ফুড SI পরীক্ষার কাট অফ কত হতে পারে? কত পেলে পাশ?

How much can be the cut off of food SI exam? How much do you get?

গত সপ্তাহের শনিবার এবং রবিবার অনুষ্ঠিত হয়েছিল ফুড এস আই পরীক্ষা। এখানে এই বছর শূন্যপদের সংখ্যা ছিল 480 টি। এই সমস্ত শূন্যপদ গুলি পূরণ করার লক্ষ্যে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের তরফে আয়োজন করা হয়েছিল ফুড এস আই পরীক্ষার। ফুড এস আই পরীক্ষাতে আবেদনকারীর সংখ্যা সাড়ে তেরো লাখ হওয়ার কারণে, এক প্রকার বাধ্য হয়েই দুই দিনে তিন দফা করে, মোট 6 দফায় পরীক্ষা নেওয়া হয়।

পাবলিক সার্ভিস কমিশনের তরফে প্রকাশিত নোটিশে জানিয়ে দেওয়া হয়েছিল পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী 16 এবং 17 মার্চ, 2024 অর্থাৎ, আগামী শনিবার এবং রবিবার। দুই দিনেই পরীক্ষা হবে প্রতিদিন তিনটি সেশনে, সেশন সকাল 9 টা 30 মিনিট থেকে সকাল 11 টা পর্যন্ত, এরপর দ্বিতীয় সেশন দুপুর 12 টা 30 মিনিট থেকে দুপুর 2 টা পর্যন্ত এবং তৃতীয় সেশনে পরীক্ষা নেওয়া হয়েছে বিকেল 3 টা 30 মিনিট থেকে বিকেল 5 টা পর্যন্ত।

এই পুরো পরীক্ষাটাতেই MCQ প্রশ্ন ছিল। এক একটি সঠিক উত্তরের জন্য পরীক্ষার্থীরা 1 নম্বর করে দেওয়া হবে। পাশাপাশি, নেগেটিভ মার্কিংও আছে এখানে। এখানে, এক একটি ভুল উত্তর করার জন্য পরীক্ষার্থীদের থেকে 1/3 নম্বর করে কেটে নেওয়া হবে। এই লিখিত পরীক্ষার সময়সীমা রাখা হয়েছিল 90 মিনিট

এই বছরের কাট অফ নম্বর কত হতে পারে, তা পরীক্ষার্থীদের থেকে নেওয়া বিভিন্ন ফিডব্যাক তাদের প্রতিক্রিয়া এবং পরীক্ষা কতটা কঠিন হয়েছে সবকিছুর বিচার বিবেচনা করে আলোচনা করা হল:
অসংরিক্ষিত শ্রেণীর ক্ষেত্রে: 90-95
OBC দের ক্ষেত্রে: 88-91
SC দের ক্ষেত্রে: 75-80
ST দের ক্ষেত্রে: 56-60

প্রসঙ্গত উল্লেখ্য, শনিবার প্রথম শিফ্টের পরীক্ষার সময়তেই সোশ্যাল মিডিয়াল ভাইরাল হতে দেখা গেছে ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার প্রশ্নপত্র এবং উত্তরপত্র। একাংশের পরীক্ষার্থীদের অভিযোগ পরীক্ষা চলাকালীনই পরীক্ষার প্রশ্নপত্র বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ভাইরাল হতে দেখা যায়। স্বাভাবিকভাবেই এ বিষয়টি পরীক্ষার্থী মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি করেছে।

তবে, এই বিষয়টি নিয়ে পাবলিক সার্ভিস কমিশনের তরফে এখনও পর্যন্ত কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে পরীক্ষার্থীরা প্রতিবাদ জানানোর জন্য বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়াকে। এই পরীক্ষা বাতিল করে ফের নতুন করে পরীক্ষা নেওয়ার জোরালো দাবি তুলছেন পরীক্ষার্থীরা।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 কেন্দ্রীয় বাহিনীর বঙ্গ কোটার ৫০০০ জনের চাকরি যাবে, বিজ্ঞপ্তি দিতেই হট্টগোল শুরু

👉 রাজ্যকে দ্রুত নিয়োগের নির্দেশ দিল হাইকোর্ট, PSC এর সমস্ত নিয়োগ স্বচ্ছ চাই

👉 ৫৫০ শূন্যপদে রেল কোচ ফ্যাক্টারিতে নিয়োগ, মাধ্যমিক পাশে চাকরি

👉 খাদ্য দপ্তরে DEO ও MTS পদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 কলকাতা পুলিশ কনস্টেবলদের দ্রুত নিয়োগ, রাজ্যের এই ৩ জায়গায় চলছে ট্রেনিং

Previous articleকেন্দ্রীয় বাহিনীর বঙ্গ কোটার ৫০০০ জনের চাকরি যাবে, বিজ্ঞপ্তি দিতেই হট্টগোল শুরু
Next articleWBP পুলিশে ১৬,৮৩৪ শূন্যপদের ফর্ম ফিলাপ! সবার জন্য নতুন নোটিশ প্রকাশিত হলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here