WB TET Update 2022: রাজ্যে ২৫ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ, শুরু হয়েছে টেট পরীক্ষা নেওয়ার প্রস্তুতি

পশ্চিমবঙ্গে আবার নতুন করে ২৫ হাজার শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ হতে চলেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে। কয়েকদিন আগেই প্রাথমিক শিক্ষা বোর্ডের নতুন সভাপতি নিযুক্ত হয়েছেন গৌতম পাল। এরপরেই রাজ্যে নতুন করে টেট পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। 

WB TET Update 2022

WB TET 25 Thousand Teacher Recruitment Update 2022

গৌতম পাল প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতি হিসেবে পদে যুক্ত হওয়ার পরেই রাজ্যে প্রতিবছর একবার করে টেট পরীক্ষা নেওয়ার আশ্বাস দিয়েছেন। সেই সাথে Grievance  গঠন করে প্রাথমিক শিক্ষা বোর্ডের কাছে সরাসরি যেকোনো অভিযোগ জানানোর একটি উপায় করে দিয়েছেন তিনি।

পুজোর পরেই রাজ্যে নতুন টেট পরীক্ষা

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, পুজোর পরেই প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতি গৌতম পালের মতে, এখন থেকেই টেট পরীক্ষা নেওয়ার আগাম প্রস্তুতি সেরে নেওয়া হচ্ছে। যে কারণে রাজ্যের বিভিন্ন জেলার স্কুলগুলিতে শিক্ষকের শূন্য পদের সংখ্যা, পরীক্ষার সেন্টার সহ ইত্যাদি তথ্য গুলি আগামী 9 সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার কথা জানানো হয়েছে।

রাজ্যে নতুন করে টেট পরীক্ষা হলে NCTE এর নিয়ম অনুযায়ী B.Ed এবং D.El.Ed কোর্স করা সকল চাকরি প্রার্থীরাই আবেদন করতে পারবে। রাজ্য নতুন করে টেট পরীক্ষার সিদ্ধান্ত ঘোষণা হওয়ার পরেই রাজ্যে কর্মসংস্থানের সুযোগ দেখছেন শিক্ষক হিসেবে যুক্ত হতে যাওয়া প্রার্থীরা। 

Grievance Cell গঠন 

প্রাথমিক বোর্ডের নতুন সভাপতি গৌতম পাল প্রাথমিক চাকরিপ্রার্থীদের সুবিধার জন্য একটি নতুন উদ্যোগ নিয়েছেন। Grievance Cell গঠন করা হয়েছে। এর মাধ্যমে প্রাথমিক TET চাকরি প্রার্থীরা তাদের বিভিন্ন অভিযোগ খুব সহজেই জানাতে পারবে। 

প্রাথমিক বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত 

সূত্র অনুযায়ী জানা গিয়েছে, চলতি সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক শিক্ষা বোর্ডের তরফ থেকে একটি বৈঠক এর আয়োজন করা হবে। যেখানে নতুন করে টেট পরীক্ষার নিয়োগ এবং আগের টেট পরীক্ষায় পাশ করা চাকরি প্রার্থীদের নিয়োগের বিষয়ে আলোচনা করা হবে এবং বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হবে। 

গত বছরে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আশ্বাস দিয়েছিলেন, এবার থেকে প্রতিবছর শিক্ষক নিয়োগ হবে এবং টেট পরীক্ষা নেওয়া হবে। তবে রাজ্যে আইনি জটিলতার কারণে আগের নিয়োগ প্রক্রিয়াগুলি এখনো সম্পূর্ণ করা সম্ভব হয়নি। তাছাড়া নিয়োগের ক্ষেত্রে একাধিক দুর্নীতির মামলা সামনে এসেছে। 

শেষবারের মতো ২০১৭ সালে রাজ্যে TET পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার চার বছর পর সেই পরীক্ষা নেওয়া হয় ২০২১ সালের জানুয়ারি মাসে।  পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় চলতি ২০২২ সালের জানুয়ারিতে। এখনো সেই প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। 

যারা টেট পরীক্ষা দিতে চায় এবং প্রাইমারি শিক্ষক হতে চাই তাদের জন্য এই ঘোষণাটি সত্যিই স্বস্তি দায়ক। কিন্তু কত দ্রুত সমস্ত পদ্ধতিটি বাস্তবায়ন করা হবে সেটিও দেখার বিষয়। কেননা এর আগেও সরকারের তরফ থেকে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার এবং নতুন করে টেট পরীক্ষা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। যদিও বছর পার হয়ে গেলেও তা বাস্তবে রূপ পায়নি। 

রাজ্যে নতুন করে টেট নিয়োগের বিষয়ে কোনো আপডেট এলে এবং নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটে আপডেট করে জানিয়ে দেওয়া হবে। চাকরির বিষয়ে নিজেকে আপডেট রাখতে আমাদের ওয়েবসাইটটা নিয়মিত ভিজিট করতে পারেন। 

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

🔥 আরো চাকরির আপডেট 👇👇