এবার SSC পরীক্ষাতে MCQ সহ ৩০০ নম্বরের সাবজেক্ট পরীক্ষা? আসতে চলেছে বড়ো বদল

300 marks subject test with MCQ in SSC exam? Big changes are coming

রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষাতে আসতে চলেছে বড়ো বদল। এর ফলে পশ্চিমবঙ্গের সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির শিক্ষক নিয়োগের প্রক্রিয়া বদলে যেতে পারে। স্কুল সার্ভিস কমিশনের তরফে রাজ্যের শিক্ষা দপ্তরকে শিক্ষক নিয়োগের পরীক্ষা নিয়ে একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছে।

মূলত পরীক্ষা পদ্ধতি ও নম্বর বিভাজন কেমন রাখা হবে আগামী পরীক্ষায়, সেই নিয়েই এই পরামর্শ। দীর্ঘ দিন ধরেই নিয়োগ বন্ধ স্কুল সার্ভিস কমিশনে। এমতাবস্থায়, পরীক্ষা পদ্ধতি বিষয়ভিত্তিক হবে নাকি এমসিকিউ ধরণের প্রশ্নে হবে, তা নিয়েই উঠছে প্রশ্ন। হাজার জল্পনা কল্পনার মাঝেই যে তথ্য সামনে এসেছে তা দেখে নেওয়া যাক।

স্কুল সার্ভিস কমিশন, পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরকে জানিয়েছে, যে শিক্ষক নিয়োগের পরীক্ষায় প্রশ্নপত্র বিষয়ভিত্তিক অর্থাৎ SAQ ও রচনাধর্মী না হয়ে বরং এমসিকিউ টাইপের প্রশ্ন হওয়া উচিত। পরীক্ষার ক্ষেত্রে ও এম আর সিট  (OMR) ব্যবহার করা হবে। এই OMR সিটের কার্বন কপি সমস্ত পরীক্ষার্থীদের দেওয়া হবে। এর ফলে স্বচ্ছতা আসবে নিয়োগ পদ্ধতিতে।

এতদিন পর্যন্ত 300 নম্বরের সাবজেক্টিভ পরীক্ষা নেওয়া হত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। তবে, নতুন করে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কমিশন বদল আনতে চাইছে পরীক্ষার পদ্ধতিতে। কমিশনের বক্তব্য প্রশ্নপত্র 300  নম্বরের না হয়ে প্রশ্নপত্র হোক 90 নম্বরের এমসিকিউ ভিত্তিক এবং ও এম আর সিট (OMR) এ পরীক্ষা নেওয়া হোক।

পরীক্ষার পদ্ধতিতে বদল আনার সপক্ষে স্কুল সার্ভিস কমিশন যুক্তি দিয়েছে যে, যদি 300 নম্বরের বিষয়ভিত্তিক প্রশ্ন হয়, তাহলে পরীক্ষার্থীরা উত্তরপত্রের মূল্যায়ন নিয়ে আরও বেশি আদালতমুখী হতে পারে।  তারা তথ্য জানার অধিকার আইনে আদালতে বারবার চ্যালেঞ্জ করতে পারে।  এর ফলে নিয়োগ প্রক্রিয়া আরো জটিল তো বটেই সাথে দীর্ঘায়িত হতে পারে।

এই বিষয়ে এসএসসির এক কর্তা বলেন, “সাম্প্রতিক বছরগুলিতে প্রাথমিক উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক স্কুল গুলির জন্য শিক্ষক নিয়োগের প্রচুর অনিয়ম হয়েছে।  এ বিষয়ে তারা অস্বীকার করতে পারেন না।  ফলে শিক্ষক নিয়োগ কারী সংস্থা হিসেবে প্রাথমিক বোর্ড ও এসএসসি তাদের বিশ্বাসযোগ্যতা কিছুটা হারিয়েছে। সেই বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার করার জন্য ওই OMR সিটে পরীক্ষা এবং ছাত্রছাত্রীদের কার্বন OMR  প্রদান এ বিষয়ে যোগ্যতা ফেরাতে পারবে।”

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 কলকাতা মেট্রো রেলে নিয়োগের বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরি

👉 ONGC তে জুনিয়র কনসালটেন্ট পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 DA তো আগেই বেড়েছে, এবার বোনাসের টাকাও বাড়লো, কত টাকা পাবে সরকারি কর্মীরা?

👉 SSC এর মাধ্যমে নতুন চাকরির বিজ্ঞপ্তি! নিয়োগ পদ্ধতি ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 ১৩৭৭ শূন্যপদে কেন্দ্রীয় সরকারি স্কুলে নন-টিচিং স্টাফ পদে চাকরি, ১৫ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

Previous articleকলকাতা মেট্রো রেলে নিয়োগের বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরি
Next article৪৯২ শূন্যপদে CLW তে অ্যাপ্রেন্টিস নিয়োগ, নূন্যতম মাধ্যমিক পাশে নিয়োগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here