কেন্দ্রীয় বাহিনীর বঙ্গ কোটার ৫০০০ জনের চাকরি যাবে, বিজ্ঞপ্তি দিতেই হট্টগোল শুরু

Bengal quota of 5000 people of central force will lose their jobs, the commotion started as soon as the notification was given

জালিয়াতির দৌড়ে এখন পিছিয়ে নেই কেন্দ্রীয় সরকারি চাকরিগুলিও। পশ্চিমবঙ্গের কোটায় কেন্দ্রীয় বাহিনীতে চাকরি পাওয়া পাঁচ হাজার জওয়ানের চাকরি নিয়ে টানাটানি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, সিআইএসএফ (CISF) এবং সিআরপিএফ (CRPF) একটি যৌথ বিজ্ঞপ্তি জারি করে জওয়ানদের ডোমিসাইল এবং জাতিগত সার্টিফিকেটের ‘ফিজিক্যাল ভেরিফিকেশন’-এর নির্দেশ দিয়েছে।

পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ কেন্দ্রীয় বাহিনীর কোটায় ভুয়ো ডোমিসাইল অর্থাৎ, এখানকার বাসিন্দা হওয়ার ভুয়ো শংসাপত্র দেখিয়ে চাকরি বাগিয়ে নেওয়ার অভিযোগ উঠছিল অবাঙালি জওয়ানদের বিরুদ্ধে। এই অভিযোগ খতিয়ে দেখার পরে তা সত্যি বলে প্রমাণিত হওয়ায়, কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়। এর ফলস্বরূপ, প্রশিক্ষণের আগে এবং পরে বেশ কিছু প্রার্থীকে বাদ দেয় বাহিনী। এছাড়াও, পরে আদালতের নির্দেশে কেন্দ্রীয় এজেন্সিগুলিও তদন্ত এবং তল্লাশি শুরু করে। এর পরেই উঠে আসতে থাকে চমকে দেওয়ার মতো তথ্য।

কেন্দ্রীয় সরকারের তরফে যে তল্লাশি চালানো হয়েছে, তাতে দেখা যাচ্ছে, এ রাজ্যের জন্য বরাদ্দ চাকরির বেশিরভাগই পেয়েছে বিহার, উত্তরপ্রদেশ, নাগাল্যান্ডের মতো রাজ্যের স্থায়ী বাসিন্দারা। বাসিন্দা সার্টিফিকেটের পাশাপাশি, ভুয়ো এসসি এবং এসটি সার্টিফিকেটও দাখিল করা হয়েছে।

এই বিষয়টি নিয়ে সাম্প্রতিককালে বাংলা পক্ষ আন্দোলনও করেছিল। অবশেষে, কেন্দ্রের তরফে প্রকাশ করা বিজ্ঞপ্তিকে নিজেদের বড় জয় হিসেবে দেখছে সংগঠনটি। যেহেতু কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সত্যি যদি জাতিগত এবং ডোমিসাইল সার্টিফিকেট জালিয়াতির মাধ্যমে ভিন রাজ্যের কেউ বাংলার কোটায় চাকরি পেয়ে থাকেন, তাহলে তার চাকরি বাতিল করা হবে বলে। এমতাবস্থায়, ভুয়ো কর্মীদের নাম প্রকাশ করে চাকরি বাতিল করার পরে বাংলার চাকরিপ্রার্থীরা সেই শূন্যস্থান পূরণ করতে পারবেন।

এদিকে তদন্তের পরে, কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে, 2021 সালে নিযুক্ত 1,874 জন এবং 2022 সালে নিযুক্ত 3,627 জন কর্মীকে ফিজিক্যাল ভেরিফিকেশনের আওতায় আনা হয়েছে। এ রাজ্যের বিভিন্ন জায়গায় ভুয়ো ডোমিসাইল এবং জাতিগত শংসাপত্র চক্রের হদিশ মেলে ব্যারাকপুর অঞ্চলে। রাকপুর মহকুমা এলাকায় দালাল ছাড়াও, একজন কর্মরত জওয়ানের বিরুদ্ধেও এই সংক্রান্ত কাজে দালালির অভিযোগ ওঠে। তাঁর বিরুদ্ধেও তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় দল

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 খাদ্য দপ্তরে DEO ও MTS পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 কলকাতা পুলিশ কনস্টেবলদের দ্রুত নিয়োগ, রাজ্যের এই ৩ জায়গায় চলছে ট্রেনিং

👉 মাধ্যমিক পাশে নেভেলি লিগনাইট কর্পোরেশনে নিয়োগ, ১৯ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

👉 ১৩৭৭ শূন্যপদে NVS এ নন টিচিং স্টাফ পদে নিয়োগ, অনলাইনের মাধ্যমে আবেদন করুন

👉 বরোদা ব্যাঙ্কে অফিস অ্যাসিস্টেন্ট পদে চাকরি, মাসিক বেতন ১৪ হাজার

Previous articleরাজ্যকে দ্রুত নিয়োগের নির্দেশ দিল হাইকোর্ট, PSC এর সমস্ত নিয়োগ স্বচ্ছ চাই
Next articleফুড SI পরীক্ষার কাট অফ কত হতে পারে? কত পেলে পাশ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here