কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য কতটা DA বাড়তে চলেছে? জানুন বিস্তারিত আপডেট

How much DA is going to increase for central government employees?

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সাথে যদি রাজ্য সরকারি কর্মীদের ডিএ-এর তুলনা টানা হয়, তাহলে তফাতের পরিমাণ দাঁড়ায় অনেকখানি। ডিএ নিয়ে এমন বৈষম্য থাকার কারণে গত বছর থেকেই রাজ্য সরকারি কর্মীরা রাস্তায় নেমে আন্দোলনে করে চলেছেন।

এই আন্দোলনের মাঝেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে বসেন, ‘মহার্ঘ্য ভাতা বা DA বাধ্যতামূলক নয়, এটি একটি ঐচ্ছিক বিষয়।’ মুখ্যমন্ত্রীর এহেন বক্তব্য ডিএ নিয়ে আন্দোলন করা সরকারি কর্মীদের ক্ষোভকে কয়েকগুণ উস্কে দিয়েছিল।

যদিও পরে কর্মীদের বিরুদ্ধে নমনীয় মনোভাব দেখাতে বাধ্য হয় সরকার। সরকারের তরফে, 2023 সালের বড়দিনের কিছু আগে 4 শতাংশ, তারপর রাজ্য বাজেট চলাকালীন সরকারি কর্মীদের আরো 4 শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়। সব মিলিয়ে এখন সরকারি কর্মীদের ডিএ বেড়ে দাঁড়িয়েছে 14 শতাংশে

কিন্তু প্রশ্ন উঠছে কবে থেকে এই নতুন হারে ডিএ দেওয়া কার্যকর হবে? এর উত্তরে রবিবার বীরভূমের সিউড়ির সভা থেকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন যে, চলতি বছরের মে মাস থেকে সরকারি কর্মীদের ক্ষেত্রে এই নতুন ডিএ অথবা মহার্ঘ্য ভাতা কার্যকর হবে।

তবে, রাজ্য সরকারের তরফে 14 শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করার পরেও কেন্দ্রের সঙ্গে বাংলার সরকারী কর্মীদের ডিএ-র ফারাক থাকছে অনেকটাই। বর্তমানে কেন্দ্রের বিজেপি সরকার, কেন্দ্রীয় সরকারি কর্মীরা 46 শতাংশ হারে ডিএ দিচ্ছে। যেখানে রাজ্য কর্মচারীদের দেওয়া হচ্ছে 10 শতাংশ ডিএ।

আগামী মে মাস থেকে রাজ্য সরকার কর্মীদের 14 শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছে, যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে হবে 50 শতাংশ। অর্থাৎ, আগামী মে মাসের হিসেবে কেন্দ্রীয় কর্মীদের সাথে রাজ্যের কর্মীদের ডিএ-এর ফারাক থাকছে 36 শতাংশ

এই মুহূর্তে, রাজ্য সরকারের গ্রুপ ডি কর্মীরা ন্যূনতম 17 হাজার টাকা বেসিক বেতন হিসেবে পেয়ে থাকেন। 14 শতাংশ ডিএ দেওয়ার ফলে গ্রুপ ডি কর্মীদের মোট বেতন বেড়ে দাঁড়াতে পারে মাসিক 700 টাকা থেকে 1500 টাকা পর্যন্ত।

অন্যদিকে, গ্রুপ সি পোস্ট যেমন, লোয়ার ডিভিশন ক্লার্কদের ক্ষেত্রে বেসিক পে প্রায় 23 হাজার টাকা। এক্ষেত্রে নতুন ডিএ-এর হারে তাঁদের ক্ষেত্রে মাস গেলে 920 টাকা বাড়তি মিলতে পারে।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাশ শিক্ষাগত যোগ্যতা

👉 স্টেশন টিকিট বুকিং এজেন্ট পদে নিয়োগ, ১৩ মার্চ পর্যন্ত আবেদন চলবে

👉 রাজ্যের স্কুলে অ্যাসিস্ট্যান্ট টিচার পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 ইন্টারভিউয়ের মাধ্যমে DVC তে কর্মী নিয়োগ, ৩৫ হাজার টাকা মাসিক বেতন

👉 WBPSC Fire Operator Recruitment: ১০০০ শূন্যপদে ফায়ার অপারেটর নিয়োগ, WBPSC এর উপর থাকবে দায়িত্ব

Previous articleরাজ্যে ব্লক লেভেল সুপারভাইজার পদে চাকরি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ
Next articleSwami Vivekananda Scholarship 2024: স্বামী বিবেকানন্দ স্কলারশিপের এত তারিখ পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here