সেরা 5 টি কম্পিউটার কোর্স- করতে পারলে চাকরি নিশ্চিত | 5 Best Computer Course in Bengali

এই আর্টিকেলে এমন 5 টি কম্পিউটার কোর্স (Five Best Computer Course) এর কথা বলা হবে। যেগুলির মধ্যে একটিও শিখতে পারলে খুব সহজেই চাকরি পাওয়া যাবে। এই সমস্ত কম্পিউটার কোর্স গুলি করার পর চাকরি পেলে প্রতি মাসে কত টাকা বেতন পাওয়া যাবে সেই বিষয়ে জানানো হয়েছে। 

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন পরীক্ষা পাশ করার পর ছাত্রছাত্রীরা সঠিক কম্পিউটার কোর্স নির্বাচন করতে পারে না। অনেক সময় তারা এমন সব কম্পিউটার কোর্স করে যেগুলি করার পর চাকরির সুযোগ তেমন থাকে না। 

কোন কোর্স করলে তারা তাড়াতাড়ি চাকরি বা কাজ পাবে অথবা ইনকাম করা শুরু করতে পারবে সে সম্পর্কে তাদের সঠিক ধরনা থাকে না। আমরা প্রায়শই লক্ষ্য করি যে, বেশিরভাগ ছাত্র-ছাত্রীরা বেসিক বা ডিপ্লোমা কম্পিউটার কোর্সে ভর্তি তো হয়ে যায় কিন্তু কোর্স সম্পূর্ন করার পর কোনো কাজ তারা পায় না।

5 Best Computer Course in Bengali

কেউ যদি চাই মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েশন পাশ করে এই ৫ টির মধ্যে যেকোনো একটি কম্পিউটার কোর্সকে বেছে নিয়ে শিখতে শুরু করতে পারে। অনেকগুলি কোর্সের মধ্যে আমরা আজকে এমন ৫ টি কম্পিউটার কোর্স (Top 5 Computer Corse) কে বাছাই করেছি যেগুলির কাজের চাহিদা বর্তমানে ব্যপক।

এই 5 টি কম্পিউটার কোর্স কারা করতে পারবে?

মাধ্যমিক পাশ থেকে শুরু করে যেকোনো শিক্ষাগত যোগ্যতার ব্যক্তি এই কম্পিউটার কোর্সগুলি করতে পারবে। এমনকি যেকোনো বয়সের লোকও এগুলি করতে পারবে, তবে তার ইন্টারেস্ট থাকতে হবে।

কোর্সগুলি কোথায় করা যাবে?

অফলাইন কোনো প্রতিষ্ঠানে বা অনলাইন থেকেও এই সমস্ত কোর্সগুলি করা যাবে। কেউ যদি বাড়ি থেকে কোর্স করতে চাই তাহলে অনলাইনে এই সমস্ত Computer Course গুলি করতে পারবে।

এমনকি অনলাইনে ইউটিউব এবং গুগল থেকে ফ্রিতে এই সমস্ত কোর্সের বেসিক শিখতে পারবেন। বেসিক জ্ঞান হলে অনলাইনেই কিছু টাকা খরচ করে কোনো পেইড কোর্স থেকে ভালোভাবে শিখতে পারা যাবে। ভালো ভাবে না শিখলে কাজ পেতে সমস্যা হবে। 

বর্তমানের সেরা ৫ টি কর্মমুখী কম্পিউটার কোর্স (Five Best Computer Course for Job)

নিচে থেকে এইবার আমরা সরাসরি সেই ৫ টি কম্পিউটার কোর্সগুলি সম্পর্কে এক এক করে বিস্তারে জেনে নেবো।

(1) অ্যানিমেশন কোর্স (Animation Course)

আপনি যদি সম্প্রতি উচ্চমাধ্যমিক করে থাকেন বা বাড়িতে বেকার বসে থাকেন তাহলে অনেকেই হয়ত আপনাকে কম্পিউটার অ্যানিমেশন কোর্স করার কথা বলেছে। বিভিন্ন কম্পিউটার কোর্সের মধ্যে অ্যানিমেশন এর কাজের চাহিদা বর্তমানে প্রচুর।

আশা করছি অ্যানিমেশন সম্পর্কে আপনি অবশ্যই জানেন। তবুও একটু জানিয়ে রাখি- টিভিতে, মোবাইলে, ইউটিউবে, বিভিন্ন অ্যাডে আমরা যেসমস্ত কার্টুন টাইপের ভিডিও গুলো দেখি সেগুলি এই অ্যানিমেশন এর মাধ্যমে করা হয়ে থাকে।

আপনি যদি একবার ভালো করে এই অ্যানিমেশন কোর্স কমপ্লিট করতে পারেন তাহলে এ থেকে বিভিন্নভাবে টাকা ইনকাম করতে পারবেন। কি কি ভাবে টাকা ইনকাম করতে পারবেন বলছি।

  • আপনি চাইলে কোনো কোম্পানিতে মাসিক বেতন (Monthly Salary) এর ভিত্তিতে চাকরি করতে পারবেন।
  • ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে প্রোজেক্ট ধরে সেগুলি সম্পূর্ন করতে হবে। এর জন্য আপনাকে অনলাইন বিভিন্ন ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম যেমন- Fiverr, Upwork, Freelancer, Guru ইত্যাদিতে রেজিস্ট্রেশন করে রাখতে হবে।
  • নিজের কোনো এজেন্সি খুলে অ্যানিমেশনের কাজ শুরু করতে পারেন। এখানে আপনাকে ক্লায়েন্টদের জন্য কাজ করে দিতে হবে। অনেক কাজ একসাথে আসতে শুরু করলে আরো অন্যান্য অ্যানিমেশন আর্টিস্টদের কাজে রাখতে হবে।

ইনকামঃ  যদি আপনি কোনো কোম্পানির হয়ে চাকরি বা কাজ করেন তাহলে প্রতি মাসে 30,000+ বেতন পাবেন। চাকরি করার পাশাপাশি ফ্রিল্যান্সিং এর কাজ করলে আপনার ইনকাম আরো বাড়বে। 

(2) গ্রাফিক্স ডিজাইন কোর্স (Graphic Design Course) 

এখন সবক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করা হচ্ছে। আপনি নিশ্চয় দিনের কয়েক ঘন্টা মোবাইলে কাটান। সেখানে বিভিন্ন ভিডিও, ছবি, পোস্টার, অ্যাড দেখতে পান। ছবির যেকোনো ডিজাইন এর কাজগুলি গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে করা হয়।

কারো যদি ছবি আঁকতে ভালোলাগে তাহলে গ্রাফিক্স ডিজাইনের কাজ শেখা তার জন্য অনেক সজহ হবে। ছবি আঁকতে না পারলেও সমস্যা নেই। ইচ্ছা থাকলে আপনিও গ্রাফিক্স ডিজাইনের কোর্স করতে পারবেন।

ইনকামঃ গ্রাফিক্স ডিজাইনের কোর্স সম্পুর্ন করে আপনি যেকোনো কোম্পানির চাকরিতে যুক্ত হতে পারবেন। একজন ফ্রেশার গ্রাফিক্স ডিজাইনারের মাসিক বেতন ৩০-৩৫ হাজার টাকা হয়ে থাকে। এক বা দুই বছরের কাজের অভিজ্ঞতা হওয়ার পর এই ইনকাম ১ লাখ পর্যন্ত পৌছে যায়।

(3) ওয়েব ডেভেলপমেন্ট কোর্স (Web Development Course)

বর্তমান সময়ে অনেকেই তাদের নিজস্ব ব্যবসা (Business Startup) শুরু করছে। সেটা প্রোডাক্ট বেসড হোক কিংবা সার্ভিস বেসড। যেকোনো ধরনের ব্যবসা শুরু করতে হলে একটি ওয়েবসাইট অবশ্যই দরকার। আর এখানেই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজের চাহিদা চলে আসে।

একজন উদ্যোগী ব্যক্তি একটি সুদর্শন ওয়েবসাইট বানিয়ে তার ব্যবসাকে মানুষের সামনে ভালোভাবে পরিচিতি করাতে চাই। আর এই কাজের জন্য সে একজন ওয়েব ডেভেলপারকে ভালো পরিমান টাকা দিয়ে থাকে।

আপনার যদি ওয়েবসাইট তৈরি বা ডিজাইন করার প্রতি ইন্টারেস্ট থাকে তাহলে কম্পিউটারের মাধ্যমে ওয়েব ডেভেলপমেন্ট কোর্স (Web Development Course) করতে পারেন। 

এখন আপনার মনে হতে পারে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে গেলে আমাকে অনেক কোডিং শিখতে হবে, বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (Programing Language) শিখতে হবে। কোডিং এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ছাড়াও আপনি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস (WordPress) এর মাধ্যমে আপনি খুব সহজেই ওয়েবসাইট তৈরির কাজ করতে পারবেন। তবে এটিও আপনাকে শিখতে হবে। অনলাইনে ইউটিউবে এমন অনেক ফ্রি ভিডিও আছে যেগুলি দেখে আপনি ওয়ার্ডপ্রেস (WordPress) এর সাহায্যে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে পারবেন।

ইনকামঃ  কেউ যদি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখে কোনো কোম্পানিতে জয়েন করে তাহলে তাকে প্রথমে মাসে 20,000-25,000 টাকা করে দেওয়া হয়। পরে ওয়েব ডেভেলপমেন্ট এর অভিজ্ঞতা বাড়লে স্যালারিও বাড়ে। সেইসাথে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করেও এক্সট্রা টাকা ইনকাম করতে পারবেন।

(4) অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স (App Development)

আশা করছি আপনিও Phonpe, Paytm অ্যাপ বা পড়াশোনা সম্পর্কিত মোবাইল অ্যাপ ব্যবহার করেন। আপনার মনে কি কখনো প্রশ্ন এসেছে, এগুলো কিভাবে বানানো হয় এবং কেন বানানো হয়। না জানলে জেনে নিন। 

প্রথমে মোবাইল অ্যাপ কেন বানানো হয়? বলি-

আমাদের কাজ সহজ করার জন্য একটি মোবাইল অ্যাপ বানানো হয়। একটি অ্যাপে যে কাজ হয় সেই একই কাজ ওয়েবসাইট এর মাধ্যমে করা যেতে পারে। তবে বার বার নির্দিষ্ট কাজের জন্য কোনো ওয়েবসাইট ওপেন করে কাজ করার থেকে মোবাইল অ্যাপ খুলে কাজ করা অনেকটা সহজ।

কম্পিউটারের মাধ্যম অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স (App Development Course) করেও আপনি একজন অ্যাপ ডেভেলপার হয়ে যেতে পারেন। এই কোর্স শেষ করে একজন প্রফেশনাল অ্যাপ ডেভেলপার হতে অনেকটা সময় লেগে যায় ঠিকই। কিন্তু আপনি যখন একজন দক্ষ App Developer হয়ে যাবেন তখন আপনার প্রচুর টাকা ইনকাম করার রাস্তা একে একে খুলে যাবে।

ইনকামঃ  কোনো কোম্পানিতে একজন অ্যাপ ডেভেলপার হিসবে চাকরিতে যুক্ত হওয়ার পরেই প্রতি মাসে 35-80 হাজার টাকা মাইনে পাওয়া যায়। পরে অভিজ্ঞতা এবং কাজের দক্ষতা বাড়লে এই টাকার পরিমান লাখের উপর চলে যায়। 

(5) ডিজিটাল মার্কেটিং কোর্স (Digital Marketing Course) 

ডিজিটাল মার্কেটিং হল বর্তমানে সবথেকে বেশি চাহিদাপ্রবন একটি কাজ। ভবিষ্যতেও এই কাজের চাহিদা কমবার নয়। মার্কেটিং এর কথা শুনে আপনি আবার একে উল্টাপুল্টা কাজ মনে করবেন না। এমনটা ভাবলে আপনি চরম ভুল করবেন।

আপনাকে জানিয়ে রাখি, ডিজিটাল মার্কেটিং শুধুমাত্র কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে করা যায়। তাই ডিজিটাল মার্কেটিং একটি কম্পিউটার কোর্স। এইবার ডিজিটাল মার্কেটিং কি তা জানিয়ে দিই।

সোজা কথায় অনলাইনের মাধ্যমে মার্কেটিং করাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়। ভালোভাবে বললে, কোনো কোম্পানির ডিজিটাল বা ফিজিকাল কোনো প্রোডাক্ট এর বিক্রি (Sell) বাড়াতে ডিজিটাল মার্কেটিং খুবই প্রয়োজনীয় একটি কাজ।

আপনি যদি একবার ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখে নিতে পারেন তাহলে যেকোনো কোম্পানিতে ফ্রেশার হিসেবে ঢুকতেও আপনার সমস্যা হবে না। কেননা বর্তমানে বিভিন্ন কোম্পানি একজন ভালো ডিজিটাল মার্কেটারকে নিয়োগ করতে চাই।

বর্তমানে খুব কম লোক ডিজিটাল মার্কেটিং এর কোর্স করে বা কাজ জানে। এই কাজের চাহিদা বেশি কিন্তু উপযুক্ত কাজের লোকের অভাব রয়েছে। তাই এই সুযোগে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করে, ভালো করে শিখে আপনিও সহজেই চাকরি পেতে পারেন।

ইনকামঃ  ডিজিটাল মার্কেটিং এর বেসিক শেখার পরেই আপনি কোনো কোম্পানিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। ফ্রেশার হিসেবে প্রথম দিকে আপনি 15,000-25,000 টাকা বেতন পাবেন। পরে কাজের অভিজ্ঞতা এবং দক্ষতা বাড়ার সাথে সাথে আপনার ইনকামের পরিমানও বাড়বে। 

আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা, বর্তমানে এমন অনেক ডিজিটাল মার্কেটার রয়েছে যারা প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে।

সবশেষে, 

ভালো চাকরি পেতে সাহায্য করবে এমন ৫ টি কম্পিউটার কোর্স নিয়ে লেখা আজকের এই আর্টিকেলটি সম্পূর্ন হল। আশা করছি আজকের তথ্য থেকে আপনি অনেক নতুন বিষয়ে জানতে পেরেছেন। আমাদের উদ্দেশ্য আপনাকে একটি ভালো চাকরি পেতে সাহায্য করা। 

তাই আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত নতুন নতুন চাকরির আপডেট, বিভিন্ন কর্মমুখী কোর্স, কেরিয়ার গাইড, কর্মসংস্থান সম্পর্কে তথ্য দিয়ে থাকি। এই সমস্ত বিষয়ে নিজেকে আপডেট রাখার জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

এগুলোও পড়ুন-