ভোটের আগেই রাজ্যে প্রধান শিক্ষক‌ ও শিক্ষিকা নিয়োগ, জানুন বিস্তারিত আপডেট

Recruitment of head teachers and teachers in the state before polls

ফের নতুন করে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য সরকার। লোকসভা ভোটের আগেই তৃণমূল সরকারের তরফে একটি গেজেট নোটিফিকেশন প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হবে, সরকার ও সরকার পোষিত স্কুলগুলিতে প্রধান শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করতে চলেছে সরকার। ইতিমধ্যেই শুক্রবার বিকাশ ভবনে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে এই বিষয়ে।

বিকাশ ভবন সূত্রে পাওয়া খবর বলছে, বর্তমানে রাজ্যের সরকার ও সরকার পোষিত স্কুল মিলিয়ে প্রধান শিক্ষক ও শিক্ষিকার মোট শূন্য পদ রয়েছে প্রায় 4500 টির মতো। এই পদগুলিতে প্রধান শিক্ষকশিক্ষিকা নিয়োগ করা হবে। এছাড়াও, স্কুল সার্ভিস কমিশন জানিয়েছে, এই নিয়োগের ক্ষেত্রেও সংরক্ষণ চালু করা হচ্ছে।

এর আগে 2017 সালে শেষ বারের মত শিক্ষকশিক্ষিকার নিয়োগের বিজ্ঞপ্তি হয়েছিল। সেই নিয়োগ সম্পন্ন হয়েছিল 2019 সালে। তবে রাজ্যের অন্যান্য নিয়োগের মতই এই নিয়োগ নিয়েও সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও স্বজন পোষণের অভিযোগ সামনে আসে।

নতুন নিয়োগের বিষয়ে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার সংবাদ মাধ্যমে জানান, “আমি শুনেছি কাজ প্রায় শেষের মুখে, সরকারের তরফ থেকে গেজেট বিজ্ঞপ্তি জারি করলেই আমরা দ্রুত প্রধান শিক্ষক ও শিক্ষিকা নিয়োগের পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া শুরু করব।”

রাজ্যের বেশিরভাগ স্কুল গুলিই প্রধান শিক্ষক বিহীন বলে জানাচ্ছে বলে দাবি করছে রাজ্যের বিভিন্ন সংগঠন। যেমন, অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাষ্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস-এর সাধারণ সম্পাদক চন্দন মাইতির মতে, “সারা রাজ্যে প্রায় 50 শতাংশের বেশি বিদ্যালয়ে প্রধান শিক্ষক- শিক্ষিকা নেই। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে নিয়োগের পথে হাঁটছে সরকার। তবে বোর্ডের অধীনে পরীক্ষা নয়, স্কুল সার্ভিস কমিশন যেন পরীক্ষা নেয়, আমাদের এটাই প্রধান দাবি ছিল। প্রধান শিক্ষক নিয়োগের পর যে সমস্ত শিক্ষক পদ ফাঁকা হয়ে যাবে সেগুলো দ্রুত নিয়োগ করতে হবে। তা না হলে শিক্ষার ভারসাম্য নষ্ট হবে।”

পর্যাপ্ত প্রধান শিক্ষক শিক্ষিকা না থাকার জন্য বিভিন্ন সমস্যার মুখে পড়তে হচ্ছে রাজ্যের স্কুলগুলিকে। এরই মাঝে সরকারের নতুন করে প্রধান শিক্ষক শিক্ষিকা নিয়োগের সিদ্ধান্ত আসলেই গঠনমূলক হতে চলেছে বলে মনে করছেন রাজ্যের বেশিরভাগ স্কুলের শিক্ষকেরা। এখন দেখার নিয়োগ সংক্রান্ত বিস্তারিত নোটিশ করে জারি করা হয় সরকারের তরফে।
বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে কন্যাশ্রী প্রকল্পে ডাটা ম্যানেজার নিয়োগের বিজ্ঞপ্তি, ১১ হাজার টাকা মাসিক বেতন

👉 রাজ্যের পৌরসভায় গ্রুপ-সি চাকরির বিজ্ঞপ্তি, ৬ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

👉 উচ্চ মাধ্যমিকে চালু হল সেমিস্টার সিস্টেম, পরীক্ষা হবে এই নিয়মে

👉 Primary TET Result 2024: প্রাইমারি টেটের ফল প্রকাশ কবে? কী জানালো পর্যদ?

👉 ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর সহ বিভিন্ন পদে নিয়োগ, ২২ মার্চ পর্যন্ত আবেদন চলবে

Previous articleWB Gram Panchayat Registration 2024: ৬৬৫২ শূন্যপদে গ্রাম পঞ্চায়েত নিয়োগের শুরু হলো রেজিস্ট্রেশন
Next articleরাজ্যের মিউনিসিপাল কর্পোরেশনে নিয়োগের বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ছাড়াই চাকরি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here