B.Ed পাশেরা কি প্রাইমারি টেট দিতে পারবে? এই সমস্যার সমাধান হবে সুপ্রিম কোর্টে

বিএড (B.Ed) ও ডিএল‌এড (D.El.Ed), নাকি শুধুই ডিএল‌এড? পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকের চাকরির জন্য কারা যোগ্য সেই নিয়ে মামলার ফায়সালা সুপ্রিম কোর্টেই হবে। ফলে প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া কার্যত শুরু হয়ে গেলেও এখনও জট কাটলো না। 

NCTE এর নিয়ম অনুযায়ী B.Ed এবং D.El.Ed এর মধ্যে যেকোনো একটি ট্রেনিং কোর্স করা থাকলেই প্রাথমিক টেট পরিক্ষা দেওয়া যাবে। কিন্তু তা সত্বেও বিএড পাশেরা আমাদের রাজ্যের টেট পরীক্ষায় বসতে পারবে কিনা তা নিয়ে এখনো দ্বিমত দেখা যাচ্ছে। 

Whether BED candidates can give TET exam will be discussed in the Supreme Court

B.Ed পাশেদের নিয়ে সমস্যার সূত্রপাত

গত ২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ নতুন নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে। তারা জানায় চলতি বছরের মধ্যেই প্রায় ১১ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে রাজ্যের প্রাইমারি স্কুলগুলোতে। সেই বিজ্ঞপ্তি নিয়েই সমস্যার সূত্রপাত ঘটে। সেখানে লেখা ছিল ডিএল‌এড প্রশিক্ষণপ্রাপ্তদের পাশাপাশি টেট উত্তীর্ণ বিএড পাশরাও আবেদন করতে পারবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের এই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন উঠছে। টেট পাশ ডিএল‌এড প্রশিক্ষণপ্রাপ্তদের দাবি, প্রাথমিক শিক্ষকের চাকরির জন্য কেবলমাত্র ডিএল‌এড’রাই যোগ্যবিএড ডিগ্রি প্রাপ্তরা শুধু হাইস্কুলের শিক্ষক হ‌ওয়ার উপযুক্ত বলেও তাঁরা জানিয়েছেন। সেইসঙ্গে এই ক্ষুব্ধ অংশটির দাবি, বিএড’রা আবেদন করার সুযোগ পেলে প্রতীযোগিতা বাড়বে। ফলে তাঁদের চাকরি পাওয়ার সুযোগ কমবে।

D.El.Ed পাশেরা হাইকোর্টের কড়া নাড়ল  

এই নিয়ে সোমবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ডিএল‌এড পাশরা। তাঁরা পর্ষদের সিদ্ধান্ত বাতিলের দাবি জানান। টেট সংক্রান্ত অন্য একটি মামলার শুনানির সময় বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এই আবেদনটি শোনেন।

ডিএল‌এড’দের আবেদন শোনার পর বিচারপতি জানান এই বিতর্কের ফায়সালা হবে সর্বোচ্চ আদালতে। এর কারণ হিসেবে তিনি জানান, সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই প্রাথমিকে বিএড পাশরা আবেদন করতে পারবেন কিনা তা নিয়ে মামলা চলছে। তাই সর্বোচ্চ আদাল‌ত‌ই এই বিতর্কের চূড়ান্ত নিষ্পত্তি করবে।

ঘটনা হল, নবম-দশম বা একাদশ-দ্বাদশের শিক্ষক পদে ডিএল‌এড পাশেরা আবেদন করতে পারেন না। কেবলমাত্র বিএড পাশেরাই এর যোগ্য। এই নিয়ে বহুদিন ধরে বিতর্ক চলছে। এবারের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেও সেই বিতর্ক উঠে এসেছে। কিন্তু এর সমাধান কী তা নিয়েই তৈরি হয়েছে বড় ধোঁয়াশা। যতক্ষণ না সর্বোচ্চ আদালত এই নিয়ে চূড়ান্ত রায় দিচ্ছে ততক্ষণ মনে হয় বিতর্ক চলছেই থাকবে।

বিএড পাশেরা দিতে পারবে টেট? 

সবশেষে একটা কথায় আমরা বলব, যেহেতু NCTE এর নিয়ম অনুযায়ী B.Ed পাশেরাও টেট দিতে পারবে। তাই দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টেও B.Ed পাশেদের টেট পরীক্ষা দিতে পারার পক্ষেই রায় বের হবে। তাই যারা B.Ed পাশ করেছেন এবং ১১ ডিসেম্বর ২০২২ এর টেট পরীক্ষা দেওয়ার জন্য ফর্ম ফিল করেছেন এবং যারা করবেন তাদের কোনো চিন্তার কারন নেই।

আরো একটি কথা জানিয়ে রাখি, অনেক B.Ed পাশ ছেলে-মেয়েদের মনে এখনো পর্যন্ত টেট পরীক্ষা দিতে পারবে কিনা সেই নিয়ে সন্দেহ এবং দ্বন্দ দেখা দিচ্ছে। তাই তাদের উদ্দ্যেশে আজকের এই প্রতিবেদনটি লেখা হয়েছে। 

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রাজ্যে শুরু হলো শিক্ষক ছাটাই প্রক্রিয়া- চাকরি গেল অনেকের

🎯 রাজ্যে ব্লক লেভেল অ্যাসিস্ট্যান্ট পদে চাকরি

🎯 রাজ্যে ৮ পাশে এবং উচ্চমাধ্যমিক পাশে চাকরির বিজ্ঞপ্তি