Swami Vivekananda Scholarship 2024: স্বামী বিবেকানন্দ স্কলারশিপের এত তারিখ পর্যন্ত আবেদন চলবে

Applications for Swami Vivekananda Scholarship will continue till this date

দরিদ্র ছাত্র ছাত্রীদের শিক্ষাক্ষেত্রে সহায়তা করার জন্য রাজ্য সহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কলারশিপ রয়েছে। এরই মধ্যে পশ্চিমবঙ্গের সকল দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপটি যথেষ্ট সহায়ক।

যে সকল পড়ুয়ারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এবং ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন করতে চান অথচ এখনও পর্যন্ত কোনো কারণবশত, অ্যাপ্লিকেশন জমা করতে পারেননি, তাদের জন্য বড়ো সুখবর।

রাজ্য সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, স্বামী বিবেকানন্দ এবং ঐকশ্রী স্কলারশিপের সময়সীমা বাড়ানো হবে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে মাধ্যমিক থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যন্ত সমস্ত স্তরের পড়ুয়ারা আবেদন করতে পারেন।

আবেদন করার জন্য মাধ্যমিকউচ্চ মাধ্যমিক স্তরে ন্যূনতম 75 শতাংশ, স্নাতক স্তরে 60 শতাংশ এবং স্নাতকোত্তরে 55 শতাংশ নম্বর পেলেই এই স্কলারশিপে আবেদন করা যায়। এছাড়াও, এই স্কলারশিপে আবেদনের জন্য ছাত্র ছাত্রীদের অবশ্যই কোন উচ্চশিক্ষা বা প্রশিক্ষণ অনুসরণ করতে হয়।

এছাড়াও পরিবারের বার্ষিক আয় অবশ্যই 2,50,000 টাকার কম হতে হবে। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে, এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া চলবে আগামী 31শে মার্চ পর্যন্ত।

এছাড়াও, রাজ্যের সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য জনপ্রিয় একটি স্কলারশিপ স্কিম হল ঐক্যশ্রী স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদন করতে চাইলে, আবেদনকারী প্রার্থীকে সংখ্যালঘু শ্রেণীর অন্তর্গত হতে হবে এবং আবেদনকারীকে পূর্ববর্তী পরীক্ষায় 50 শতাংশ নম্বর পেতে হবে।

এর সাথে পারিবারিক বার্ষিক আয় হতে হবে দুই লক্ষ টাকার কম। স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মত ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া চলবে আগামী 31শে মার্চ পর্যন্ত। পড়ুয়ারা খুব সহজেই ঘরে বসে অনলাইনে এই স্কলারশিপের ফর্ম গুলি ভরে নিতে পারবে। আবেদন সম্পন্ন হবার পরে প্রার্থীদের অ্যাকাউন্টে নির্দিষ্ট সময় পরে নির্দিষ্ট পরিমাণ টাকা ঢুকে যাবে।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাশ শিক্ষাগত যোগ্যতা

👉 স্টেশন টিকিট বুকিং এজেন্ট পদে নিয়োগ, ১৩ মার্চ পর্যন্ত আবেদন চলবে

👉 রাজ্যের স্কুলে অ্যাসিস্ট্যান্ট টিচার পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 ইন্টারভিউয়ের মাধ্যমে DVC তে কর্মী নিয়োগ, ৩৫ হাজার টাকা মাসিক বেতন

👉 WBPSC Fire Operator Recruitment: ১০০০ শূন্যপদে ফায়ার অপারেটর নিয়োগ, WBPSC এর উপর থাকবে দায়িত্ব

Previous articleকেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য কতটা DA বাড়তে চলেছে? জানুন বিস্তারিত আপডেট
Next articleIndian Navy Recruitment 2024: ভারতীয় নৌবাহিনীতে বিভিন্ন পদে নিয়োগ, ১০ মার্চ অবধি আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here