কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়তে চলেছে, কতটা বাড়বে জানুন

Central Govt Employees' DA to Increase, Know How Much to Increase

আসন্ন লোকসভা ভোটকে সামনে রেখে এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ানোর ইঙ্গিত দিল বিজেপি সরকার। এই বর্দ্ধিত ডিএ-এর হারের ফলে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বেড়ে দাঁড়াবে প্রায় 50 শতাংশ । এই, ডিএ বাড়ার ফলে, সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ অ্যাকাউন্টে ঢুকবে 22 হাজারেরও বেশি টাকা! ধারণা করা হচ্ছে, আগামী মার্চ মাসেই হোলির আগেই এই টাকা সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি লোকসভার অন্তর্বর্তী বাজেট অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন ডিএ বাড়ানোর পাশাপাশি এবার থেকে শুল্ক ভাতা দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

মার্চ মাসের মধ্যে কেন্দ্রীয় কর্মীদের ডিএ 4 শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। 2024-2025 অর্থবর্ষের জানুয়ারি থেকে কার্যকর করা হবে এই বর্দ্ধিত ডিএ কে। তাই জানুয়ারি থেকে টানা মার্চ তো বটেই, এপ্রিলের বেতনের সঙ্গেও সেই টাকা অ্যাকাউন্টে ঢুকতে পারে।

অর্থাৎ, একসাথে প্রায় চার মাসের বকেয়া টাকা কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে ঢুকতে চলছে। তবে শুধু কেন্দ্রীয় কর্মচারীরাই নন, যাঁরা পেনশন পান তাঁরাও পাবেন এই সুবিধা। আসলে, এই বকেয়ার পরিমাণ হিসাব করা হবে পে ব্যান্ড অনুযায়ী।

এখন স্বাভাবিকভাবেই প্রশ্নটা উঠছে, ঠিক কত টাকা বকেয়া বাবদ কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে? লেভেল 1 কর্মীদের বেতন নিয়ে হিসেব করা যাক। এখানে গ্রেড পে 1800 টাকা, বেতন 18,000 টাকা। পাশাপাশি ভ্রমণ ভাতাও দেওয়া হয়। তাই, ডিএ বৃদ্ধির কারণে এদের মোট ডিএ বাড়বে 774 টাকা

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতি বছরেই মোট দু’বার করে ডিএ বৃদ্ধি পায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। সাধারণত, একবার জানুয়ারিতে ডিএ বৃদ্ধি পায় এবং দ্বিতীয়বার ডিএ বৃদ্ধি পায় জুলাইয়ে। সেইমতো 2023 সালের জানুয়ারি এবং জুলাইয়ে চার শতাংশ করে ডিএ বেড়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের।

আর এবার, এপ্রিল মাস নাগাদ ফের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে চলেছে। এবার এই বর্ধিত ডিএ-এর পরিমাণ দাঁড়াবে 50%। অর্থাৎ, সব মিলিয়ে বেতন বাড়ার কারণে বেশ খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 DM অফিসে কেস ওয়ার্কার পদে নিয়োগ, মাসিক বেতন ১৫ হাজার টাকা

👉 SBI ব্যাঙ্কে অ্যাসিস্টেন্ট ম্যানেজার সহ বিভিন্ন পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 ৫০০ শূন্যপদে IDBI ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি, ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে

👉 রাজ্যে সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশের বেতন বাড়লো

👉 BDO অফিসে সুপারিনটেনডেন্ট পদে নিয়োগ, মাসিক বেতন ১১ হাজার টাকা

Previous articleএবার নবম-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগে দিতে হবে টেট? কেন্দ্রের নয়া নির্দেশিকা প্রকাশ
Next article৬০৬ শূন্যপদে ইউনিয়ন ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি, ২৩ ফেব্রুয়ারি অবধি আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here