পশ্চিমবঙ্গ পুলিশে ১২,০০০ নতুন নিয়োগ! দুটির বদলে একটি হবে পরীক্ষা

12,000 new recruits in West Bengal Police! There will be one test instead of two

আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগে উদ্যোগী হয়ে উঠেছে সরকার। পঞ্চায়েত স্তরের সাথে সাথেই কনস্টেবল পদেও বিপুল সংখ্যক নিয়োগ করা হবে, একথা সরকারের তরফে আগেই জানানো হয়েছিল। এবার এই নিয়োগ প্রক্রিয়া দ্রুত শুরু করতে চাইছেন রাজ্য পুলিশের কর্তারা।

নিয়োগ প্রক্রিয়া তাড়াতাড়ি সম্পন্ন করার জন্য ইতিমধ্যেই প্রাথমিক এবং মূল লিখিত পরীক্ষার বদলে একটিই লিখিত পরীক্ষা নেওয়া হবে জানিয়ে গত মাসে প্রস্তাব পাঠানো হয়েছে নবান্নে। সূত্রের খবর বলছে, কনস্টেবল পদে 12 হাজার নিয়োগ হবে।

এই নিয়োগের ক্ষেত্রে 12 হাজার পদের মধ্যে 3,600 টি পদ সংরক্ষিত থাকবে মহিলাদের জন্য। এবং বাকি 8,400 টি পদে পুরুষ এবং রূপান্তরকামী প্রার্থীদের নিয়োগ করা হবে।

বর্তমানে কনস্টেবল নিয়োগের জন্য প্রথমে একটি প্রাথমিক লিখিত পরীক্ষা হয়। তারপর ফিজিক্যাল মেজারমেন্ট এবং দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ হলে, পরীক্ষার্থীদের মূল লিখিত পরীক্ষায় বসতে দেওয়া হয়। তাতে পাশ করলে নেওয়া হয় ইন্টারভিউ। এক সরকারি কর্তা জানান, নিয়োগের পুরো প্রক্রিয়া, প্রশিক্ষণ পর্ব শেষ করতে ছ’মাসের বেশি সময় লাগছে। ওই সময় কমাতেই একটি লিখিত পরীক্ষা করার প্রস্তাব পাঠানো হয়েছে নবান্নে।

তবে কেবল পরীক্ষা পদ্ধতি সংক্ষেপিত করার কথাই নয়, ওই প্রস্তাবে আরও বলা হয়েছে, নিয়োগ পরীক্ষার শেষে কনফার্ম তালিকার সঙ্গে একটি রিজার্ভ (অতিরিক্ত) তালিকা রাখার কথাও। সূ

ত্রের খবর, গত বছর প্রায় সাড়ে আট হাজার কনস্টেবল নিয়োগ হয়েছিল রাজ্য পুলিশে। সব প্রক্রিয়া শেষ করে প্রশিক্ষণের সময়ে দেখা গিয়েছিল উত্তীর্ণ তালিকার বেশ কয়েক জন তাতে যোগদান করেননি। ফলে ওই আসন ফাঁকা রেখেই প্রশিক্ষণ শুরু করা হয়।

এবারের নিয়োগের ক্ষেত্রে, আসন ফাঁকা যাতে না থাকে, সেই ব্যবস্থা করার জন্যই ওই রির্জাভ তালিকা তৈরি করা হবে। প্রশিক্ষণের সময়ে উত্তীর্ণ তালিকা থেকে কেউ যোগ না দিলে রির্জাভ তালিকা থেকে সেই শূন্যস্থান পূরণ করা হবে। তবে ওই তালিকা কোনও ভাবেই অপেক্ষমাণ তালিকা বলে গণ্য হবে না।

প্রসঙ্গত উল্লেখ্য, নবান্নের বিচারাধীন ওই প্রস্তাবে মোট 12 হাজার পদের মধ্যে 15 শতাংশ পদ সিভিক ভলান্টিয়ারদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে। আগে এই সংরক্ষণের পরিমাণ ছিল 10 শতাংশ। এছাড়াও প্রাক্তন সেনাকর্মীদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষণ রাখা হবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে মিশন বাৎসল্য প্রকল্পে নিয়োগ, মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 ভারতীয় এয়ারপোর্টে বিভিন্ন পদে নিয়োগ, সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 পুলিশ অফিসে DEO পদে নিয়োগের বিজ্ঞপ্তি, ২২ জানুয়ারি পর্যন্ত আবেদন চলবে

👉 ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে বিভিন্ন পদে নিয়োগ, ২৩ হাজার ১৭০ টাকা মাসিক বেতন

👉 মিউনিসিপ্যালিটিতে HHW পদে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

Previous articleরাজ্যে মিশন বাৎসল্য প্রকল্পে নিয়োগ, মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন
Next article১৬৪৬ শূন্যপদে ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিস নিয়োগের বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাশ শিক্ষাগত যোগ্যতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here