অবশেষে ১১ ডিসেম্বর হচ্ছে টেট পরীক্ষা- শূন্যপদ কত, কারা পরীক্ষায় বসতে পারবে? জেনে নিন খুটিনাটি

দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। যদিও তিথি মেনে পুজো শুরু হতে এখনও কয়েকদিন বাকি। তবে তার আগেই বড় খুশির খবর পেল বাংলার ছেলে-মেয়েরা। ২৬ সেপ্টেম্বর সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে প্রাথমিকের টেট পরীক্ষার দিন জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল। সেইসঙ্গে কবে, কীভাবে পরীক্ষায় বসার আবেদন পত্র নেওয়া শুরু হবে সেটাও তিনি বিস্তারিত জানিয়েছেন।

WB Primary TET Exam Will Be Held on 11 December

কবে হবে টেট পরীক্ষা? (WB TET Exam Date 2022)

সুপ্রিম কোর্ট টেট সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে নির্দেশ দিয়েছিল, প্রতি বছর নিয়ম মেনে টেট পরীক্ষা নিতে হবে। এমনকি চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশও দেওয়া হয়। কিন্তু শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার জেরে এ রাজ্যের শিক্ষা ক্ষেত্রে নিয়োগের যাবতীয় প্রক্রিয়া মাঝে একেবারে থমকে গিয়েছিল।

আদালতের নির্দেশে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সরে যেতেও হয়। তার ফলে দৈনন্দিন কাজকর্ম লাটে ওঠার জোগাড় হয়। যদিও দিন কয়েক আগে গৌতম পালকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি নিযুক্ত করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

গৌতম পাল সভাপতির দায়িত্ব নিয়েই সর্বোচ্চ আদালতের নির্দেশমতো টেট পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু করে। কিন্তু দুর্গাপূজার আগে হাতে সময় কম থাকায় আগেই জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মতো সেপ্টেম্বর মাসে টেট পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। ফলে শেষপর্যন্ত কবে টেট পরীক্ষা হবে তা নিয়ে নানান জল্পনা চলছিল। সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানান, আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হবে

টেট পরীক্ষার বিজ্ঞপ্তি এবং আবেদন প্রক্রিয়া (TET Notification and Application)

সেই সঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি জানিয়েছেন টেট পরীক্ষায় বসার রেজিস্ট্রেশন বা আবেদন প্রক্রিয়া দুর্গাপূজার পর শুরু হবে এবং তা কালীপুজোর আগেই সম্পন্ন হবে। তবে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি দুর্গাপুজোর আগেই রাজ্যের স্কুল শিক্ষা দফতর জারি করবে বলে জানিয়েছেন গৌতম পাল।  

অর্থাৎ কয়েকদিনের মধ্যে টেট পরীক্ষার অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। বিজ্ঞপ্তি প্রকাশের পরেই চাকরিপ্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। 

টেট (TET) পরীক্ষায় কারা বসতে পারবে? (WB TET 2022 Eligibility)

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি সাংবাদিক বৈঠকে টেট পরীক্ষার দিন ঘোষণা করলেও কারা পরীক্ষায় বসতে পারবে সেই নিয়ে নির্দিষ্ট কিছু বলেননি। তবে শিক্ষা মহলের ধারণা, উচ্চমাধ্যমিক পাস এবং ডিএলএড (D.El.Ed.) সার্টিফিকেট থাকলেই এবারের টেট পরীক্ষায় বসা যাবে।

যাদের বিএড (B.Ed) ডিগ্রি আছে তারা পরীক্ষায় বসতে পারবে কিনা এই বিষয়টি আরও আলাপ আলোচনার পর ঠিক হবে বলে মনে করা হচ্ছে। তবে যাই সিদ্ধান্ত হোক না কেন সেটা কালীপুজোর আগেই যে হয়ে যাবে তা পর্ষদ সভাপতির রেজিস্ট্রেশনের দিন ঘোষণার মধ্য দিয়ে পরিষ্কার।

তবে NCERT এর নিয়ম অনুযায়ী বিএড (B.Ed) ডিগ্রি থাকলেও টেট পরীক্ষায় বসা যাবে। পশ্চিমবঙ্গেও যদি NCERT এর নিয়ম মতে টেট পরীক্ষা এবং প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হয়ে থাকে তবে অবশ্যই বিএড (B.Ed) ডিগ্রিধারীরাও টেট পরীক্ষায় (TET Exam) বসতে পারবে। এই নিয়ে কোনো সন্দেহ নেই। 

টেট 2022 শূন্য পদ কত? (WB TET 2022 Vacancy) 

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি জানিয়েছেন, রাজ্যে এই মুহূর্তে ১১ হাজার প্রাথমিক শিক্ষকের শূন্য পদ ফাঁকা আছে। এই সংখ্যক পদের জন্যই টেট পরীক্ষা নেওয়া হবে। সেইসঙ্গে প্রতিবছর নিয়ম করে এবার থেকে টেট পরীক্ষা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। পাশাপাশি আন্দোলনকারীদের আন্দোলন প্রত্যাহার করে বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

যদিও শিক্ষামহলের একাংশের দাবি, কলকাতা হাইকোর্টের টেট মামলার রায় বেরোলে শূন্য শিক্ষক পদের সংখ্যা অনেকটাই বাড়তে পারে। কারণ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে যেভাবে কড়া মনোভাব দেখিয়েছেন, তাতে বেআইনিভাবে যারা শিক্ষকের চাকরি করছেন তাঁদের বরখাস্ত হওয়ার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে শূন্য পদের সংখ্যা অনেকটাই বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকছে।

এদিকে এবারের টেট পরীক্ষায় কোনরকম দুর্নীতি ও অনিয়ম হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি। এই প্রসঙ্গে গৌতম পাল বলেন, পরীক্ষা ব্যবস্থা সম্পূর্ণ স্বচ্ছ থাকবে। এমনকি প্রত্যেকের ইন্টারভিউয়ের ভিডিওগ্রাফি করা হবে বলেও তিনি জানান। যা শুনে অনেকেই মনে করছেন, আদালতের চাপে টেট পরীক্ষা ও শিক্ষক নিয়োগ নিয়ে বিন্দুমাত্র ফাঁক রাখতে চাইছে না রাজ্য সরকার ও প্রাথমিক শিক্ষা পর্ষদ।

👍 Daily চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে থাকুন

🔥 আরো আপডেট 👇👇

🎯 রাজ্যে কোন চাকরির জন্য কত টাকা দিতে হয়েছে?

🎯 তৃণমূল জামানার ৫৯ হাজার প্রাইমারি শিক্ষকদের মেরিট লিস্ট চাইল আদালত 

🎯 হাই কোর্টের নির্দেশে ৯২৩ জন চাকরিপ্রার্থীর ভাগ্য খুলে গেল