WBP কনস্টেবল নিয়ে নতুন ঘোষনা মুখ্যমন্ত্রীর, বাড়লো বয়সসীমা- এবার অনেকেই পাবে চাকরির সুযোগ

প্রতি বছর ১ সেপ্টেম্বর রাজ্যে পুলিশ দিবস পালিত হয়। এই পুলিশ দিবসের ঠিক এক দিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কনস্টেবল পুলিশ নিয়োগ সহ একাধিক বিষয়ে নতুন কিছু ঘোষনা করলেন। মুখ্যমন্ত্রী ৩১ সেপ্টেম্বর, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে এই সমস্ত সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

এদিন তিনি জানান, রাজ্যের পশ্চিমবঙ্গ পুলিশ এবং কোলকাতা পুলিশ এর ওয়েলফেয়ার কমিটির তরফ থেকে বেশ কিছু আবেদন করা হয়েছিল। যেগুলির উপর নজর দেওয়া হবে এবং বাস্তবে রূপায়ন করা হবে। 

তিনি আরো জানিয়েছেন, উচুতলার সরকারি কর্মচারীদের কথা কানে পৌছোলেও নিচু তলার কর্মীদের কথা ভালোভাবে শোনা হয় না। যদিও তিনি বা তাঁর সরকার নিচু তলার পুলিশ কর্মীদের কথা শুনে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন। 

WBP Constable Age Limit Increase

কনস্টেবল চাকরির জন্য বয়সসীমা বৃদ্ধি

এতদিন কনস্টেবল চাকরির জন্য বয়সসীমা ছিল 18-27 বছর। সেইসাথে সংরক্ষিত শ্রেনিদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড়।

এদিনের ঘোষনায় এই WBP কনস্টেবলের বয়সসীমা বাড়িয়ে 18 – 30 বছর করা হলো। অর্থাৎ জেনারেল ক্যাটেগরির চাকরি প্রার্থীদের বয়সসীমা হতে হবে 18 – 30 বছর। SC, ST চাকরিপ্রার্থীদের বয়সসীমা 18 – 35 বছর এবং OBC শ্রেনিদের বয়স হতে হবে 18 – 33। 

Exempted ক্যাটেগরির প্রার্থীদের বিশেষ সুবিধা

Exempted ক্যাটেগরি বলতে সরকারি কোনো কর্মচারী তাঁর কাজের মেয়াদ পূর্ন হওয়ার আগে মারা গেলে তাঁর কাজের জায়গায় তাঁর পরিবারের কোনো ব্যাক্তিকে নিয়োগ করা হয়। এর জন্য সরকারি চাকরিতে আলাদা করে শূন্যপদ থাকে বা সরকার চাইলে ঐ কর্মচারীর পরিবারের কোনো লোককে তাঁর যোগ্যতা অনুযায়ী নির্দিষ্ট কোনো চাকরি দিতে পারে। 

এক্ষেত্রে কনস্টেবল চাকরির জন্য Exempted ক্যাটেগরিতে নিয়োগের সময় একটি সমস্যা দেখা যায়। সেটি হচ্ছে প্রার্থীর প্রয়োজনীয় উচ্চতা থাকে না। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে, এমন পরিস্থিতি সৃষ্টি হলে ঐ Exempted ক্যাটেগরির আওতায় প্রার্থীকে তাঁর উচ্চতা অনুযায়ী ডিপার্ট্মেন্ট এর অন্য কোনো চাকরিতে নিয়োগ করানো হবে। 

রাজ্য পুলিশের ড্রাইভারদের বেতন বৃদ্ধি

এদিনের ঘোষনায় মুখ্যমন্ত্রী রাজ্য পুলিশ এবং কোলকাতা পুলিশের ড্রাইভারদের বেতন বৃদ্ধির কথায় জানিয়েছেন। 

  • রাজ্য পুলিশের ড্রাইভাররা এতদিন প্রতি মাসে ১১ হাজার ৫০০ টাকা করে বেতন পেতেন। এই বেতন বাড়িয়ে তা প্রতি মাসে ১৩ হাজার ৫০০ টাকা করা হলো। অর্থাৎ বেতন বাড়ল ২ হাজার টাকা
  • কোলকাতা পুলিশের ড্রাইভাররা এতদিন প্রতি মাসে ১৩ হাজার ৫০০ টাকা করে বেতন পেতেন। এই বেতন বাড়িয়ে তা প্রতি মাসে ১৫ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ বেতন বাড়ল ১ হাজার ৫০০ টাকা

যেকোনো চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

kajkarmo.com ওয়েবসাইটে ডেইলি চাকরির আপডেট, চাকরি পরীক্ষার সিলেবাস, চাকরি পরীক্ষার প্রশ্নপত্র, চাকরির প্রস্তুতি, কর্মসংস্থান সহ বিভিন্ন বিষয়ের আপডেট দেওয়া হয়। তাই প্রতিদিন নতুন কোনো চাকরি ও কাজের আপডেট পেতে নিয়মিত kajkarmo.com ওয়েবসাইট ভিজিট করুন। 

🔥 আরো চাকরির আপডেট 👇👇 
🎯 প্রতি বছর নিয়ম মেনে টেট (TET) পরীক্ষার ঘোষনা
🎯 রাজ্যের মাদ্রাসায় ৫ হাজার শিক্ষক নিয়োগের উদ্যোগ
🎯 সরকারি ১০ লক্ষ শূন্যপদে চাকরির পরিকল্পনা বাস্তবায়ন