প্রাইমারি শিক্ষক নিয়োগের প্যানেল কেন প্রকাশিত হচ্ছে না? এ কী কথা বললেন পর্ষদ সভাপতি গৌতম পাল

Primary teacher recruitment panel is not published why? What did Council President Gautam Pal say?

টেট নিয়োগ নিয়ে প্রায় প্রতিদিনই নিত্যনতুন ঝামেলা উঠে আসছে। ঠিক তেমনই একটি অভিযোগ উঠছে, কেন প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে কোনো প্যানেল প্রকাশ করা হচ্ছে না।

2014 সালের চাকরিপ্রার্থীদের বক্তব্য, 2014 সালে প্রাথমিকের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। এরপর 2015 সালে টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরের বছর অর্থাৎ 2016 সালের 14 সেপ্টেম্বর ফল প্রকাশ করা হয়।এবং ইন্টারভিউ নেওয়া হয় 2016 সালেই। 2017 সালের জানুয়ারিতে নিয়োগ করা হয় 42 হাজার 949 জনকে। তবে, এই নিয়োগের অধিকাংশই বেআইনি নিয়োগ বলে অভিযোগ তুলেছেন চাকরিপ্রার্থীদের একাংশ।

বর্তমানে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ধর্না মঞ্চে অবস্থান বিক্ষোভ করছেন অর্ণব ঘোষ। তিনি 2016 সালে ইন্টারভিউ দিয়েছিলেন।কিন্তু তারপরে আর নিয়োগ হয়নি। অর্ণব বলেন, ‘‘অস্বচ্ছতা ছিল ওই নিয়োগে। আমাদের ইন্টারভিউ প্রক্রিয়ায় কোনও অ্যাপটিচিউট টেস্ট হয়নি। সংরক্ষণের নিয়ম মানা হয়নি। যাঁরা ইন্টারভিউ নিচ্ছিলেন, তাঁরা পেনসিল দিয়ে নম্বর দিচ্ছিলেন। ওএমআর শিটের মূল্যায়ন হয়েছে পুরনো পদ্ধতিতে।’’

তিনি আরও অভিযোগ করে বলেন, আরটিআই করে কেবলমাত্র হুগলি জেলার প্যানেলের ব্যাপারে জানা গেছিল। তবে এক্ষেত্রেও ছিল গরমিল, কারণ দেখা যায় ওই জেলায় শূন্যপদের থেকে অনেক বেশি নিয়োগ হয়েছে।

একই ঘটনা ঘটে 2022 সালেও। চাকরিপ্রার্থীরা জানাচ্ছেন, আদালতের নির্দেশে 2022 সালের প্যানেলটি কিছু সময়ের জন্য প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে, সেই প্যানেল প্রকাশ হতেই হাজার অভিযোগ ওঠে। তখন ফের পর্ষদ নোটিস জারি করে, সেই প্যানেল তুলে নেয় এবং জানায়, কিছু প্রযুক্তিগত ত্রুটি রয়েছে ওই প্যানেলে। তাই, 11 ডিসেম্বর টেট পরীক্ষার নতুন করে পরে প্যানেল প্রকাশ করা হবে। যদিও তারপর আর প্যানেল প্রকাশ হয়নি।

তাই স্বাভাবিকভাবেই চাকরিপ্রার্থীরা প্রশ্ন তুলেছেন, প্যানেল যদি স্বচ্ছ হয় তা হলে তা প্রকাশ করতে কেন এত গড়িমসি? তাঁরা বলছেন, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, আগামী 10 দিনের মধ্যে প্রাইমারীর প্যানেল প্রকাশ করতে। তাঁরা দীর্ঘ আন্দোলনে ওই দাবি করে আসছেন।

আরটিআই করেও তাঁরা প্যানেল জানতে পারেননি। অভিযোগ, অধিকাংশেরই নিয়োগ সরাসরি এসএমএসের মাধ্যমে হয়েছে। এই বিষয়টি নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালকে ফোন করা হলে তিনি বলেন, ‘‘এ নিয়ে এখন কোনও মন্তব্য করব না।’’


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যের স্কুলে লাইব্রেরীয়ান ও ক্লার্ক সহ বিভিন্ন পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

👉 ভারতীয় বন দপ্তরে নতুন চাকরির বিজ্ঞপ্তি! মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 Food SI Exam Rule: ফুড SI পরীক্ষায় মানতে হবে এইসব নিয়ম

👉 Food SI Admit Card 2024: ফুড SI পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে থেকে দেবে?

👉 Indian Navy Recruitment 2024: ভারতীয় নৌবাহিনীতে বিভিন্ন পদে নিয়োগ, ১০ মার্চ অবধি আবেদন চলবে

Previous articleরাজ্যের স্কুলে লাইব্রেরীয়ান ও ক্লার্ক সহ বিভিন্ন পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ
Next articleস্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্সপেক্টর পদে নিয়োগ, ১৩ মার্চ পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here