ব্যাংক ম্যানেজার কিভাবে হওয়া যায়? যোগ্যতা, বেতন, নিয়োগ প্রক্রিয়া || How to become a bank manager in Bengali

ব্যাংক ম্যানেজার কিভাবে হওয়া যায়? আপনিও কি ব্যাংক ম্যানেজার পদে চাকরি করতে চান? কিন্তু ব্যাংক ম্যানেজার হওয়ার জন্য যোগ্যতা কি লাগে তা জানেন না। আজকের এই পোস্টে ব্যাংক ম্যানেজার সম্পর্কিত সমস্ত তথ্য আপনি জানতে পারবেন।

প্রতিটি ব্যাংকের বিভিন্ন কর্মচারীর সাথে সাথে ব্যাংক ম্যানেজারও একটি বিশেষ গুরুত্বপূর্ণ পদ। ব্যাংকের যাবতীয় কাজ ব্যাংকের ম্যানেজার পরিচালনা করে থাকেন। ব্যাংক ম্যানেজার হওয়ার জন্য নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন এবং নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করা আবশ্যক।

How to become a bank manager in Bengali

How to become a bank manager in Bengali

ব্যাংক ম্যানেজারের কাজ কি?

ব্যাংক ম্যানেজার পদে চাকরি করার আগে ব্যাংক ম্যানেজারের কাজ কি এটা ভালো করে জানা দরকার। ব্যাংক ম্যানেজার বলতে ব্যাংকে কার্যরত একটি উচ্চ পদ কে বোঝায়। ব্যাংকে যে সমস্ত কর্মচারীরা কাজ করে তাদের সিনিয়ার পদ হল ব্যাংক ম্যানেজার অর্থাৎ ব্যাংকের কর্মচারীদের কাজের গতিবিধিকে নিয়ন্ত্রণ করে ব্যাংক ম্যানেজার। এক কথায়, ব্যাংকের সমস্ত কাজের ম্যানেজমেন্ট করে থাকেন ব্যাংক ম্যানেজার।

সরকারি হোক আর বেসরকারি যে কোনো ব্যাংকে ব্যাংক ম্যানেজার পদে একজন লোক নিয়োগ থাকে। যিনি ওই ব্যাংকের সমস্ত কাজ দেখাশোনা করেন।

ব্যাংক ম্যানেজার কিভাবে হওয়া যায়?

আপনি আমাদের ওয়েবসাইটে এসেছেন তাই অবশ্যই আপনি একজন চাকরিপ্রার্থী অর্থাৎ ব্যাংক ম্যানেজার পদে চাকরির জন্য আপনিও হয়তো বা আগ্রহী। প্রথমেই জানিয়ে রাখি ব্যাংক ম্যানেজারের পোস্টে চাকরি পাওয়ার জন্য ভালো পরিশ্রম করা প্রয়োজন। কেননা ব্যাংক ম্যানেজার পোস্টে চাকরি পাওয়া মুশকিল একটি কাজ। তবে ইচ্ছাশক্তি থাকলে যেকোনো কিছুই করা সম্ভব।

বর্তমানে যে কোনো পরীক্ষায় কম্পিটিশন খুবই বেশি এবং লক্ষ লক্ষ চাকরিপ্রার্থী চাকরির জন্য আবেদন করে থাকে। গ্রাজুয়েশন পাস এবং ভালো শিক্ষাগত যোগ্যতা থাকলে ব্যাংক ম্যানেজার পদে চাকরি পাওয়া অনেকটা সহজ হয়ে যায়। যারা ব্যাংকিং বিষয়কে ভালোভাবে বা কিছুটা হলেও জানে তাদের জন্য ব্যাংক ম্যানেজার পদে চাকরি দারুন একটি কাজ।

ব্যাংক ম্যানেজার পদের জন্য যোগ্যতা (Bank Manager Qualification)

এখন আমরা জানবো ব্যাংক ম্যানেজার হওয়ার ঠিক জন্য কি কি যোগ্যতা লাগে-

  • ব্যাংক ম্যানেজার পদে আবেদন করার জন্য সর্ব প্রথমে, স্বীকৃতিপ্রাপ্ত যে কোনো ইউনিভার্সিটি থেকে আবেদনকারীকে গ্রাজুয়েশন পাস করতে হয়।
  • সেইসঙ্গে আবেদনকারীর ব্যাংকিং এর অভিজ্ঞতা থাকা খুবই জরুরী।
  • 60 শতাংশ নম্বর পেয়ে গ্রাজুয়েশন পাস করতে হয়। অনেক ব্যাংকের ক্ষেত্রে এর থেকে কম নম্বর পেলেও আবেদন করা যায়। তাছাড়া SC, ST দের ক্ষেত্রে নম্বরের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়। 
  • উচ্চমাধ্যমিকে কমার্স বিষয় নিয়ে পড়াশোনা করে থাকলে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হয়। কেননা কমার্স বিষয়ে ব্যাংকিং ক্ষেত্রের বিভিন্ন টপিকে পড়াশোনা করা হয়।
  • ইংরেজি ভাষার বেসিক জ্ঞান প্রয়োজন, কেননা ব্যাংকে বিভিন্ন কাজ ইংরেজি ভাষাতেই হয়ে থাকে।

ব্যাংক ম্যানেজার পদের জন্য বয়সসীমা (Bank Manager Age Limit)

ব্যাংক ম্যানেজার পদে চাকরির জন্য আবেদনকারীর বয়স 21 বছরের বেশি হওয়া আবশ্যক। 

ব্যাংক ম্যানেজার পদে চাকরির জন্য আবেদন (Application For Bank Manager)

সরকারি এবং বেসরকারি ব্যাংকে চাকরির জন্য আবেদন ভিন্ন ধরনের হয়ে থাকে। বিভিন্ন সরকারি ব্যাংকে ব্যাংক ম্যানেজার পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদনকারীকে আবেদন করতে হয়। 

আর যদি বেসরকারি ব্যাংকের নিয়োগ প্রক্রিয়ার কথা বলা হয়, তাহলে বেসরকারি ব্যাংকগুলোতে নিয়োগ প্রক্রিয়া খুব তাড়াতাড়ি হয়ে থাকে এবং সহজ হয়। আবেদনকারীকে তার বিভিন্ন ডকুমেন্টগুলি ব্যাংকে গিয়ে জমা দিয়ে আসতে হয় এবং সেই মতো ব্যাংক কর্তৃপক্ষ আবেদনকারীদের ডাকে। তাদের ইন্টারভিউ নেওয়া হয়। ইন্টারভিউয়ে সফল হলে আবেদনকারীকে সরাসরি বেসরকারি ব্যাংকে নিয়োগ করা হয়।

ব্যাংক ম্যানেজারের বেতন (Bank Manager Salary)

সরকারি ব্যাংকগুলোতে ব্যাংক ম্যানেজার পদে বেতন দেওয়া হয় প্রতিমাসে 27,000 থেকে শুরু করে 1,00,000 টাকা পর্যন্ত। তবে ভারতে ব্যাংক ম্যানেজারের বেতন গড় বেতন প্রতিমাসে 42,660 টাকা। 

ব্যাংক ম্যানেজারের নিয়োগ প্রক্রিয়া (Bank Manager Recruitment Process)

ব্যাংক ম্যানেজার এর জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরেই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যায়। নিয়োগ প্রক্রিয়ার শুরুতেই প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হয় তারপরে মেন পরীক্ষা হয় এবং এরপরে ইন্টারভিউ নেওয়া হয়। ইন্টারভিউ এর পর গ্রুপ ডিসকাশন করা হয় আর এই সমস্ত ধাপে সফল হলে তবেই ব্যাংক ম্যানেজার পদের জন্য নিয়োগ করা হয়।

১. প্রিলিমিনারি পরীক্ষা-

ব্যাংক ম্যানেজার পদে চাকরির সর্বপ্রথম প্রক্রিয়া হল প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষাতে চাকরিপ্রার্থীর প্রাথমিক যোগ্যতা নির্ণয় করা হয়।

২. মেন পরীক্ষা

প্রিলিমিনারি পরীক্ষায় পাস করা ব্যক্তিরাই মেন পরীক্ষার জন্য নির্বাচিত হয়। মেন পরীক্ষা প্রিলিমিনারি পরীক্ষার থেকে একটু কঠিন হয় এবং এই পরীক্ষায় পাস করলে তাদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়।

৩. ইন্টারভিউ

প্রিলিমিনারি পরীক্ষা এবং মেন পরীক্ষায় পাস করা ব্যক্তিদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়। ইন্টারভিউ পারদর্শী বা এক্সপার্ট ব্যাক্তিরা চাকরিপ্রার্থীকে ব্যাংক সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করেন। যার উত্তর চাকরিপ্রার্থীকে তার জ্ঞান এবং অভিজ্ঞতার ভিত্তিতে দিতে হয়।

৪. গ্রুপ ডিসকাশন

গ্রুপ ডিসকাশন ইন্টারভিউ এর মতই। গ্রুপ ডিসকাশন এ চাকরিপ্রার্থীকে একটি টপিক দেওয়া হয়। এই টপিকটি সম্পর্কে আলোচনার মাধ্যমে চাকরিপ্রার্থীকে তার যোগ্যতা এবং অভিজ্ঞতা ফুটিয়ে তুলতে হয়।

আজকে আমরা ব্যাংক ম্যানেজার পদে চাকরির বিভিন্ন তথ্য সম্পর্কে জানলাম। যদি আপনিও ব্যাংকে ম্যানেজার পদে চাকরি করার জন্য ইচ্ছুক থাকেন তাহলে সেই অনুযায়ী প্রস্তুতি নিন। বর্তমানে ব্যাংকিং সম্পর্কিত বিভিন্ন বই পাওয়া যায় যে গুলো পড়লে ব্যাংকিং সেক্টরের কাজ সম্পর্কে সহজেই জানতে পারবেন।

তাছাড়া যদি আপনি কোনো সরকারি বা বেসরকারি ব্যাংক অথবা সিএসপি (CSP) তে কাজ করে থাকেন তাহলেও ব্যাংকিং সম্পর্কে আপনার অনেক অভিজ্ঞতা থাকবে, যেটি ব্যাংক ম্যানেজার পদে চাকরির জন্য দারুনভাবে কাজে লাগবে।

এগুলোও পড়ুন-

Previous articleরাজ্যে 3974 শুন্যপদে WBHRB এর মাধ্যমে নিয়োগ- ২৯ হাজার টাকা মাসিক বেতন
Next articleস্বাস্থ্য দপ্তরে 2140 টি শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি- মেয়েরা আবেদন করতে পারবে