১৫০০ শূন্যপদে রাজ্যের সরকারি স্কুলে শিক্ষক নিয়োগ, WBPSC এর উপরে থাকবে এই দায়িত্ব

Recruitment of 1500 Vacancies of Teachers in Government Schools of the State

রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এলো রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন। দীর্ঘ সময় পরে অবশেষে সরকারি স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের জন্য গ্যাজেট প্রকাশ করল কমিশন। সমস্ত যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা এখানে শিক্ষক পদে চাকরি জন্য আবেদন জানাতে পারবেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্য সরকারি বিদ্যালয়গুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগ করা হবে।

পশ্চিমবঙ্গের একাধিক সরকারি স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের গ্যাজেট প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) তরফ থেকে খুব শীঘ্রই প্রকাশিত হবে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি।

বিকাশ ভবন সূত্রে পাওয়া খবর, রাজ্যের সরকারি, মডেল স্কুল এবং নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুল(এনইজিএস) মিলিয়ে প্রায় ১৫০০ শূন্যপদ আছে। এই দেড় হাজার স্কুলের মধ্যে পুরোনো সরকারি স্কুলের সংখ্যা রয়েছে 39 টি এবং মডেল স্কুল রয়েছে 55 টি। এছাড়াও ব্যাকওয়ার্ড রিজিয়নস গ্রান্ট ফান্ডের বা সংক্ষেপে বিআরজিএফ-এর আওতায় মোট 38 টি স্কুল রয়েছে। এই স্কুলগুলো মূলত রাজ্যের যে সব জেলায় সাক্ষরতার হার কম, সেখানে গত দেড় দশকে তৈরি করা হয়েছে।

এমনকী রাজ্যের যে সব জেলায় একটিও সরকারি স্কুলই নেই, সেইসব প্রত্যন্ত অঞ্চলেও এই স্কুল রয়েছে। মূলত কেন্দ্রীয় সরকারের অর্থানুকূল্যে মডেল এবং এনইজি স্কুলগুলো তৈরি করা হয়েছিল। এক্ষেত্রে সরকার কেবলমাত্র জমি দিয়েছে। যদিও হিন্দু, হেয়ার, সংস্কৃত এবং বালিগঞ্জ গভর্নমেন্ট হাইস্কুলের মতো বহু পরিচিত এবং কূলীন স্কুলগুলোর শিক্ষকদের একাংশের অভিযোগ, তিন ধরনের স্কুলকে একই নিয়োগ বিধির আওতায় এনে স্কুলগুলোর মান নষ্ট করে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে 2018 সালে পরীক্ষার মাধ্যমে 850 জন শিক্ষক নিয়োগ করা হয়। তবে, শূন্যপদের তুলনায় এই নিয়োগ একেবারেই পর্যাপ্ত ছিল না। সেই সময় কমিশনের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে, পশ্চিমবঙ্গের সমস্ত মডেল স্কুল গুলিতে যথেষ্ট শিক্ষক নিয়োগ করা হয়নি। ফলত, রাজ্যের অধিকাংশ স্কুল গুলিতেই দেখা যায় শিক্ষকের অভাব।

এরপর পরীক্ষার্থীরা এই নিয়ে একাধিকবার আন্দোলন করলেও পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) নতুন করে কোন নিয়োগ প্রক্রিয়া শুরু করেনি। তবে দীর্ঘ ছয় বছর পরে ফের কমিশনের শিক্ষক নিয়োগের উদ্যোগের ফলে খুশি রাজ্যের চাকরিপ্রার্থীরা।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে পৌরসভায় গ্রুপ-ডি নিয়োগের বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাশে চাকরি

👉 রাজ্যে সমবায় ব্যাঙ্কে ক্লার্কের চাকরি, ১০ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

👉 ৪১৮৭ শূন্যপদে সাব-ইন্সপেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি, মাসিক বেতন ৩৫ হাজার ৪০০ টাকা

👉 ৯১৪৪ শূন্যপদে ভারতীয় রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি জারি হলো, ৮ এপ্রিল অবধি আবেদন চলবে

👉 পঞ্চায়েতে পিওন পদে নিয়োগের জন্য রেজিস্ট্রেশন শুরু, নূন্যতম এইট পাশে চাকরির সুযোগ

Previous articleরাজ্যের পঞ্চায়েতে লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট নিয়োগ, এইভাবে আগে থেকে রেজিষ্ট্রেশন করে রাখুন
Next articleরাজ্যে ৩১০০ নতুন চাকরি হবে, Infosys এর এই কাজ শুরু হলেই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here