উচ্চমাধ্যমিক পাশে কি কি সরকারি চাকরি আছে | HS Pass Jobs in West Bengal

উচ্চমাধ্যমিক পাশে কোন কোন চাকরি করতে পারবো, উচ্চমাধ্যমিক পাশে কি কি সরকারি চাকরি পাওয়া যায়, HS পাশে কি কি চাকরি রয়েছে, উচ্চমাধ্যমিক পাশে সরকারি কোন কোন চাকরির জন্য আবেদন করতে পারবো- অনেকেই এই ধরনের অনেক প্রশ্ন আমাদের কাছে করেছে। 

রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের বিভিন্ন চাকরি গুলির জন্য আবেদন করতে কমপক্ষে বয়স হতে হয় ১৮ বছর। তবে এমন কিছু চাকরিও রয়েছে যেগুলিতে ১৮ বছরের কিছুটা কম বয়স হলেও আবেদন করা যায়।

১৮ বছর বয়স থেকে যেহেতু সরকারি চাকরির জন্য আবেদন করা যায় তাই উচ্চমাধ্যমিক পাশ করার পরেই অনেকে সরকারি চাকরির জন্য নিজেকে প্রস্তুত করতে শুরু করতে পারে। 

উচ্চমাধ্যমিক পাশের পর অনেকের মনেই প্রশ্ন জাগে যে, উচ্চমাধ্যমিক পাশে কি কি সরকারি রয়েছ। তাদের এই প্রশ্নের উত্তর আজকের এই প্রতিবেদনে দেওয়া হবে।

HS Pass Jobs in West Bengal

HS Pass Jobs in West Bengal

উচ্চমাধ্যমিক পাশে চাকরি কেন করবো?

ভারতের মতো দেশে বেশিরভাগ ছেলে-মেয়েদের পরিবারের আর্থিক অবস্থা মধ্যবিত্ত মানের বা নিম্নবিত্ত বললেও ভুল হবে না। ভারত সরকারের মতে দেশের যেসমস্ত পরিবারের মাসিক আয় ৮ হাজার টাকা তারা মধ্যবিত্ত শ্রেনির মধ্যে পড়ে। 

তাই আমাদের মধ্যে অনেকেই উচ্চমাধ্যমিক পাশ করার পর যেকোনো একটি সরকারি চাকরি জোগাড় করার প্রতি মনোনিবেশ করে। কিন্তু তারা ঠিক কোন কোন সরকারি চাকরির জন্য প্রস্তুতি নেবে বা আবেদন করবে সেটা ঠিক বুঝতে পারে না। 

আমাদের হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামে অনেকেই মেসেজ করে জানতে চেয়েছে যে, Sir উচ্চমাধ্যমিক পাশে কোন কোন সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবো? তাই আজকে আমি উচ্চমাধ্যমিক পাশে যেসমস্ত চাকরি রয়েছে সেগুলি এক এক করে জানাবো। 

উচ্চমাধ্যমিক পাশে কি কি চাকরি পাওয়া যায়?

উচ্চমাধ্যমিক পাশে চাকরির কথা বললে কেন্দ্র সরকার এবং পশ্চিমবঙ্গ সরকার দুই ধরনের চাকরির কথা বলতেই হবে। একজন উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থী কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার উভয় প্রকারের চাকরির জন্য প্রস্তুতি নিতে এবং আবেদন করতে পারবে। 

এইবার নিচে আমরা উচ্চমাধ্যমিক পাশে এমন চাকরি গুলির সম্পর্কে জানবো যেগুলি অধিক জনপ্রিয় এবং প্রায় প্রতি বছরই যেগুলিতে নিয়োগের জন্য নোটিশ প্রকাশিত হয়।

তবে আর একটি কথা না বললেই না, উচ্চমাধ্যমিক পাশে কেন্দ্র সরকারের বিভিন্ন চাকরি গুলির ফর্ম ফিল আপ প্রতি বছরই হয়। কিন্তু রাজ্য সরকারের চাকরি গুলিতে প্রতি বছর নিয়মিত নিয়োগ হয় না। 

উচ্চমাধ্যমিক পাশে বিভিন্ন সরকারি চাকরি

নিচে প্রথমে কেন্দ্র সরকারের চাকরি গুলি কি কি রয়েছে জানাবো। তারপর আমাদের পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক পাশে কি কি সরকারি রয়েছে জেনে নেবো।

আর একটি বিষয় জানিয়ে রাখি, মাধ্যমিক পাশে যেসমস্ত চাকরি গুলির জন্য আবেদন করা যায় সেগুলিতে উচ্চমাধ্যমিক পাশেও আবেদন করতে পারবেন। মাধ্যমিক পাশে কি কি সরকারি চাকরি রয়েছে সেবিষয়েও আমরা জানিয়েছি। 

উচ্চমাধ্যমিক পাশে কেন্দ্র সরকারের চাকরি

(1) Combined Higher Secondary Level (CHSL) 

(2) SSC Stenographer (Group C, D)

(3) Rail NTPC (Rail Service)

(4) Air Force (Group X, Y)

(5) National Defence Agency (NDA)

(6) Indian Army Clerk 

(7) Indian Postal Service

উচ্চমাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের চাকরি

(1) PSC ফুড সাব ইন্সপেক্টর 

(2) PSC ফায়ার অপারেটর 

(3) PSC ক্লার্কশিপ 

(4) WBP পুলিশ কনস্টেবল 

(5) কোলকাতা পুলিশ কনস্টেবল

(6) পশ্চিমবঙ্গ পুলিশ সার্ভিসে আবগারি কনস্টেবল 

(7) রাজ্য স্বাস্থ্য দপ্তরের চাকরি (WBHRB)- 

  • লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)
  • ডাটা এনট্রি অপারেটর (DEO) 
  • ড্রাইভার ইত্যাদি  

এই সমস্ত চাকরি গুলি ছাড়াও কেন্দ্র সরকারের এবং রাজ্য সরকারের আরো কিছু চাকরি রয়েছ কিন্তু যেগুলির নিয়োগ নিয়মিত হয় না। তাই সেগুলির নাম উল্লেখ করলাম না।  

আপনি যদি উচ্চমাধ্যমিক পাশে চাকরি করতে চান তাহলে এর মধ্যে আপনার ইচ্ছা অনুযায়ী চাকরি বেছে নিয়ে প্রস্তুতি নিতে শুরু করতে পারেন।

মনে রাখবেন, বর্তমানের এই প্রতিযোগীতার সময় সঠিক চাকরি নির্বাচন, চাকরির সঠিক প্রস্তুতি এবং পরিশ্রম ছাড়া উচ্চমাধ্যমিক পাশে সরকারি চাকরি পাওয়া এমনকি কোনো চাকরিই পাওয়া সহজ না। 

এগুলোও পড়ুন-