মাধ্যমিক পরীক্ষার পর ছুটি দিতে হবে! বিশেষ দাবী এইসমস্ত শিক্ষকদের

Leave after the secondary examination! Special demands of all these teachers

চলতি বছরে, ফেব্রুয়ারি মাসেই শেষ হচ্ছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বর্তমানে মাধ্যমিক পরীক্ষা চলছে , আর এরই মধ্যে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল। প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার কাজ কোনও সরকারি ছুটির দিনে করতে হয়, তবে কর্মরত আধিকারিকরা অতিরিক্ত লিভ পাবেন। এই লিভটি সপ্তাহের অন্য যে কোনও দিন ওই নেওয়া যাবে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধান পরীক্ষক 23 দিন, থিয়োরি পেপারের পরীক্ষক 6 দিন, থিয়োরি পেপারের নিরীক্ষক সর্বাধিক 12 দিনের ছুটি নিতে পারবেন। পাশাপাশি, কাউন্সিল নমিনি-সহ অন্যান্য বিভাগে কর্তব্যরত কর্মীরাও 10 থেকে 14 দিনের ছুটি নেওয়ার সুযোগ পাবেন। তবে, এই ছুটিগুলি কেবল মাত্র উচ্চ মাধ্যমিকের কর্তব্যরত আধিকারিকরাই পাবেন।

সংসদের এই পদক্ষেপ শিক্ষামহলে সমাদৃত হয়েছে। এই প্রসঙ্গে, বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেছেন, “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। এই উদার মনোভাব মধ্যশিক্ষা পর্ষদের তরফে দেখানো হলে বিপুল সংখ্যক পরীক্ষক, নিরীক্ষক-সহ অন্যান্য কর্তব্যরত আধিকারিকদের অনেক সুবিধা হত।”

এই ছুটির বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, এতদিন পর্যন্ত কেবলমাত্র প্রধান পরীক্ষকরাই ছুটির দিনে পরীক্ষার কাজ করার পরিবর্তে অন্য কোনও দিন ছুটি নিতে পারতেন। তবে চলতি বছরে সেই ছুটির সংখ্যা 18 থেকে বেড়ে 23 করা হয়েছে।

পাশাপাশি, খাতা দেখার পর অনলাইনে পরীক্ষার ফল আপলোড করার জন্যও আরও কিছুটা সময় দেওয়া হয়েছে, যাতে পরীক্ষকরা সময় নিয়ে কাজটি সম্পূর্ণ করতে পারেন। তবে, আগে পরীক্ষক বা নিরীক্ষকদের কোনো ছুটি দেওয়া হত না। যদিও এই বছরে প্রধান পরীক্ষকদের পাশাপাশি, অন্যান্য বিভাগের কর্তব্যরত আধিকারিকরাও অন্য দিনে ছুটির জন্য আবেদন জানাতে পারবেন।

একই রকমের ছুটির ব্যবস্থা মাধ্যমিক পরীক্ষার জন্যেও করার দাবি জানিয়েছেন শিক্ষক মহলের একাংশ। এই বিষয়ে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির জেলা সম্পাদক অনিমেষ হালদার বলেন, ” দীর্ঘ সময় ধরে মাধ্যমিকের ক্ষেত্রেও খাতা নেওয়া বা জমা দেওয়ার দিন বা পরীক্ষা সংক্রান্ত অন্যান্য কাজ ছুটির দিনে করতে হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদের তরফেও সংশ্লিষ্ট বিষয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।”

উচ্চ মাধ্যমিক সংসদের অনুসরণ করে, রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদও কোনো ছুটির ব্যবস্থা করে কিনা, এখন সেটাই দেখার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 মিড ডে মিল প্রকল্পে DEO পদে নিয়োগ, ১৩ হাজার টাকা মাসিক বেতন

👉 CRPF স্কুলে টিচার সহ বিভিন্ন পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ

👉 Internet in School: এবার রাজ্যের সরকারি স্কুলে ফ্রিতে মিলবে ইন্টারনেট! নতুন ভাবনা শিক্ষা দপ্তরের

👉 Rail Recruitment 2024: ২০২৪ সালে রেলে আর কী কী চাকরির বিজ্ঞপ্তি বেরোবে?

👉 রাজ্যের স্কুলে লাইব্রেরীয়ান পদে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

Previous articleরাজ্যে মহিলা পুলিশ নিয়োগ, উচ্চতা কমাতে নবান্নে প্রস্তাব গেল
Next articleডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here