DA তো আগেই বেড়েছে, এবার বোনাসের টাকাও বাড়লো, কত টাকা পাবে সরকারি কর্মীরা?

DA has already increased, now the bonus money has also increased, how much money will the government employees get?

পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে ডিএ বাড়ানো নিয়ে দীর্ঘ সময় ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, ডিএ বৃদ্ধি নিয়ে এখনও পর্যন্ত তেমন কোনো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে নি। ডিএ মামলা নিয়ে সরকার নিশ্চুপ থাকলেও, রাজ্য সরকারি কর্মীদের ‘অ্যাড হক’ বোনাসের পরিমাণ বৃদ্ধি করে 6 হাজার টাকা করার ঘোষণা করল নবান্ন।

এত দিন পর্যন্ত অ্যাড হক বোনাসের পরিমান ছিল, 5300 টাকা। তবে, সম্প্রতি এই বিষয়টি নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য প্রশাসন। হঠাৎ করেই লোকসভা ভোটের মুখে এই বোনাস বৃদ্ধির ঘোষণায় সরকারি কর্মচারীদের একাংশের মধ্যে খানিকটা খুশির মনোভাব দেখা দিলেও বিরোধীদের বক্তব্য, নির্বাচনের আগে কেবলই মানুষের মন পাওয়ার জন্য এই বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করেছে সরকার।

সম্প্রতি নবান্নের তরফে প্রকাশিত ঘোষণায় জানানো হয়েছে যে, যেসব কর্মীদের বেতন মাসিক 42 হাজার টাকার মধ্যে কেবলমাত্র তাঁরাই এই বোনাস পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তার বেশি মাসিক বেতনধারী কর্মীরা এই বোনাসের আওতায় পড়বেন না।

নবান্ন সূত্রে পাওয়া খবর বলছে, রাজ্য সরকারি কর্মীদের মধ্যে যাঁরা গ্ৰুপ ‘এ’ স্তরে রয়েছেন তাঁরা একেবারেই বোনাসের আওতায় পড়েন না। গ্রুপ ‘বি’ গোত্রের কর্মীদের মধ্যে বেশিরভাগ কর্মীই বোনাসের আওতায় পড়েন না। এমনকি, ‘গ্রুপ সি’ স্তরের কর্মীরা দীর্ঘদিন চাকরি করার পরে যে বেতন পান, সেই বেতনও বোনাসের আওতা থেকে বেরিয়ে যায়। তাই, এই বৃদ্ধি পাওয়া বোনাস থেকে লাভবান হবেন, এমন সরকারি কর্মীর সংখ্যা বেশ কম।

এদিকে, সরকারি সূত্রের খবর, কেবলমাত্র কর্মচারীরাই নন, ‘অ্যাড হক’ বোনাসের বর্ধিত টাকার অঙ্ক পাবেন পেনশনভোগীরাও। রাজ্যের অর্থ দফতরের অন্য একটি নির্দেশিকায় জানানো হয়েছে, যে সব কর্মচারীরা গত বছরের 30 সেপ্টেম্বর থেকে চলতি বছরের 1 সেপ্টেম্বরের মধ্যে অবসর নিয়েছেন বা নিচ্ছেন এবং যাঁদের পেনশনের পরিমাণ 35 হাজার টাকার নীচে তাঁরাও এককালীন 3,200 টাকা অ্যাড হক বোনাস বাবদ পাবেন।

এই বিষয়ে, রাজ্যের পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনোজ চক্রবর্তী সংবাদমাধ্যমে বলেন যে, সরকার পেনশনারদের বিষয়টিও সহানুভূতির সঙ্গে বিবেচনা করায় পেনশনাররা খুশি।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 SSC এর মাধ্যমে নতুন চাকরির বিজ্ঞপ্তি! নিয়োগ পদ্ধতি ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 ১৩৭৭ শূন্যপদে কেন্দ্রীয় সরকারি স্কুলে নন-টিচিং স্টাফ পদে চাকরি, ১৫ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

👉 ল্যাব অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন পদে নিয়োগ, ১৮ হাজার ৭৮০ টাকা মাসিক বেতন

👉 NCB তে SCD পদে নিয়োগের বিজ্ঞপ্তি! মোট শূন্যপদ ও মাসিক বেতন সম্পর্কে বিস্তারিত জানুন

👉 DA নিয়ে মামলার রায় দিল আদালত, সরকারি কর্মীদের স্বস্তি মিলল

Previous articleSSC এর মাধ্যমে নতুন চাকরির বিজ্ঞপ্তি! নিয়োগ পদ্ধতি ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন
Next articleONGC তে জুনিয়র কনসালটেন্ট পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here