রাজ্যের বিভিন্ন ভোকেশনাল স্কুলে শিক্ষক নিয়োগ, ৫০০ টির বেশি শূন্যপদ

Recruitment of teachers in various vocational schools of the state, more than 500 vacancies

রাজ্যের সমস্ত স্কুলে স্কুলে এবার কারিগরি শিক্ষা বা ভোকেশনাল বিষয়ের শিক্ষক নিয়োগ করতে উদ্যোগী হয়ে উঠেছে রাজ্য সরকার। এর জন্য ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ কারিগরি শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কিন্তু, এখানে কারা পাবেন চাকরি? কী ভাবেই বা আবেদন করা যাবে? জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে। ডিরেক্টরেট অব ভোকেশনাল এডুকেশন এন্ড ট্রেনিংয়ের তরফে রাজ্যের একাধিক স্কুলকে শিক্ষক নিয়োগের জন্য পাঠানো হয়েছে নির্দেশিকা। এই নির্দেশিকা পাবার পরেই এই সব পোস্টে নিয়োগের জন্য তৎপর হয়েছে রাজ্যের স্কুল গুলি।

যদিও, সরকারিভাবে ভোকেশনাল শিক্ষক পদে মোট কত জনকে নিয়োগ করা হবে, তা এখনও স্পষ্ট করা হয়নি। তবে এখানে আনুমানিক শূন্যপদের সংখ্যা 500 এর আশেপাশে থাকবে বলে জানা গিয়েছে। এই শূন্যপদ গুলি যা চলতি বছরের মধ্যেই পূরণ করে ফেলতে চাইছে কারিগরি শিক্ষা দফতর।

প্রসঙ্গত, বর্তমানে রাজ্যের 726 টি স্কুলে ভোকেশনাল ট্রেনিংয়ের ক্লাস করানো হয়। মূলত নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা এই ট্রেনিং নিতে পারে। কেন্দ্রের ন্যাশনাল স্কিল কোয়ালিফিকেশনের আওতায় স্কুলগুলিতে ভোকেশনাল কোর্স চালু রয়েছে। এখানে মোট 13 টি বৃত্তিমূলক বিষয়ে স্কুলগুলিতে শিক্ষাদান করা হয়। এতোদিন পর্যন্ত সেই সমস্ত ট্রেনিং দিতেন বেসরকারি শিক্ষক-শিক্ষিকারা, তবে এবার বদল আনতে চাইছে কারিগরি দফতর।

শিক্ষা দফতর সূত্রে পাওয়া খবর বলছে, গত কয়েক বছরে ভোকেশনাল কোর্সে পড়ুয়াদের সংখ্যা অনেকটাই বেড়েছে। সেই কারণেই ফের নতুন করে করিগরি শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বর্তমানে কোন স্কুলে কত জন শিক্ষক প্রয়োজন, সেই সংক্রান্ত একটি তালিকা তৈরি করা হচ্ছে। ওই তালিকা প্রস্তুত করা শেষ হলেই নিয়োগ প্রক্রিয়া শুরু করে দেবে করিগরি শিক্ষা দফতর

তবে, ভোকেশনাল শিক্ষকের ক্ষেত্রে আবেদনের বয়স বা প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা অথবা বেতন কাঠামো জানার জন্য প্রার্থীদের অফিসিয়াল সরকারি বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ANM, GNM পরীক্ষার ফর্ম ফিলাপ শুরু হলো! যোগ্যতা কী লাগবে, লাস্ট ডেট কবে?

👉 ফুড SI পরীক্ষায় দুর্নীতি, আবার কী নেওয়া হবে পরীক্ষা?

👉 আধার দপ্তরে বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি, ৪৭ হাজার ৬০০ টাকা মাসিক বেতন

👉 NCB তে সাব ইন্সপেক্টর পদে চাকরি! মোট শূন্যপদ ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 WBPSC Food SI Question Paper 2024 | ফুড সাব ইন্সপেক্টর প্রশ্নপত্র ২০২৪ পিডিএফ

Previous articleStenography in Bengali: স্টেনোগ্রাফি চাকরি কী? কী কাজ করতে হয়, যোগ্যতা কী লাগে?
Next articleরাজ্যে ২৭ টি BDO অফিসে অঙ্গনওয়াড়ি সহায়িকা নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাশে চাকরি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here