লক্ষ্মীর ভান্ডারে ৫০০ টাকা অতীত, এখন মিলবে ১০০০ টাকা

500 rupees past in Lakshmi Bhandar, now you will get 1000 rupees

লোকসভা ভোটের আগেই রাজ্যের মহিলাদের জন্য বড়ো সুখবর! রাজ্য সরকারের তরফে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করা হল। বিধানসভায় বৃহস্পতিবার বাজেট পেশ করার সময়, এই প্রস্তাবটি রাখা হয়েছে ।

বাজেট পেশের সময় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‘আমাদের মা-বোনেদের হাত শক্ত করার জন্য এই মা-মাটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তফসিলি জাতি এবং জনজাতির শ্রেণির জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করে মাসিক 1,200 টাকা এবং অন্যদের জন্য এই সহায়তা বৃদ্ধি করে মাসিক 1000 টাকা হবে।’’

প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন পর্যন্ত তপশিলি জাতির মহিলাদের জন্য 1000 টাকা এবং অন্যান্যদের জন্য 500 টাকা করে বরাদ্দ ছিল লক্ষীর ভান্ডারে। এবার বাড়তে চলেছে সেই টাকার পরিমাণ। বর্তমানে রাজ্যের 2 কোটি 11 লক্ষ মহিলা লক্ষীর ভান্ডারের আর্থিক সহায়তা পাচ্ছেন বলে জানানো হয়েছে সরকারের তরফে।

গত 2021 সালের বিধানসভা ভোটের আগে ফেব্রুয়ারি মাসে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের আওতায় রাজ্যের 25 থেকে 60 বছর বয়সি সকল মহিলারা রাজ্য সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পেয়ে থাকেন।

2024 সালের লোকসভা ভোটের আগে সেই প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করল রাজ্য সরকার। বৃহস্পতিবার বাজেট অধিবেশনে চন্দ্রিমা জানান , চলতি বছরের এপ্রিল মাস থেকে বর্ধিত সহায়তা চালু হবে। মহিলা উপভোক্তারা মে মাস থেকে এই সুবিধা পাবেন। টাকার অনুদান বাড়ানোর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত 1,200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও জানান চন্দ্রিমা।

রাজ্য তৃণমূলের তরফে রাজ্য সরকারের লক্ষীর ভান্ডারের টাকা বাড়ানোর ঘোষণাকে ‘ঐতিহাসিক’ বলা হচ্ছে। দলের মুখপাত্র তথা রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘লক্ষ্মীর ভান্ডার দ্বিগুণ করার মতো ঐতিহাসিক পদক্ষেপের জন্য মাননীয়া সরকারকে জানাই আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন।’’

প্রসঙ্গত, দিন কয়েক আগেই সরকারের তরফে লক্ষ্মীর ভান্ডার নিয়ে আরও একটি উদ্যোগ নেওয়া হয়েছিল। জানানো হয়েছিল 60 বছর বয়স অতিক্রম করলে লক্ষ্মীর ভান্ডারের প্রাপকেরা সোজাসুজি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন।

বাজেটে, লক্ষ্মীর ভান্ডারে আর্থিক বরাদ্দ বৃদ্ধির কথা জানানোর সাথে সাথে পূর্ব মেদিনীপুর, উত্তর 24 পরগনা এবং দক্ষিণ 24 পরগনার মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্র সাথী’ নামে একটি নতুন প্রকল্প চালু করা হবে বলেও ঘোষণা হয়েছে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 মাধ্যমিক পরীক্ষার পর ছুটি দিতে হবে! বিশেষ দাবী এইসমস্ত শিক্ষকদের

👉 রাজ্যে মহিলা পুলিশ নিয়োগ, উচ্চতা কমাতে নবান্নে প্রস্তাব গেল

👉 মিড ডে মিল প্রকল্পে DEO পদে নিয়োগ, ১৩ হাজার টাকা মাসিক বেতন

👉 CRPF স্কুলে টিচার সহ বিভিন্ন পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ

Previous articleডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ
Next articleগ্রাম পঞ্চায়েতে আদায় সরকার নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here