প্রাইমারির ১১ হাজার নিয়োগের জটিলতা কাটতে চলছে, খুব শীঘ্রই নিয়োগপত্র?

11,000 primary recruitment complications are going to be cut, very soon recruitment letter?

অবশেষে প্রাইমারিতে শিক্ষক নিয়োগে সবুজ সংকেত। প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় প্যানলে প্রকাশে স্থগিতাদেশ তুলে নিল সুপ্রিম কোর্ট। গতকাল দেশের সর্বোচ্চ আদালত শিক্ষক প্যানেল প্রকাশের অনুমতি দিল।

দীর্ঘ সময় ধরে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে নিয়োগ জটিলতা চলছিল। সুপ্রিম কোর্টের নির্দেশে আটকে ছিল নিয়োগ প্রক্রিয়া। তবে শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশ মেলার ফলে একাধারে স্বস্তিতে রাজ্য সরকার। ইতিমধ্যেই প্রাথমিক স্কুল শিক্ষক নিয়োগে 11,765 জনের তালিকা প্রস্তুত করে ফেলেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

এমনকি নিয়োগের জন্য কাউন্সেলিং, ইন্টারভিউ সহ একাধিক প্রক্রিয়াও সম্পন্ন করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। তবে মামলা সংক্রান্ত কারণে নিয়োগ এতদিন আটকে ছিল।

2022 সালে সেপ্টেম্বর মাসে এই প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। প্রায় 12 হাজার প্রাথমিক শিক্ষক পদে প্রার্থী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

পর্ষদের তরফে জানানো হয়েছিল, যাঁরা ডিএলএড প্রশিক্ষণ নিচ্ছেন তাঁরাও এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। পর্ষদের এই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। তবে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলায় পর্ষদের দাবিকে মান্যতা দেন। তবে 2023 সালের হাই কোর্টের তৎকালীন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ পর্ষদের ওই নির্দেশ খারিজ করে দেয়।

এদিকে, সুপ্রিম কোর্টও আগে জানিয়েছিল, এই নিয়োগে বিএড প্রশিক্ষণ প্রাপ্তরা আবেদন করতে পারবেন না। এই নিয়োগের জন্য ডিএলএড প্রশিক্ষণ থাকা বাধ্যতামূলক। তবে 2014 সালের সময় এনসিটিই নিয়ম অনুযায়ী, আবেদন করার জন্য ডিএড থাকা বাধ্যতামূলক ছিল না।

ফলত 2014-র টেট উত্তীর্ণেরা 2020 সালে ডিএলএড কোর্সে ভর্তি হন এবং পরবর্তীকালে 2022 এর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের সময়ে তাঁরা মার্কশিট হাতে পাননি। সেই সমস্ত চাকরিপ্রার্থীরা চাকরিতে সুযোগ পাবেন কি না, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল।

তবে, গতকাল জট কাটার ফলে প্রাথমিক শিক্ষক পদে চাকরিপ্রার্থীরা এবার খুব তাড়াতাড়িই নিয়োগ পাবেন বলে মনে করা হচ্ছে।

সুপ্রিম কোর্টের তরফে স্থগিতাদেশ তুলে নেন বিচারপতি হিমা কোহলি, বিচারপতি আসানুদ্দিন আমানুল্লাহের বেঞ্চ। এর ফলে রাজ্যের প্যানেল প্রকাশেও বাধা থাকল না। এই মামলা সংক্রান্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আগে যে নির্দেশ দিয়েছিলেন, তাকেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 অষ্টম শ্রেণী পাশে রাজ্যের স্কুলে গ্রুপ-ডি চাকরি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 পঞ্চায়েত বিভাগে ৭৫০০ অ্যাসিস্ট্যান্ট নিয়োগ, যোগ্যতা ও বয়স কত লাগবে জানুন

👉 সিনিয়র প্রোজেক্ট অ্যাসোসিয়েট পদে চাকরি, মাসিক বেতন ৪২ হাজার টাকা

👉 অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ পদে নিয়োগ, ৮ ফেব্রুয়ারি অবধি আবেদন চলবে

👉 জাহাজ নির্মাণ কারখানায় বিভিন্ন পদে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

Previous articleঅষ্টম শ্রেণী পাশে রাজ্যের স্কুলে গ্রুপ-ডি চাকরি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ
Next articleWBPSC তে ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিয়োগ, মোট শূন্যপদ ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here