WhatsApp, Google, G-Pay ব্যবহার করেন? এল নতুন নিয়ম, সমস্যায় পড়ার আগে জেনে নিন!

অফিসে গিয়ে কাজ করুন বা ওয়ার্ক ফ্রম হোম মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারের মধ্যে কোন‌ও একটা অবশ্যই আপনি ব্যবহার করেন। আর তা যদি করে থাকেন তবে এই প্রতিবেদন অবশ্যই আপনার জন্য। ইতিমধ্যেই দেরি হয়ে গিয়েছে, কিন্তু এখনও যদি সতর্ক না হন তবে কর্মক্ষেত্রে বড় বিপদে পড়বেন।

হঠাৎ কাজ করতে করতে দেখবেন আপনার ল্যাপটপ বা ডেক্সটপ অকেজো হয়ে গিয়েছে। এদিকে স্মার্টফোন ব্যবহার করেন আর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নেই এইরকম ঘটনা ভারতবর্ষে বিরল। সেক্ষেত্রেও খুব জরুরি তথ্য থাকছে এই প্রতিবেদনে। কারণ আপনার ফোনেও আর হোয়াটসঅ্যাপ কাজ না করতে পারে! সেই সঙ্গে গুগল-পে বা জি-পে ব্যবহার করে অনলাইনে টাকা পেমেন্ট করার ক্ষেত্রেও থাকছে গুরুত্বপূর্ণ আপডেট।

WhatsApp, Google, G-Pay New Rules Update

মোট তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ের কথা প্রতিবেদনের শুরুতেই আমরা উল্লেখ করেছি। কিন্তু সেগুলো আসলে কী তা এক এক করে ধাপে ধাপে জেনে নেওয়া যাক।

ল্যাপটপ বা ডেক্সটপ ব্যবহারের ক্ষেত্রে কী সমস্যা? 

ল্যাপটপ বা ডেক্সটপে কোন‌ও সমস্যা আসছে ব্যাপারটা এমন নয়। যা সমস্যা তৈরি হচ্ছে সেটা অপারেটিং সিস্টেমে। কিন্তু মূল সমস্যায় যাওয়ার আগে একটা কথা- হাজারো ইন্টারনেট ব্রাউজার থাকলেও বেশিরভাগ মানুষই বর্তমানে গুগল ক্রোম ব্যবহার করেন। অন্তত ভারতবর্ষের ক্ষেত্রে এটা বড় সত্যি। সেই গুগল ক্রোমের মালিক সংস্থা google ঠিক করেছে তারা পুরানো অপারেটিং সিস্টেমের জন্য আর কোনও পরিষেবা দেবে না! 

বিষয়টা ব্যাখ্যা করা যাক। আপনার ল্যাপটপ বা ডেক্সটপে যদি windows 7 বা windows 8 অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবে আপনাকে অবশ্যই বিপদে পড়তে হবে। তা বলে বিষয়টা এমন নয় যে আপনার মেশিনে পুরানো অপারেটিং সিস্টেম আছে মানে সেখানে গুগল ক্রোম একেবারেই কাজ করবে না।

আপনি আগের মত‌ই গুগল ক্রোম ব্যবহার করতে পারবেন। কিন্তু আপনার ওই পুরনো অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত ল্যাপটপ বা ডেস্কটপে নতুন ভার্সনের হোয়াটসঅ্যাপ, ওয়ার্ডপ্রেস বা আরও নানান প্রয়োজনীয় অ্যাপ খুলতে পারবেন না। কারণ গুগল ক্রোম পুরনো অপারেটিং সিস্টেমের জন্য আপডেট দেওয়া বন্ধ করে দিয়েছে। 

এর ফলে পুরনো অপারেটিং সিস্টেম যারা ব্যবহার করেন তাঁদের দ্রুত নতুন আপডেটেড অপারেটিং সিস্টেম ডেক্সটপ বা ল্যাপটপে সম্ভব হলে ইন্সটল করে নেওয়াটা জরুরি।

হোয়াটসঅ্যাপ নিয়ে কি আপডেট?

Whatsapp বন্ধ হয়ে যাচ্ছে না। কিন্তু এই মেসেঞ্জার অ্যাপটি পুরনো বেশ কিছু অপারেটিং সিস্টেমের মোবাইলে আর কাজ করবে না। পুরোটাই টেকনিক্যাল বিষয়। হোয়াটসঅ্যাপের নতুন ভার্সন আপডেটের ফলে তা পুরনো অ্যান্ড্রয়েড, এমনকি বেশকিছু পুরনো আই-ফোনেও আর কাজ করবে না। জানা গিয়েছে এইরকম মোট ৪৯ টি বেশ জনপ্রিয় পুরনো স্মার্টফোন হ্যান্ডসেটে অকেজো হয়ে যেতে চলেছে হোয়াটসঅ্যাপ। এই প্রক্রিয়া গত ১ জানুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে বলে খবর।

G-Pay বা গুগল পে নিয়ে কী আপডেট? 

গুগল-পে বা G-Pay এর ক্ষেত্রে এক বড় নির্দেশ দিয়েছে আরবিআই (RBI)। এতদিন জি-পে তে আপনার ডেবিট কার্ডের যাবতীয় তথ্য সংরক্ষিত করে রাখার সুযোগ ছিল। ফলে পেমেন্ট করতে হলে প্রতিবার নতুন করে ডেবিট কার্ডের তথ্য সেখানে নথিবদ্ধ করার প্রয়োজন হত না। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে ১ জানুয়ারি থেকে গুগল-পে আর এই দেশে কোন‌ও ডেবিট কার্ডের তথ্য সংরক্ষিত করে রাখতে পারবে না। ফলে কার্ডের মাধ্যমে গুগল-পে ব্যবহার করে পেমেন্ট করতে হলে আপনাকে প্রতিবার নতুন করে তথ্য নথিবদ্ধ করতে হবে।

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here