উচ্চ মাধ্যমিকে চালু হল সেমিস্টার সিস্টেম, পরীক্ষা হবে এই নিয়মে

Semester system has been introduced in higher secondary, the examination will be conducted according to this rule

নতুন নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদউচ্চ মাধ্যমিক পরীক্ষাতে সেমিস্টার সিস্টেম চালু করার সিদ্ধান্তে অবশেষে অনুমোদন পড়ল। সংসদ গতকাল একটি নোটিশ প্রকাশ করে জানিয়ে দিল, এবার থেকে সেমিস্টার সিস্টেমেই একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে।

এর ফলে, বছরে দুই বারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। প্রথম পরীক্ষাটি হবে নভেম্বরে এবং দ্বিতীয়টি মার্চে। কাউন্সিলের তরফে জানানো হয়েছে, 2025 সালের নভেম্বর এবং 2016 সালের মার্চে প্রথম ব্যাচ সিমেস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক দেবে। এর আগে অবশ্য 2024 – 2025 শিক্ষাবর্ষে একাদশে কার্যকর হবে দুই সিমেস্টার পদ্ধতি। সংসদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিমেস্টারভিত্তিক সিলেবাস খুব তাড়াতাড়ি ওয়েবসাইটে আপলোড করা হবে।

রাজ্যের শিক্ষক মহলের একাংশের মতে, বছরে একবার 3 ঘণ্টার পরীক্ষায় পড়ুয়ার সার্বিক মূল্যায়ন পুরোপুরি সম্ভব নয়। তাই বছরে দু’বার পরীক্ষা হলে পরীক্ষার্থীরা ভুল সংশোধনের সুযোগ পাবেন। এই ভাবনার প্রেক্ষিতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রস্তাব গিয়েছিল রাজ্য সরকারের কাছে। অবশেষে স্কুল শিক্ষা দফতর, সেই প্রস্তাবে অনুমোদন দিল।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে উচ্চ মাধ্যমিক হয় শুধুমাত্র দ্বাদশের সিলেবাসের ভিত্তিতে এবং বছরে একটি বার্ষিক পরীক্ষা নেওয়া হয়। আগামী বছরই শেষবারের মতো হবে বার্ষিক উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।যদিও করোনার সময় দিল্লি বোর্ডগুলি বছরে দু’বার পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া চালু করেছিল।

তবে, এবার থেকে রাজ্যের উচ্চ মাধ্যমিকে পাকাপাকিভাবে বছরে দু’বার পরীক্ষা হবে এবং দুটি পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে মার্কশিট তৈরি করা হবে। তবে, সিমেস্টারের পূর্ণমান কী হবে, তা পরবর্তীতে জানিয়ে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে, ব্রাত্য বসু জানিয়েছিলেন, 3 মার্চ, 2025 থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক এবং শেষ হবে 18 মার্চ, 2025 তারিখে। চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয় 7 লক্ষ 90 হজার 221 জন। রাজ্যের 23 টি জেলাতেই এবার ছাত্রদের তুলনায় বেশি ছিল ছাত্রীর সংখ্যা।


বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 গ্রাম পঞ্চায়েত নিয়োগ ২০২৪! শিক্ষাগত যোগ্যতা ও সিলেবাস সম্পর্কে জানুন

👉 WBP 2024 কনস্টেবল নিয়োগের শূন্যপদ বাড়ানো হল, নতুন শূন্যপদ কত হলো?

👉 রাজ্যে বিদ্যুৎ দপ্তরে চাকরির বিজ্ঞপ্তি জারি হলো, ২৭ মার্চ অবধি আবেদন চলবে

👉 HAL এ সিকিউরিটি গার্ড সহ বিভিন্ন পদে নিয়োগ! মোট শূন্যপদ ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 WBPSC এর মাধ্যমে নতুন চাকরির বিজ্ঞপ্তি, ৩৫ হাজার ৮০০ টাকা মাসিক বেতন

Previous articlePrimary TET Result 2024: প্রাইমারি টেটের ফল প্রকাশ কবে? কী জানালো পর্যদ?
Next articleরাজ্যের পৌরসভায় গ্রুপ-সি চাকরির বিজ্ঞপ্তি, ৬ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here