 জন কৃষি প্রযুক্তি সহায়ক বা KPS পদে চাকরি করছেন।

কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরি ছাড়ার কারন

কৃষি প্রযুক্তি সহায়ক পদে চাকরি ছাড়ার বিষয়ে কৃষি দপ্তরের আধিকারিকদের কাছ থেকে কিছু তথ্য জানা গিয়েছে। KPS পদে চাকরির জন্য ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ হতে হয়। তবে এক্ষেত্রে গ্র্যাজুয়েশন পাশ, MA পাশ সহ অনেক উচ্চশিক্ষিত বাক্তিরাও আবেদন করে। তাদের মধ্যে অনেকেই পরীক্ষায় পাশ করে চাকরি পেয়ে যান।

কৃষি প্রযুক্তি সহায়ক পদে চাকরিরত উচ্চশিক্ষিত ব্যাক্তিরা পরবর্তীতে WBCS, PSC মিসলেনিয়াস সহ ইত্যাদি চাকরির পরীক্ষায় বসেন। এদের মধ্যে যারা পরীক্ষায় পাশ করে নতুন চাকরি পেয়ে যান তারা কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরি ছেড়ে দেন।

কৃষি প্রযুক্তি সহায়ক পদে কি কি কাজ করতে হয়

এটি পশ্চিমবঙ্গের কৃষি দপ্তরের অধীনের চাকরি। তাই এর কাজ কৃষি সম্পর্কিত। একজন কৃষি প্রযুক্তি সহায়ক যেসমস্ত কাজগুলি করে থাকেন সেগুলি হল-

(1) কৃষি দপ্তরের বিভিন্ন পরামর্শ এবং সুপারিশগুলি কৃষকদের কাছে পৌছে দেওয়া।

(2) গ্রামীণ এলাকায় কৃষি বিষয়ক ‘ফিল্ড লেভেল’ এর বিভিন্ন কাজ।

(3) নির্ধারিত চাষের এলাকার জমিতে নজরদারি চালানো।

(4) কৃষি এলাকায় গিয়ে কৃষকদের সাথে কথা বলে তাদের সমস্যার বিষয় বোঝা এবং সেটি কৃষি দপ্তরের নির্দিষ্ট অফিসে জানানো।

কৃষি প্রযুক্তি সহায়ক চাকরির যোগ্যতা 

উচ্চমাধ্যমিক পাশ (HS Pass) করা থাকলেই কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য আবেদন করা যায়। তবে উচ্চশিক্ষিতরাও এই চাকরির জন্য আবেদন করতে পারেন। 

কৃষি প্রযুক্তি সহায়ক চাকরির বয়সসীমা

কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরি করতে হলে আবেদনকারীর বয়স 18-40 বছরের মধ্যে হতে হয়। সংরক্ষিত শ্রেনি অর্থাৎ SC, ST শ্রেনিরা ৫ বছরের এবং OBC শ্রেনিরা ৩ বছরের বয়সের ছাড় পেয়ে যান।  

কৃষি প্রযুক্তি সহায়ক চাকরির নিয়োগ সংস্থা

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন বা WBPSC রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক পদে চাকরির সমস্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। বিজ্ঞপ্তি প্রকাশ করা থেকে শুরু করে পরীক্ষা নেওয়া, রেজাল্ট পাবলিশ, মেরিট লিস্ট প্রকাশ ইত্যাদি WBPSC এর মাধ্যমে হয়ে থাকে।

রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগের গুরুত্বপূর্ন আপডেটের বিষয়ে আপনাকে জানিয়ে রাখি, কৃষি দপ্তরের বিভাগীয় ডিরেক্টরেট থেকে কৃষি প্রযুক্তি সহায়ক (কেপিএস) নিয়োগের প্রস্তাব নবান্নে পাঠানো হয়েছে।

কৃষি দপ্তর রাজ্যের অর্থ দপ্তরের অনুমোদন নিয়ে কেপিএস পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাই। মোট কয়টি শুন্যপদে এই নিয়োগ করা হবে তা ফাইনাল জানাবে নবান্ন, এরপরেই রাজ্যে কেপিএস নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

পশ্চিমবঙ্গে নতুন করে কৃষি প্রযুক্তি সহায়ক (KPS) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এবং নিয়োগ প্রক্রিয়া শুরু হলেই আমরা আমাদের kajkarmo.com ওয়েবসাইটে পাবলিশ করে জানিয়ে দেবো। 

চাকরি ও কাজের আপডেট কোনোভাবেই মিস করতে না চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

একথা স্পষ্ট যে, রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য যথেষ্ট শুন্যপদ রয়েছে। এখন শুধু রাজ্য সরকারের অনুমোদনের অপেক্ষা। রাজ্য সরকার চাইলে খুব শীঘ্র বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিতে পারে। 

এগুলোও পড়ুন-