রাজ্যে মহিলা পুলিশ নিয়োগ, উচ্চতা কমাতে নবান্নে প্রস্তাব গেল

Recruitment of women police in the state, proposal to reduce the height was proposed in Navanna

রাজ্যের মহিলা পুলিশ নিয়োগের ক্ষেত্রে কমানো হতে পারে উচ্চতা। পুলিশ ডিরেক্টরেটেরের তরফ থেকে এমনটাই প্রস্তাব পাঠানোর পরিকল্পনা চলছে নবান্নে। ভালো নম্বর পেয়ে লিখিত পরীক্ষা পাশ করলেও , ফিজিক্যাল টেস্টে গিয়ে আটকে যাচ্ছেন বহু মহিলা পরীক্ষার্থীই। বাদ সাধছে মহিলা পরীক্ষার্থীদের উচ্চতা। এই কারণেই, বহু চেষ্টা করেও রাজ্য পুলিশে মহিলা পুলিশ কর্মীদের শূন্যপদ পূরণ করা যাচ্ছে না।

তাই এক প্রকার বাধ্য হয়েই কর্মী সমস্যা দূর করার জন্য সটান উচ্চতার মাপকাঠিতেই কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন রাজ্য পুলিসের কর্তারা। দেশের বিভিন্ন রাজ্যে মহিলা পুলিসকর্মী নিয়োগের ক্ষেত্রে বর্তমানে কত উচ্চতার প্রয়োজন, তাই নিয়ে চলছে বিস্তারিত বিশ্লেষণ। পাশাপাশি, প্রস্তুতি চলছে মহিলা পুলিশ কর্মীদের উচ্চতার মাপ কমানোর জন্য নবান্নে প্রস্তাব পাঠানোর

লোকসভা ভোটের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, রাজ্য পুলিস বাহিনীতে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ হবে। পাশাপাশি জোর দেওয়া হয়েছে মহিলা পুলিসকর্মী নিয়োগের ক্ষেত্রেও। তবে, মহিলা পুলিস নিয়োগের ক্ষেত্রে উচ্চতাগত একটি সমস্যা দেখা দিয়েছে।

দেশের বিজেপি শাসিত রাজ্যগুলি, যেমন উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ, মহরাষ্ট্রে ন্যূনতম উচ্চতার মাপকাঠি রাখা হয়েছে 155 থেকে 158 সেন্টিমিটারের মধ্যে। 25 টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ, কেরল ও পাঞ্জাবে পুলিশ নিয়োগের ক্ষেত্রে উচ্চতার মাপকাঠি বেশি রাখা হয়েছে। পশ্চিমবঙ্গের মহিলাদের গড় উচ্চতা যেখানে 151.1 সেন্টিমিটার, সেখানে পশ্চিমবঙ্গে পুলিশ অর্থাৎ, কনস্টেবলসাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য মহিলাদের ন্যূনতম উচ্চতা চাওয়া হয় 160 সেন্টিমিটার।

অন্যদিকে, পাঞ্জাব এবং কেরলে মহিলাদের গড় উচ্চতা 154.8 সেন্টিমিটার। তবে, কেন্দ্রীয় বাহিনী যেমন, সিআরপিএফ, আরপিএফ, সীমা সুরক্ষা বল ইত্যাদিতে মহিলাদের নিয়োগের জন্য , মহিলাদের প্রয়োজনীয় উচ্চতা চাওয়া হয় 157 সেন্টিমিটার। তাই, রাজ্যের পুলিশ বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে মহিলাদের উচ্চতা কম করার বিষয়টি বিবেচনা করার জন্য নবান্নে প্রস্তাব পাঠানো বেশ যুক্তিযুক্ত।

কর্মী সমস্যা মেটাতে গেলে উচ্চতার মাপকাঠি কমানো ছাড়া বিকল্প কোনও রাস্তা এই মুহূর্তে নেই। তবে, এই বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করার জন্য স্বরাষ্ট্র দপ্তরের অনুমতি প্রয়োজন। তাই লালবাজারের তরফে এই প্রস্তাব নবান্নে পাঠানোর চিন্তা ভাবনা করা হচ্ছে। নবান্ন এই প্রস্তাবে সায় দেয় কিনা, তা সেটাই দেখার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 মিড ডে মিল প্রকল্পে DEO পদে নিয়োগ, ১৩ হাজার টাকা মাসিক বেতন

👉 CRPF স্কুলে টিচার সহ বিভিন্ন পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ

👉 Internet in School: এবার রাজ্যের সরকারি স্কুলে ফ্রিতে মিলবে ইন্টারনেট! নতুন ভাবনা শিক্ষা দপ্তরের

👉 Rail Recruitment 2024: ২০২৪ সালে রেলে আর কী কী চাকরির বিজ্ঞপ্তি বেরোবে?

👉 রাজ্যের স্কুলে লাইব্রেরীয়ান পদে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

Previous articleমিড ডে মিল প্রকল্পে DEO পদে নিয়োগ, ১৩ হাজার টাকা মাসিক বেতন
Next articleমাধ্যমিক পরীক্ষার পর ছুটি দিতে হবে! বিশেষ দাবী এইসমস্ত শিক্ষকদের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here