গুগলে কিভাবে চাকরি পাওয়া যায়? | How To Get A Job in Google in Bengali

গুগলে কিভাবে চাকরি পাওয়া যায়: আমরা সবাই জানি যে Google হল বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন কোম্পানি, যার সারা বিশ্বে প্রায় 4 বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। শুধুমাত্র ভারতেই এর 750 মিলিয়নেরও বেশি Google ব্যবহারকারী রয়েছে, যার কারণে এটির জনপ্রিয়তা সহজেই অনুমান করা যায়। কারণ এটি আরও ভাল ব্যবহারকারী-অভিজ্ঞতা এবং পারফরম্যান্সে বিশ্বাস করে। একই সাথে Google হল বিশ্বের সবচেয়ে জন্প্রিয় এবং বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন।

বিশ্বের সবচেয়ে চাহিদাযুক্ত চাকরির মধ্যে অন্যতম একটি সেরা চাকরি হল গুগলের চাকরি (Job in Goggle)। গুগলে চাকরি পাওয়া অনেকের কাছে স্বপ্ন পূরণের মতো। গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের বেতন শুরুই হয় প্রায় 1 লাখ 20 হাজার ডলার থেকে। এখানে ইন্টার্ন হিসেবে কাজ করলেই বছরে প্রায় 70 থেকে 80 হাজার ডলার বেতন দেওয়া হয়। আমেরিকার সর্বোচ্চ অর্থ প্রদানকারী সংস্থাগুলির মধ্যে গুগল পঞ্চম স্থানে রয়েছে।

কিন্তু গুগলের মতো বিশ্বের অন্যতম বড় কোম্পানিতে চাকরি পাওয়া এত সহজ নয়, কারণ এটি অনেক যাচাই বাছাইয়ের পর তারা কর্মী নির্বাচন করে। প্রতিবছর সারা পৃথিবী থেকে প্রায় 25 লাখ আবেদন আসে গুগলে, সেখান থেকে যাচাই বাছাই প্রক্রিয়ার পর চাকরি পান মাত্র 4 হাজার আবেদনকারী। আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ভাগ্যবানদের একজন হয়ে উঠতে পারেন।

How to get job in Google in bengali

গুগলে বিভিন্ন ধরনের চাকরি (Types of Jobs at Google in Bengali)

Google প্রাথমিকভাবে নীচে তালিকাভুক্ত তিনটি ডোমেনে নিয়োগ প্রদান করে।

  1. ইঞ্জিনিয়ারিং-  Google-এ, প্রযুক্তিগত ভূমিকাগুলির মধ্যে রয়েছে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, STA ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, প্রোডাক্ট ম্যানেজমেন্ট ইত্যাদি।
  2. ডিজাইন- আপনি UI/UX ডিজাইনার, UX লেখক, ভিজ্যুয়াল ডিজাইনার, UX গবেষক ইত্যাদি পদের জন্য আবেদন করতে পারেন।
  3. ব্যবসা- Google-এ অ-প্রযুক্তিগত অবস্থানের মধ্যে রয়েছে পরিমাণগত ব্যবসায়িক বিশ্লেষণ, ব্যবসা পরিচালনার ব্যবস্থাপনা, বিক্রয় কৌশল এবং আরও অনেক কিছু।

গুগলে চাকরির বেতন কেমন? (Google Jobs Salary)

Google হল মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ অর্থ প্রদানকারী সংস্থাগুলির মধ্যে গুগল পঞ্চম স্থানে রয়েছে। গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের বেতন শুরুই হয় প্রায় 1 লাখ 20 হাজার ডলার থেকে। এখানে ইন্টার্ন হিসেবে কাজ করলেই বছরে প্রায় 70 থেকে 80 হাজার ডলার বেতন দেওয়া হয়। 

গুগলে কর্মরত কর্মীরা চমৎকার বেতনের পাশাপাশি দারুন সুযোগ-সুবিধা পান। সূত্র মারফত জানা যায় গুগলে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার, টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্টিস্ট, সফটওয়্যার ডেভেলপার, অ্যাকাউন্ট ম্যানেজার, প্রোডাক্ট ম্যানেজার সহ আরও অন্যান্য পদের জন্য প্রায় 85 হাজার থেকে শুরু করে 190 হাজার মার্কিন ডলার (USD) বেতন হিসেবে দেওয়া হয়।

গুগলে চাকরির জন্য যোগ্যতা (Google Jobs Eligibility Criteria)

Google এর বিভিন্ন পদের জন্য প্রাসঙ্গিক ক্ষেত্রে স্নাতক ডিগ্রি বা সমমানের বাস্তব অভিজ্ঞতা প্রয়োজন। Google-এ নিয়োগকারী পরিচালকরা এমন প্রার্থীদের খুঁজছেন যারা তাদের ক্ষেত্রে দক্ষ কিন্তু তাদের অভিজ্ঞতাকে প্রসারিত করতে এবং একাধিক ক্ষেত্রে শিখতে যথেষ্ট মানিয়ে নিতে পারে। আপনি কৌতূহলী এবং শিখতে আগ্রহী কিনা এবং আপনার হার্ভার্ড ডিগ্রি আছে কিনা তা নিয়ে গুগল বেশি আগ্রহী। গুগলে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্ট পদ অনুযায়ী পরিবর্তিত হয়। আপনি নিচের পয়েন্ট গুলি ভালোভাবে পড়ুন।

  • চাকরি অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।
  • আবেদনকারীকে কম্পিউটার সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকতে হবে।
  • ইংরেজি ভাষা সম্পর্কেও পূর্ণ জ্ঞান থাকা আবশ্যক।
  • গণিতেও আপনার ভালো জ্ঞান থাকতে হবে।
  • আবেদনকারীকে বুদ্ধিমান হতে হবে।
  • যুক্তির ভালো ধারণা থাকাটাও জরুরি।
  • আবেদনকারীকে মানসিকভাবে সুস্থ হতে হবে।
  • প্রযুক্তির উপর ভালো ধারণা থাকতে হবে
  • চাকরি অনুসারে c,c++ , java, python, php সহ ইত্যাদি ভাষাগত প্রপার দক্ষতা থাকতে হবে। ( etc)
  • আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।

গুগলে চাকরির  সুবিধা (Google Jobs Benefits)

গুগলে কর্মরত কর্মচারীরা দারুণ সুযোগ-সুবিধা পান, তাদের কিছু প্রধান সুবিধা নিচে আপনাদের জানানো হয়েছে –

  • Google কর্মীরা রিল্যাক্স হাউস, গার্ডেনের মতো সুবিধাও পান।
  • এখানে কাজ করার সময় কর্মীরা একটি খুব সুন্দর পরিবেশ পান। এখানে মনে হবে না যে কর্মী কোন কোম্পানিতে কাজ করছে।
  • কর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে, এখানে জিমের সুবিধাও দেওয়া হয় যাতে কর্মীদের জীবনধারা সম্পূর্ণ স্বাস্থ্যকর হয়।
  • Free Food – এখানে কর্মীরা দিনে ৩ বার বিনামূল্যে ভালো খাবারের সুবিধা পায়।
  • Swimming Pool – এছাড়াও কর্মীরা বিনামূল্যে সুইমিং পুল উপভোগ করতে পারে।
  • আপনি যদি অসুস্থ হয়ে থাকেন বা আপনি আঘাত পেয়ে থাকেন, তাহলে সেরা মেডিকেল স্টাফও এখানে রয়েছে কর্মচারীদের সেবার জন্য এবং আপনি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন।
  • আপনি যদি বাড়ি থেকে কাজ করতে চান, তবে এর জন্য গুগল আপনাকে অনলাইন চাকরি করার বিকল্পও দেয়, আপনি গুগলে অনলাইন চাকরিও করতে পারেন। Google-এ বাড়ি থেকে কাজ খুঁজে পেতে, আপনাকে গুগলের কর্মসংস্থান এবং ক্যারিয়ার সাইট ভিজিট করতে হবে।
  • Google-এ চাকরি করার সময় যদি কোনো কর্মচারী মারা যায়, তাহলে তার স্ত্রীকে তার বেতনের 50% পরবর্তী 10 বছরের জন্য চেকের মাধ্যমে দেওয়া হবে। যদি তারাও মারা যায়, তবে মৃতের সন্তানদের মধ্যে একজনকে 19 বছর বয়স পর্যন্ত প্রতি মাসে $1,000 এবং 23 বছর বয়স পর্যন্ত বিনামূল্যে শিক্ষা দেওয়া হবে।
  • পিতৃত্বকালীন ছুটি- Google কোম্পানি দ্বারা 7 সপ্তাহের জন্য পিতৃত্বকালীন এবং মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয় 18-12 সপ্তাহের জন্য।

গুগল বিশ্বাস করে যে তাদের কর্মীদের যে জিনিসটিতে তাদের শখ রয়েছে তা উপভোগ করা উচিত, যদি আপনার জীবন ভারসাম্যপূর্ণ হয় তবে আপনি কাজটি আরও উপভোগ করতে সক্ষম হবেন।

গুগলে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া (Google Jobs Application Process)

  1. Google Careers-এ অনলাইনে আবেদন Google এ চাকরির জন্য সরাসরি গুগলের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যেতে পারে। এটা সহজ শুধু আপনার পছন্দের ক্ষেত্র, যোগ্যতা, আপনার অবস্থান, এবং আপনি যে চাকরিটি খুঁজছেন তার সাথে প্রাসঙ্গিক দক্ষতা ও অভিজ্ঞতার বিষয়টি ভালো করে নিশ্চিত করতে হবে। 
  2. APAC পরীক্ষা-  Google এশিয়া-প্যাসিফিক (APAC) বিভিন্ন অঞ্চলের প্রোগ্রামারদের জন্য একটি বিশেষ কোডিং প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আগ্রহীরা গুগলের এই প্রতিযোগিতার জন্য আবেদন করতে পারেন। এরপর এখানে তিন ঘণ্টার যেকোনো রাউন্ডে অংশগ্রহণ করতে পারবেন। প্রতিযোগীদের মধ্যে থেকে শীর্ষস্থানীয়রা Google এ একটি প্রযুক্তিগত কোনো চাকরির জন্য আমন্ত্রন এবং ইন্টারভিউয়ের জন্য ডাক পেয়ে থাকে। 
  3. ক্যাম্পাস প্লেসমেন্ট- কলেজ প্লেসমেন্ট প্রোগ্রামের মাধ্যমেও গুগলে অনেকেই চাকরি পেয়ে থাকে, Google বেশ কয়েকটি কলেজ/বিশ্ববিদ্যালয় যেমন IIT, NIT, DTU, ইত্যাদি থেকে তাদের কর্মীদের নিয়োগ করে থাকে। 
  4. কর্মচারী রেফারেল- আপনি যদি এমন কাউকে চেনেন যিনি Google-এ কাজ করেন, তাদের যোগাযোগের তথ্য ব্যবহার করে গুগলে চাকরির জন্য সহজেই আবেদন করতে পারবেন৷ এর জন্য আপআঙ্কে LinkedIn ব্যবহার করে গুগলের কর্মীদের সাথে সংযোগ স্থাপন করতে হবে এবং তাদের একটি কাজের জন্য আপনাকে রেফার করতে বলতে হবে। 
Google-এ চাকরির জন্য নিয়োগ প্রক্রিয়া (Google Jobs Recruitment Process)

গুগলে চাকরির জন্য আবেদন করার পর নিয়োগের সম্পূর্ন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ছয় সপ্তাহ বা দেড় মাস মত সময় লাগে। বলাবাহুল্য, গুগলের নিয়োগকারীরা সেরাদের সেরাকে তাদের কাজের জন্য নিয়োগ করে থাকেন। পর্যালোচকরা আবেদনকারীদের ইচ্ছা, তাদের স্কিল, ইত্যাদি বিষয়গুলি ভালো করে লক্ষ্য করা থাকেন। 

আপনি কি জানেন কিভাবে বিশ্বের সবচেয়ে কঠিন ইন্টারভিউ নেওয়া হয়? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন সেই সম্পর্কে। যদি গুগল কোম্পানি মনে করে যে আপনি গুগলে চাকরি করার যোগ্য, তাহলে আপনাকে একটি ইন্টারভিউয়ের জন্য ডাকা হয় যেখানে অনেক রাউন্ড আছে।

(1) গুগল টেলিফোনিক/হ্যাংআউট ইন্টারভিউ: গুগলের নিয়োগকারীরা যদি বিশেষ কোনো কারনে আপনার আবেদন পছন্দ করেন, তাহলে তারা আপনাকে Google টেলিফোনিক/হ্যাংআউট ইন্টারভিউ এর জন্য ডাকবে। এই ইন্টারভিউতে আপনার ভূমিকা-সম্পর্কিত জ্ঞান মূল্যায়ন করা হবে। এই ইন্টারভিউতে প্রযুক্তিগত কাজের জন্য ডেটা স্ট্রাকচার এবং অ্যালগরিদম সম্পর্কে আপনার জ্ঞান রয়েছে কিনা বা কতটুকু আছে তা যাচাই করা হয়। এখানে একাধিক কোডিং প্রশ্নের জন্য আগে থেকে প্রস্তুতি নেওয়াটা জরুরি। আপনি কীভাবে কোনো সমস্যার সমাধান করবেন তা জানতে ইন্টারভিউয়াররা বিশেষভাবে আগ্রহী থাকনে। 

(2) ভিডিও/অন-সাইট ইন্টারভিউ: ইন্টারভিউয়ের প্রথম রাউন্ড সম্পন্ন হলে, Google বিভিন্ন Googlers-এর সাথে চারটি অতিরিক্ত ভিডিও বা ব্যক্তিগত ইন্টারভিউ পরিচালনা করে। ইন্টারভিউয়ের প্রতিটি রাউন্ড প্রায় 30 মিনিট থেকে 45 মিনিট স্থায়ী হয়। এক্ষেত্রে Google সমস্ত পরিবহন এবং থাকার খরচ বহন করে থাকে। 

✅ Telegram চ্যানেলJoin Now