এবার একটি পরীক্ষাতেই পুলিশ কনস্টেবল নিয়োগ, চাকরিপ্রার্থীদের জন্য সুবিধা

This time police constable recruitment in an exam, benefits for job aspirants

বেশ কিছু দিন ধরেই আলোচনা চলছিল, একটি লিখিত পরীক্ষার মাধ্যমে রাজ্য পুলিশে 12,000 কনস্টেবল নিয়োগ করা হতে পারে। এবার সেই জল্পনাই সত্যি হল। রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে একটি পরীক্ষার মাধ্যমে নিয়োগ করার সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হয়েছে ইতিমধ্যেই।

এত দিন প্রিলিমিনারি এবং মেনস, এই দুটি পর্যায়ের লিখিত পরীক্ষার মাধ্যমে রাজ্য পুলিশে নিয়োগ করা হত। এই সিদ্ধান্তের ফলে, এবার থেকে দুটি পরীক্ষার পরিবর্তে একটি লিখিত পরীক্ষার মাধ্যমেই 12,000 কনস্টেবল পদে নিয়োগ করা হবে রাজ্য পুলিশের কনস্টেবল পদে।

মূলত চারটি ধাপে রাজ্য পুলিশে নিয়োগ করা হয় – দুটি লিখিত পরীক্ষা, শারীরিক দক্ষতার পরীক্ষা এবং ইন্টারভিউ। প্রথমেই লিখিত পরীক্ষা হয় (প্রিলিমিনারি পরীক্ষা)। সেই পরীক্ষার পরে শারীরিক দক্ষতার পরীক্ষা নেওয়া হয়। তারপর হয় চূড়ান্ত লিখিত পরীক্ষা। এই পরীক্ষায় পাশ করলে প্রার্থী দের ইন্টারভিউ নেওয়া হয়।

এখন রাজ্যে মহিলা কনস্টেবল নিয়োগের ক্ষেত্রেও উপরের চারটি ধাপেই পরীক্ষা নেওয়া হচ্ছে। কিন্তু নতুন ভাবে 12,000 শূন্যপদে কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে রাজ্য কেবলমাত্র একটি লিখিত পরীক্ষা করতে চাইছে বলেই জানিয়েছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড।

চার ধাপে নিয়োগ প্রক্রিয়া যে অনেকদিন সময় লাগে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। রাজ্য পুলিশে যে এখন লেডি কনস্টেবল নিয়োগ করা হচ্ছে, সেটার মূল বিজ্ঞপ্তি 2023 সালের 11 এপ্রিল জারি করা হয়েছিল। প্রাথমিক লিখিত পরীক্ষা হয় 10 সেপ্টেম্বর। তারপর হয় শারীরিক দক্ষতার পরীক্ষা।

আগামী 21 জানুয়ারি নেওয়া হয়েছে চূড়ান্ত লিখিত পরীক্ষা। এরপরে ইন্টারভিউ নেওয়া হবে, যদিও এই বিষয়ে কোনো ফাইনাল ডেট এখনও দেওয়া হয়নি। ফাইনাল মেরিট লিস্ট অনুসারে যারা চাকরি পাবেন, তাদের প্রশিক্ষণেরও বিষয় আছে।

অর্থাৎ সবমিলিয়ে বেশ অনেকটা সময় লেগে যায় নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হতে। একটি মাত্র লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ হলে, নিয়োগ প্রক্রিয়া অনেকটাই দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে। তাই, পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি রাজ্যের চাকরিপ্রার্থীরা।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 উচ্চ মাধ্যমিক পাশে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ! মাসিক বেতন ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 ২০৪৯ শূন্যপদে স্টাফ সিলেকশন কমিশনে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা নূন্যতম মাধ্যমিক পাশ

👉 SC, ST, OBC দপ্তরে অ্যাডিশনাল ইন্সপেক্টর পদে চাকরি! মাসিক বেতন ১২ হাজার টাকা

👉 রাজ্যের কোর্টে গ্রুপ-ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 সয়েল টেস্টিং অ্যাসিস্ট্যান্ট পদে চাকরির বিজ্ঞপ্তি! শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

Previous articleউচ্চ মাধ্যমিক পাশে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ! মাসিক বেতন ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন
Next articleফুড SI পরীক্ষা হবে ৬ দফায়! শূন্যপদ আছে ৪৮০ টি, আবেদন পড়েছে কত জানেন কি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here