New Teacher Recruitment: ৭০,০০০ শূন্যপদে শিক্ষক নিয়োগ, জানুন বিস্তারিত আপডেট

70,000 Teacher Recruitment, Know Detailed Updates

বাংলাতে সরকারি স্থায়ী নিয়োগ প্রায় বন্ধ। অন্যদিকে প্রতিবেশী রাজ্য বিহারে চলছে রেকর্ড নিয়োগ। বাংলাতে যখন চাকরি চেয়ে দিনের পর দিন পথে নেমে মুখে কালি মেখে, নিজেদের প্রতীকী চাবুক মেরে প্রতিবাদ জানান চাকরিপ্রার্থীরা। তখন, বিহারে যোগ্য প্রার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নিয়োগপত্র। মাত্র 70 দিনের মধ্যে 2 লক্ষ বিহারবাসীকে শিক্ষক পদে নিয়োগ করা হল।

এখানে প্রথম দফায় 1 লক্ষ 20 হাজার চাকরি এবং দ্বিতীয় দফায় 96 হাজার জন চাকরি পেলেন শিক্ষক পদে। এত সংখ্যক শিক্ষক একযোগে নিয়োগের জেরে সরকারি স্কুলগুলিতে পূরণ হবে শিক্ষকের চাহিদা। বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের দাবি, এই নিয়োগ ঐতিহাসিক।

ভারত তো বটেই, সাথে সাথে পৃথিবীর কোনও দেশ একসঙ্গে এত সরকারি চাকরি দেয়নি। তবে সাম্প্রতিক সময়ে শিক্ষাক্ষেত্রে বিহার সরকারকে মডেল হিসেবে ধরা হচ্ছে। সরকার কেবলমাত্র শিক্ষক নিয়োগ করেই থেমে থাকেনি, স্কুলের প্রাথমিক পরিকাঠামোরও যথাসম্ভব উন্নয়ন ঘটাতে উদ্যোগ নিয়েছে।

সরকারি তথ্যের দিকে নজর রাখলে, প্রথম দফায় বিহার পাবলিক সার্ভিস কমিশনের পরিচালনায় শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়। গত বছর ২ নভেম্বর, ১ লক্ষ নিয়োগপত্র বিতরণ করে ঐতিহাসিক মুহূর্ত তৈরি করা হয়েছিল। ওই দিনেই মুখ্যমন্ত্রী নীতিশ কুমার শিক্ষা আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন, দ্বিতীয় দফার পরীক্ষা তাড়াতাড়ি নেওয়ার ব্যবস্থা করুন। এরপর 13 জানুয়ারি, 94 হাজার শিক্ষককে নিয়োগপত্র দেওয়া হল।

পাশাপাশি, সদ্য নোটিশ প্রকাশ করে জানানো হয়েছে, তৃতীয় ধাপে 70,000 জন শিক্ষক ফের নিয়োগ করা হবে। এত সংখ্যক শিক্ষক নিয়োগ করার ফলে, বিহারে ছাত্র-শিক্ষকের অনুপাতের মান উন্নত হয়েছে ।

এই মুহূর্তে সেই অনুপাত দাঁড়িয়ে 1:35-এ। যা জাতীয় ছাত্র-শিক্ষক অনুপাতের প্রায় সমান। জাতীয় স্তরে এই অনুপাত 1:38। ২ লক্ষ শিক্ষক নিয়োগের আগে বিহারে এই অনুপাত ছিল 1:45। তবে 2005 সালে বিহারে এনডিএ সরকার গঠনের পর এই অনুপাত দাঁড়িয়েছিল 1:65 এ।

অন্যদিকে, রাজ্যের চাকরিপ্রার্থীরা চাকরি চেয়ে দিনের পর দিন পথে আন্দোলন করছেন। ধর্মতলায় 500 দিনেরও বেশি সময় ধরে প্রাথমিক চাকরিপ্রার্থীদের আন্দোলন চলছে। যদিও সুপ্রিম কোর্টের নোটিশের পর বিগত বছরগুলির থেমে যাওয়া নিয়োগ ফের চালু করতে উদ্যত হয়েছে প্রাইমারি শিক্ষা পর্ষদ

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 মাধ্যমিক পরীক্ষার পর ছুটি দিতে হবে! বিশেষ দাবী এইসমস্ত শিক্ষকদের

👉 রাজ্যে মহিলা পুলিশ নিয়োগ, উচ্চতা কমাতে নবান্নে প্রস্তাব গেল

👉 মিড ডে মিল প্রকল্পে DEO পদে নিয়োগ, ১৩ হাজার টাকা মাসিক বেতন

👉 CRPF স্কুলে টিচার সহ বিভিন্ন পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ

Previous articleগ্রাম পঞ্চায়েতে আদায় সরকার নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ
Next article৫৬৭ শূন্যপদে মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ, ৮ মার্চ পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here