WBPSC Fire Operator Recruitment: ১০০০ শূন্যপদে ফায়ার অপারেটর নিয়োগ, WBPSC এর উপর থাকবে দায়িত্ব

WBPSC will be responsible for the recruitment of Fire Operators for 1000 vacancies

আসন্ন লোকসভা ভোটের আগে ফের রাজ্য সরকারি চাকরিতে নতুন নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। গত ডিসেম্বর মাসে নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরোহিত্যে রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠক হয়। সেই বৈঠকে প্রস্তাব পেশ করা হয় যে দমকল বিভাগে প্রায় 1,000 শূন্যপদ রয়েছে। এই সমস্ত পদগুলিতে এবার নিয়োগের উদ্যোগ নিতে চাইছে সরকার।

বর্তমানে রাজ্যে ফায়ার অপারেটর পদে মোট 3 হাজার শূন্য পদ রয়েছে। তবে প্রথম পর্যায়ে 1 হাজার অপারেটর নিয়োগ করতে চাইছে রাজ্য। দমকল দফতরের সেই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রাজ্যের দমকল দফতরের নিয়োগের জন্য আলাদা কোনও নিয়োগ কমিশন বা বোর্ড নেই।এই দফতরে নিয়োগের জন্য রাজ্য পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা নিয়ে থাকে। ক্যাবিনেট সূত্রে জানা যাচ্ছে, এ বছরেও পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমেই দমকল দফতরে কর্মী নিয়োগ করা হবে। মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের পর দমকল দফতর সরকারি ভাবে প্রস্তাব পাঠাবে পিএসসি-কে। তার পরই নিয়োগ সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া শুরু করবে কমিশন।

এই পদে চাকরির জন্য আবেদন করতে গেলে প্রার্থী দের ন্যূনতম মাধ্যমিক পাশ হতে হবে। বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। যদিও সরকারি নিয়ম অনুসারে তফসিলি জাতি এবং উপজাতির প্রার্থীদের জন্য 5 বছর আর অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য 3 বছর বয়সের ছাড় দেওয়া হবে।

বর্তমানে রাজ্যে ফায়ার অপারেটর পদে বেতন কাঠামো হল পে স্কেল 5400 টাকা থেকে 25200 টাকা। সেই সঙ্গে এই পদের জন্য গ্রেড পে দেওয়া হয় 2600 টাকা। এখন দেখার বিষয় কবে বোর্ডের তরফ থেকে এই বিজ্ঞপ্তি সরাসরি ভাবে চাকরি প্রার্থীদের আবেদনের জন্য পাবলিশ হয়।

প্রসঙ্গত, ফায়ার অপারেটর পদে 2022 সালেও একবার নিয়োগ পরীক্ষা নিয়েছে পাবলিক সার্ভিস কমিশন। সেই সময়ে 1452 টি শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।
বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যের জেলা পরিষদে নিয়োগের বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 ২০১৬-এর উচ্চ প্রাথমিক নিয়োগ কবে? কী ইঙ্গিত দিল হাইকোর্ট

👉 প্রাইমারি নিয়োগে রাজ্য স্তরে কাউন্সিলিংয়ের নোটিশ জারি করল পর্ষদ

👉 রাজ্যে স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরে চাকরি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 রাজ্যের ২০২ টি থানায় নতুন শূন্যপদ তৈরি, দ্রুত করা হবে এই নিয়োগ

Previous articleরাজ্যের জেলা পরিষদে নিয়োগের বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ
Next articleইন্টারভিউয়ের মাধ্যমে DVC তে কর্মী নিয়োগ, ৩৫ হাজার টাকা মাসিক বেতন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here