রাজ্যে সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশের বেতন বাড়লো

Salaries of civic volunteers and village police increased in the state

চলতি বছরের রাজ্য বিধানসভা বাজেটে সিভিক ভলান্টিয়ারদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাজেট অধিবেশনে অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানালেন, সিভিক ভলান্টিয়ারদের এবং ভিলেজ পুলিশদের ভাতা 1000 টাকা বাড়ানো হল।

অর্থাৎ আগের বেতনের চেয়ে এই বছর বাবদ পেতেন একজন সিভিক ভলান্টিয়ার এবার তার থেকে 1 হাজার টাকা বেশি পাবেন। এর জন্য নতুন করে 180 কোটি টাকা বরাদ্দ করা হবে। এছাড়াও বাজেটে জানানো হয়েছে থেকে রাজ্য পুলিশের মোট চাকরির 20 শতাংশ সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এত দিন পর্যন্ত যা 10 শতাংশ ছিল।

এই বর্ধিত বেতন চলতি সালের মে মাস থেকে দেওয়া হবে। কারণ, প্রস্তাবিত বাজেটটি আগামী অর্থবর্ষের বাজেট। ফলত, এই বাজেট 1 এপ্রিল থেকে বাস্তবায়িত হতে চলেছে।

বর্তমানে রাজ্যে দুই লক্ষেরও বেশি সিভিক ভলান্টিয়ার আছেন। এদের মূল কাজ হল পুলিশের কাজে সহায়তা করা। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানো–সহ অন্যান্য অনেক কাজ করে থাকেন তাঁরা। কিন্তু কলকাতা হাইকোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলার সঙ্গে জড়িত কোনও কাজে সিভিক ভলান্টিয়ারদের লাগানো যায় না।

এবার থেকে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে বাজেটে ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, রাজ্য পুলিশে যদি নতুন করে 1 হাজার জনকে নিয়োগ করা হয় সেক্ষেত্রে কাজের নিরিখে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে 200 জনকে চাকরি দেওয়া হবে।

এরই সাথে ভিলেজ পুলিশ এবং সিভিকদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। বর্তমানে পুজো বোনাস হিসেবে এবার থেকে প্রত্যেকে 5,300 টাকা করে পাবেন। গত বছরের দুর্গাপুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হয়।

তবে এখানেই শেষ নয়, সরকারের তরফে আরও বেশ কিছু সুযোগ সুবিধা দেওয়া হতে চলেছে ভিলেজ পুলিশদের। যেমন, সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ হিসেবে কর্মরত কর্মীদের অবসরের পরে এককালীন 2 থেকে 3 লক্ষ টাকা দেওয়া হত। তবে, এবার থেকে তা বাড়িয়ে 5 লক্ষ টাকা করা হয়েছে। এই খাতে সরকার অতিরিক্ত 100 কোটি টাকা বরাদ্দ করেছে।

এছাড়াও, বহু দিন থেকেই রাজ্য সরকারের তরফে সিভিক ভলান্টিয়ার থেকে কলকাতা পুলিশ, হোমগার্ড–সহ স্থায়ী চাকরি দেওয়ার কথা আলোচনা করা হচ্ছিল মন্ত্রিসভার বৈঠকে। আগামী অর্থবছরের রাজ্য বাজেটে সেই নিয়োগের ব্যাপারে শিলমোহর দেওয়া হল।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে ১২ টি গ্রাম পঞ্চায়েতে নতুন নিয়োগ, মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 স্টাফ সিলেকশন কমিশনে চাকরির বিজ্ঞপ্তি, অ্যাসিস্ট্যান্ট ও ক্লার্ক পদে নিয়োগ

👉 রাজ্যের স্কুলে অ্যাসিস্ট্যান্ট টিচার নিয়োগ, ২২ হাজার ৭০০ টাকা মাসিক বেতন

👉 BDO অফিসে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, মাসিক বেতন ১৩ হাজার টাকা

👉 IAS অফিসারের নিয়োগ পদ্ধতি ও মাসিক বেতন কত?

Previous articleBDO অফিসে সুপারিনটেনডেন্ট পদে নিয়োগ, মাসিক বেতন ১১ হাজার টাকা
Next article৫০০ শূন্যপদে IDBI ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি, ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here