স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022 | রাজ্যে ৬ হাজার শুন্যপদে ইন্টার্ন নিয়োগ || WB Student Internship Scheme 2022

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য ইন্টার্নশিপ নিয়োগের কথা ঘোষনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের চাকরিপ্রার্থীদের বা স্টুডেন্টদের জন্য এই কর্মসংস্থানমূলক স্কিমের নাম রাখা হয়েছে ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ (Student Internship Scheme 2022)। এর জন্য ছাত্রছাত্রীদের মাসিক ভাতাও প্রদান করা হবে। সমস্ত বিষয় মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছে। বেশি কথা না বাড়িয়ে চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

গত ৩১ জানুয়ারি ২০২২ তারিখ সোমবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ এর বিষয়ে বিস্তারিত জানিয়েছেন। তার বক্তব্যের মাধ্যমে আমরা যা জানতে পেরেছি সেই ভিত্তিতে আপনাকে ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ সম্পর্কে জানাচ্ছি। প্রতিবেদনটি সম্পূর্ন পড়লে আশা করছি বিষয়টি বুঝে যাবেন। 

WB Student Internship Scheme 2022 in Bengali

WB Student Internship Scheme 2022

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022 এর সুবিধা কারা পাবে?   

শুধুমাত্র পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা এই ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ এর সুবিধা পাবে। অন্য কোনো রাজ্যের শিক্ষার্থী বা চাকরিপ্রার্থীরা এতে আবেদন করতে পারবে না। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম বেতন (Student Internship Scheme Salary) 

প্রতি মাসে সাম্মানিক ভাতা হিসেবে ৫ হাজার টাকা দেওয়া হবে। পুরো এক বছরের জন্য দেওয়া হবে। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের শুন্যপদ (Student Internship Scheme Vacancy)

প্রতি বছর ৬ হাজার শুন্যপদে স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022 এর আওতায় ইন্টার্ন নিয়োগ করা হবে। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম শিক্ষাগত যোগ্যতা (Student Internship Scheme Education Qualification)  

যারা আন্ডার গ্র্যাজুয়েট স্তরে পড়াশোনা শেষ করেছে এবং পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৬০% বা তার বেশি তারা ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ এর জন্য যোগ্য অর্থাৎ তারা আবেদন করতে পারবে। তাছাড়া পলিটেকনিক, আই.টি.আই (ITI) এবং এগুলির সমতুল্য কোনো ডিগ্রি থাকলেও আবেদন করতে পারা যাবে। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম বয়সসীমা (Student Internship Scheme Age Limit)

আবেদনকারীর বয়স অবশ্যই 40 বছরের মধ্যে হতে হবে। প্রতি বছর রাজ্য সরকার ৬ হাজার ইন্টার্ন নেবে বলে ঘোষণা করেছে। তাই বিভিন্ন বয়সের ছাত্রছাত্রীদের জন্য সরকারের কাজ করার এবং অভিজ্ঞতা অর্জন করার দারুন সুযোগ হতে চলেছে। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের কাজ কোথায়  করানো হবে? 

রাজ্যের বিভিন্ন বিডিও বা ব্লক অফিস, সাব ডিভিশনাল অফিস (SDO), এমনকি পঞ্চায়েত অফিসেও স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022 এর কাজ করানো হবে।

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমে কি কাজ করানো হবে?

৩১ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ব্লক, পঞ্চায়েত অফিসে ইন্টার্নদের কাজে লাগানো হবে। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পগুলি সম্পর্কে তাদের প্রশিক্ষন দেওয়া হবে। অর্থাৎ রাজ্যে সরকারের যেসমস্ত প্রকল্প গুলি রয়েছে সেগুলি ভালোভাবে বাস্তবায়নের কাজে এই ইন্টার্নদের কাজে লাগানো হবে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো জানিয়েছেন, ইন্টার্নশিপ শেষ হলে তাদের একটি সার্টিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট তাদের আগামী দিনের চাকরির ক্ষেত্রে বা উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে কাজে লাগবে। 

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের আবেদন প্রক্রিয়া (Student Internship Scheme Application process) 

‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম 2022’ এর জন্য অনলাইনে আবেদন করা যাবে। যদিও এখনো এর আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। আবেদন প্রক্রিয়া শুরু হলেই আমরা kajkarmo.com ওয়েবসাইটে দ্রুত আপডেট দিয়ে আপনাকে জানিয়ে দেবো। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম নিয়োগ প্রক্রিয়া (Student Internship Scheme Recruitment Process)

পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তরের সাথে সংযোগকারী একটি আলাদা বোর্ড গঠন করা হবে। এই বোর্ডটি রাজ্যে ইন্টার্নশিপ নিয়োগের প্রক্রিয়া পরিচালনা করবে। ঐ বোর্ড আবেদনকারীদের অ্যাপ্লিকেশনগুলি পর্যালোচনা করবে এবং উপযুক্ত ছাত্রছাত্রীদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করবে। 

kajkarmo.com ওয়েবসাইটে আমরা ডেইলি চাকরির আপডেট, চাকরি পরীক্ষার সিলেবাস, পরীক্ষার প্রশ্নপত্র, চাকরির প্রস্তুতি, কর্মসংস্থান সহ বিভিন্ন বিষয়ের আপডেট দিয়ে থাকি। তাই প্রতিদিন নতুন কোনো চাকরি ও কাজের আপডেট পেতে নিয়মিত “kajkarmo.com”  ভিজিট করুন।