IAS অফিসারের নিয়োগ পদ্ধতি ও মাসিক বেতন কত?

How much is the recruitment process and monthly salary of IAS officer?

একজন IAS অফিসার দেশের মধ্যে অন্যতম সম্মানীয় ব্যক্তি। প্রত্যেক বছর দেশের হাজার হাজার যুবক-যুবতী আইএএস (IAS) অফিসার হওয়ার লক্ষ্যে পড়াশোনা করেন। UPSC পরীক্ষার মাধ্যমে আইএএস পদে নিয়োগ করা হয় প্রার্থীদের। প্রতি বছর প্রায় 10 লাখ পরীক্ষার্থী UPSC পরীক্ষায় বসেন। ভারতের সব প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির মধ্যে UPSC হল অন্যতম একটি কঠিন পরীক্ষা।

নিয়োগ পদ্ধতি

আইএএস হওয়ার জন্য একজন প্রার্থীর নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক হওয়া প্রয়োজন। স্নাতকের পর সকল প্রার্থী IAS পরীক্ষার যাঁরা বসতে চান তাঁদের UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য জমা দিতে হবে একটি আবেদনপত্র। প্রতি বছর UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার আয়োজন করে। প্রথমে প্রার্থীদের সময়সীমার আগে UPSC প্রিলিমসের জন্য জমা দিতে হবে আবেদন।

পরীক্ষার প্রথম অংশকে প্রিলিমস বলে। এই পরাক্ষায় অনেকগুলি অপশনাল প্রশ্ন থাকে। পাশাপাশি প্রিলিমস পরীক্ষায় দু’টি পেপার থাকে। পেপারগুলি হল CSAT এবং জেনারেল স্টাডিজ 1।

দ্বিতীয় পর্বকে বলা হয় UPSC মেইনস। UPSC প্রিলিমিনারি পরীক্ষায় যাঁরা উত্তীর্ণ হন তাঁরাই শুধুমাত্র UPSC মেইনস পরীক্ষা দিতে পারে। UPSC মেইনসে থাকে মোট 9 টি পেপার।

সর্বশেষ ধাপটি হল ইন্টারভিউ। এই তিনটি ধাপ মিলিয়ে প্রকাশিত হয় ফাইনাল মেরিট লিস্ট। প্রতি বছর 0.2 শতাংশ প্রার্থী UPSC-এর তিনটি লেভেল পাশ করতে পারেন, অর্থাৎ 10 লাখ প্রার্থীর মধ্য়ে মাত্র 2000 জন পাশ করতে পারেন।

মাসিক বেতন

বর্তমানে আইএএস অফিসারদের সপ্তম পে কমিশনের হিসেব অনুযায়ী বেতন দেওয়া হয়। একজন IAS অফিসারের বেসিক বেতন 56 হাজার 100 টাকা হয়। তবে, কত বছর ধরে ওই IAS অফিসার কাজ করছেন তার উপর নির্ভর করে এই বেতন পরবর্তীতে বৃদ্ধি পায়। চাকরি জীবনের শেষের দিকে একজন আইএএসের মাইনে হতে পারে দেড়লাখ টাকা পর্যন্ত।

বেতন তো বটেই, সাথে একাধিক সরকারি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তাঁরা। বিভিন্ন অ্যালোয়েন্স যোগ করে মোট বেতনের পরিমাণ আরও বেড়ে যায়। বেসিক বেতনের 24 শতাংশ HRA হিসেবে যোগ হয়। মেডিক্যাল অ্যালোয়েন্সের সুবিধা সহ বহু সুবিধা দেওয়া হয়।

সাথে, IAS অফিসার হলে বাড়ি ভাড়ার দেওয়ার কোনও চিন্তাই নেই। কারণ, র‌্যাঙ্ক, পেস্কেল ও সিনিয়রিটির হিসেবে IAS অফিসাররা সরকারি বাংলো পান। পাশাপাশি পাওয়া যায় রাঁধুনি, সাফাইকর্মী, নিরাপত্তা কর্মীও। সরকারের তরফে দেওয়া হয় ফোন, ল্যাপটপও সহ গাড়ি ও ড্রাইভার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ১০২৫ শূন্যপদে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে নিয়োগ! নিয়োগ পদ্ধতি ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 কলকাতা মেট্রো রেলওয়ে গ্রুপ-সি চাকরি, শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ

👉 ৫৬৭ শূন্যপদে মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ, ৮ মার্চ পর্যন্ত আবেদন চলবে

👉 New Teacher Recruitment: ৭০,০০০ শূন্যপদে শিক্ষক নিয়োগ, জানুন বিস্তারিত আপডেট

👉 গ্রাম পঞ্চায়েতে আদায় সরকার নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

Previous article৩৫,০০০ শূন্যপদে অঙ্গনওয়াড়িতে কর্মী নিয়োগের আপডেট
Next articleBDO অফিসে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, মাসিক বেতন ১৩ হাজার টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here