প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপ ২০২২, বছরে ২০ হাজার টাকা পর্যন্ত পেতে আবেদন করুন | Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship 2022

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপ: দরিদ্র অথচ মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ক্ষেত্রে তাদের দৈনন্দিন খরচের পরিমাণ কমাতে প্রতিবছর রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার দ্বারা বিভিন্ন ধরনের স্কলারশিপ পরিচালিত হয়। এরকমই একটি অন্যতম স্কলারশিপ হল প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপ। 

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপ ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের তরফ থেকে দরিদ্র অথচ মেধাবী শিক্ষার্থীদের প্রদান করা হয়। এই স্কলারশিপ 2022-23 শিক্ষাবর্ষ থেকে প্রযোজ্য হয়েছে। বর্তমানে এই স্কলারশিপ প্রোগ্রামের মেয়াদ কিছুদিন বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত এই স্কলারশিপটি উচ্চমাধ্যমিক পাশের পর কলেজ ও বিশ্ববিদ্যালয় স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রী কোর্স এবং মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, আইন, ব্যবসা ইত্যাদি পেশাগত কোর্সে পাঠরত শিক্ষার্থীদের দেওয়া হয়। 

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপের ক্ষেত্রে কারা কারা আবেদন করতে পারবে, যোগ্যতা কি লাগবে, বৃত্তির পরিমাণ কত, আবেদন কিভাবে করতে হবে ইত্যাদি সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য নিচের প্রতিবেদনে বিস্তারিত আলোচনার মাধ্যমে উল্লেখ করা হলো।

Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship 2022

Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship 2022

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপের লক্ষ্য (Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship Objectives)

  • যে সমস্ত শিক্ষার্থীরা অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়েছে তাদের আর্থিক সহায়তা প্রদান করতে এই স্কলারশিপটি দেওয়া হবে।
  • যে সকল শিক্ষার্থীদের পারিবারিক আয়ের সীমা খুব কম তাদের এই স্কলারশিপ টি প্রদান করা হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীরা বাইরের রাজ্যের কোনো ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান থেকে উচ্চশিক্ষা গ্রহণ করতে চাই তাদের আর্থিক সাহায্য দিতে এই স্কলারশিপ টি প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপের টাকার পরিমাণ (Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship Ammount)

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের কোর্সের ক্ষেত্রে প্রথম 3 বছর গ্রাজুয়েশন লেভেলে এই স্কলারশিপের পরিমাণ হলো বার্ষিক 12,000 টাকা এবং পোস্ট গ্রাজুয়েশন লেভেলে বার্ষিক 20,000 টাকা।

যদি কোন শিক্ষার্থী প্রফেশনাল কোর্স বা ইন্টিগ্রেটেড কোর্সে পাঠরত অবস্থায় থাকে তাহলে তাকে প্রথম 3 বছরে বার্ষিক 12,000 টাকা এবং শেষ 2 বছরে বার্ষিক 20,000 টাকা প্রদান করা হবে।

যে সমস্ত শিক্ষার্থীরা টেকনিক্যাল কোর্স অর্থাৎ B.Tech/B.E/B.Engg. করছে তাদের প্রথম 3 বছরে বার্ষিক 12,000 টাকা এবং শেষ বছরে বার্ষিক 20,000 টাকা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী উচ্চতর স্কলারশিপে আবেদনের যোগ্যতা (Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship Eligibility) 

প্রতিটি স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে বিশেষ যোগ্যতা থাকতে হয়। এবার তাহলে এক নজরে জেনে নেওয়া যাক প্রধানমন্ত্রী উচ্চতর স্কলারশিপ পাবার জন্য যোগ্যতা কি লাগবে।

  • সংশ্লিষ্ট বোর্ডের অন্তর্গত 10+2 প্যাটার্ন বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় 80% নম্বরের অধিকারী শিক্ষার্থীদের এই স্কলারশিপটি প্রদান করা হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পর রেগুলার ডিগ্রী কোর্স অর্থাৎ নিয়মিত কোর্সে অংশগ্রহণ করেছে তাদের এই স্কলারশিপ প্রদান করা হবে। এ কথা মনে রাখতে হবে ডিস্টেন্স মোডে পাঠরত শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়া হবে না।
  • অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন-এর দ্বারা পরিচালিত স্বীকৃত কলেজ বা প্রতিষ্ঠানে পাঠরত শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হবে।
  • রাজ্য সরকার দ্বারা পরিচালিত স্কলারশিপ থেকে বঞ্চিত শিক্ষার্থীদেরও এই স্কলারশিপ প্রদান করা হবে।
  • এছাড়াও এই স্কলারশিপ এর জন্য যোগ্য হতে হলে শিক্ষার্থীদের পারিবারিক বাৎসরিক আয় 4.5 লক্ষ টাকা বা তার কম হতে হবে।

প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা স্কলারশিপের আবেদন প্রক্রিয়া (Pradhan Mantri Uchchatar Shiksha Scholarship Application Process) 

এই স্কলারশিপ পেতে হলে আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। ইতিমধ্যেই এই বছরের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নিই আবেদনের জন্য কি করতে হবে।

  • আবেদন করার জন্য প্রথমে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে “New Student” বাটনে ক্লিক করলে সামনে একটি নির্দেশিকা খুলে যাবে। সেটিকে বিস্তারিতভাবে পড়ে এবং নিচের শর্তগুলি সম্বন্ধে সম্মতি জানিয়ে “Proceed” বাটনে ক্লিক করতে হবে।
  • আপনি যদি আগে থেকেই রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আবেদন আইডি পাসওয়ার্ড এবং ক্যাপচা পূরণ করে লগইন করতে হবে।
  • এরপরে সামনে আবেদনপত্রটি খুলে যাবে এবং সাবধানে সমস্ত তথ্য একে একে নির্ভুলভাবে পূরণ করতে হবে।
  • আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে।
  • আবেদনপত্র পূরণ এবং নথিপত্র স্ক্যান করা হয়ে গেলে সবশেষে ফাইনাল সাবমিট করতে হবে।

যোগাযোগের বিবরণ

Section Officer, National Scholarship Division, Department of Higher Education, Ministry of Education, West Block 1, 2nd Floor, Wing 6, Room No. 6, R. K. Puram, Sector 1, New Delhi – 110066.

Ph No.- 011- 20862360

E-mail- [email protected]

গুরুত্বপূর্ণ তারিখ

  • আবেদন শেষ- 31.10.2022
  • ত্রুটিপূর্ণ আবেদন পত্র যাচাইয়ের শেষ তারিখ- 15.11.2022
  • ইনস্টিটিউট ভেরিফিকেশন- 15.11.2022

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Important Links:  👇👇

আবেদন করার লিংকঃ Apply Now

▶️ প্রতিদিনের চাকরির আপডেটঃ Job Update