রবিবার স্কুল খোলা রেখে হবে স্পেশাল ভিজিট, শিক্ষক-শিক্ষার্থী সকলকেই আসতে হবে স্কুলে

1/8: স্কুলের ছেলে-মেয়েরা নিয়মিত মিড ডে মিল পাচ্ছে তো, সরকারের দেওয়া পোশাক ঠিক সময়ে তাদের হাতে গিয়েছে কিনা, অথবা শিক্ষকরা সময়মতো ক্লাসে এসে পড়াচ্ছেন কিনা স্কুল ধরে ধরে এর হিসেব নিতে চাইছে সরকার। সেইজন্য দীর্ঘ সময় বন্ধ থাকার পর আবার শুরু হতে চলেছে উচ্চশিক্ষা দফতরের আধিকারিকদের জেলাওয়ারি স্পেশাল ভিজিট

2/8: এই পর্বে জেলার বিভিন্ন প্রান্তের স্কুলগুলিতে গিয়ে হাজির হবেন স্কুল শিক্ষা দফতরের সচিব এবং আধিকারিকরা। তাঁরা শিক্ষক, ছাত্রছাত্রীদের পাশাপাশি অভিভাবকদের সঙ্গে কথা বলে সরেজমিনে বাস্তব পরিস্থিতি বুঝে নেবেন।

West Bengal School Special Visit on Sunday

3/8: গত ২৮ অক্টোবর রাজ্যের স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যের প্রতিটি সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিকে এই স্পেশাল ভিজিটের কথা জানানো হয়। বলা হয় স্কুল শিক্ষা দফতরের সচিব ও যুগ্ম সচিব পদমর্যাদার অফিসারদের সঙ্গে সংশ্লিষ্ট জেলার শিক্ষা দফতরের আধিকারিককে নিয়ে টিম তৈরি হবে।

4/8: এমনই এক একটি টিম মাসের যে কোনও সপ্তাহের শনি ও রবিবার পরপর দু’দিন স্কুলগুলিতে গিয়ে সব পক্ষের সঙ্গে কথা বলে মূল্যায়ন করবে। এই টিম দ্রুত দফতরে মূল্যায়ন রিপোর্ট জমা দেবে বলেও জানানো হয়।

5/8: চলতি মাস থেকেই এই স্পেশাল ভিজিট শুরু হয়ে যাওয়ার কথা। তবে মাধ্যমিকের টেস্ট, তারপর উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা এবং সেইসঙ্গে স্কুলের বার্ষিক পরীক্ষা চলার সময় এসে যাওয়ায় স্পেশাল ভিজিট স্কুলগুলো কীভাবে সামলাবে সেটা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে শিক্ষকদের মধ্যে হবে।

6/8: সবচেয়ে বড় কথা স্কুলশিক্ষা দফতরের এই স্পেশাল ভিজিটের জন্য রবিবারেও শিক্ষক ছাত্র-ছাত্রী এবং পড়ুয়াদের স্কুলে আসতে হবে। এই বিষয়টিই বেশি করে ভাবাচ্ছে সকলকে। কারণ চাকরির বাধ্যবাধকতার কারণে শিক্ষকরা রবিবার স্কুলে এলেও ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের ওইদিন আদৌ স্কুলমুখী করা যাবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

7/8: এদিকে স্কুল শিক্ষা দফতর জানিয়েছে এই স্পেশাল ভিজিট অতীতেও চলত। তবে মাঝে একটা বড় সময়ে ধরে তা বন্ধ ছিল। কিন্তু বর্তমানে স্কুলগুলিতে একাধিক সরকারি প্রকল্প চলছে। সেই প্রকল্পের সঠিক রূপায়ন হচ্ছে কিনা, ছাত্রছাত্রীরা তার সুবিধায় পাচ্ছে কিনা এবং সর্বোপরি পঠন-পাঠন কেমন হচ্ছে জানার জন্যই এই বিশেষ মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

8/8: এই স্পেশাল ভিজিট নিয়ে কোন জেলায় কোন আধিকারিকরা দায়িত্বে আছেন তার একটি তালিকা প্রকাশ করেছে স্কুল শিক্ষা দফতর। এক একটি টিমকে দুটি বা তিনটি করে জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। আইএএস অফিসারদের পাশাপাশি ডব্লিউবিসিএস অফিসারদের‌ও টিমের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 মাধ্যমিকের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ন সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

🎯 মোবাইল কেড়ে নিতেই গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ

🎯 HDFC ব্যাংক নতুন নিয়োগ ২০২২