Rail Recruitment: এবার থেকে বার্ষিক ক্যালেন্ডার মেনেই রেলে নিয়োগ

From now on, the recruitment in the railways is based on the annual calendar

সামনেই লোকসভা ভোট। ভোট বাক্সের জোর বাড়াতে নয়া পদক্ষেপ কেন্দ্রের। কেন্দ্রীয় রেলমন্ত্রী জানিয়ে দিলেন, এবার থেকে প্রতি বছর ধারাবাহিকভাবে কর্মী নিয়োগ করা হবে ভারতীয় রেলওয়েতেরেলের শূন্যপদগুলি পূরণ করার জন্য নিয়োগ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময়সূচী জানানোর জন্য ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে বার্ষিক ক্যালেন্ডার।

দীর্ঘ কাল ধরেই রেলে নিয়োগ বন্ধ। রেলে শেষ নিয়োগ হয়েছিল 2019 সালে। এর জন্য বর্তমানে রেলের শূন্যপদের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লক্ষেরও বেশি। শূন্যপদ থাকার পরেও নিয়োগ নিয়ে সরকার নিয়োগ সংক্রান্ত উদ্যোগ না নেওয়ার ফলে চাকরিপ্রার্থীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ তৈরি হয়েছিল।

এর জেরে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ‘ট্রেন্ডিং‘ হয়েছিল রেলের শূন্যপদের বিষয়টি। সেই সময়েই নেটিজেনদের একাংশ দাবি তুলেছিল রেলের পরীক্ষার বার্ষিক ক্যালেন্ডার প্রকাশ করতে হবে। আসন্ন লোকসভা ভোটের মুখে তাই নাগরিকদের দাবি মেনেই প্রকাশ করা হল রেলের বার্ষিক ক্যালেন্ডার।

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি) এর প্রকাশিত ক্যালেন্ডারে জানা গিয়েছে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে নিয়োগের পরীক্ষা নেওয়া হবে। টেকনিসিয়ান নিয়োগের পরীক্ষা নেওয়া হবে এপ্রিল থেকে জুনের মধ্যে।

অন্যদিকে, জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে হবে নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিজ- স্নাতক (লেভেল ৪, ৫, ৬), আন্ডার গ্র্যাজুয়েট (লেভেল ২, ৩), জুনিয়র ইঞ্জিনিয়ার প্যারা মেডিক্যাল ক্যাটিগরিজের পরীক্ষা। এবং বছরের শেষ ভাগে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরে লেভেল ওয়ানমিনিস্টেরিয়াল অ্যান্ড আইসোলেটেড ক্যাটিগরিজে নিয়োগ পরীক্ষা নেওয়া হবে।

রেলের নিয়োগের জন্য বার্ষিক ক্যালেন্ডার প্রকাশের প্রসঙ্গে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংবাদ মাধ্যমে জানান, ‘আগে চার-পাঁচ বছর অন্তর পরীক্ষা নেওয়া হতো। এবার থেকে প্রতি বছর নির্ধারিত ক্যালেন্ডার মেনেই তা হবে। ফলে বয়সসীমা পেরিয়ে যাওয়ার সমস্যা যেমন হবে না, তেমনই সফল প্রার্থীদের প্রশিক্ষণ সংক্রান্ত জটিলতাও কাটবে।’

প্রতি বছর পরীক্ষা নেওয়ার এই নতুন এই সিদ্ধান্তের ফলে যদি কোনো প্রার্থী একবারে পরীক্ষায় সফল না হন, তাহলে তিনি আবারও পরবর্তী পরীক্ষায় বসার সুযোগ পাবেন। মোটের উপর, রেলওয়ে বোর্ডের এই সিদ্ধান্তে খুশি দেশের শিক্ষিত বেকার যুবক যুবতীরা।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 পাবলিক সার্ভিস কমিশনে সুপারভাইজার পদে চাকরি, মাসিক বেতন ৩৫ হাজার ৮০০ টাকা

👉 ২২২৫ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের আপডেট, জানালেন পর্ষদ সভাপতি

👉 WBPSC Food SI Admit Card: কবে পাবে ফুড SI এর অ্যাডমিট কার্ড? জানুন বিস্তারিত আপডেট

👉 বীরভূম জেলা পরিষদে চাকরির বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই করা হবে নিয়োগ

👉 লোকো পাইলট নিয়োগ চলছে, বেতন কাঠামো সম্পর্কে বিস্তারিত জানুন

Previous articleপাবলিক সার্ভিস কমিশনে সুপারভাইজার পদে চাকরি, মাসিক বেতন ৩৫ হাজার ৮০০ টাকা
Next article৩২ টি গ্রাম পঞ্চায়েতে নতুন চাকরির বিজ্ঞপ্তি, ১৯ ফেব্রুয়ারি অবধি আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here