উচ্চ মাধ্যমিকে আর হবে না টেস্ট পরীক্ষা, তার সাথে আরও একটি নিয়মে বদল

There will be no more tests in higher secondary, along with another rule change

বড়ো বদল আসতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। যদিও ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। মূলত দেশের প্রায় সব রাজ্যেই জাতীয় শিক্ষানীতি লাগু হওয়ার পর পঠন-পাঠন এবং পরীক্ষা পদ্ধতিতে বদল এসেছে। ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দীর্ঘ আলাপ আলোচনার পর সংবাদ মাধ্যমে জানান পরিমার্জিত নতুন শিক্ষানীতি চালু করার কথা।

নতুন এই শিক্ষানীতি লাগু হওয়ার ফলস্বরূপ আগামী শিক্ষাবর্ষ থেকে সেমিস্টার পদ্ধতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজন করা হবে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ফলত, আগামী বছর থেকে বছরে দুটি পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। এর ফলে আর আলাদা করে টেস্ট পরীক্ষা নেওয়ার কোন প্রয়োজন থাকছে না। আগামী বছর থেকেই দ্বাদশ শ্রেণীর শুরুতেই অ্যাডমিট কার্ড দিয়ে দেওয়া হবে পড়ুয়াদের।

এদিকে, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা ইতিমধ্যেই শেষ হয়েছে ফলাফল বার হওয়ার পর একাদশ শ্রেণিতে যে সমস্ত পড়ুয়া ভর্তি হবে তারা এই সেমেস্টার সিস্টেমের মাধ্যমে পড়াশোনা করবেন এবং 2025-26 শিক্ষাবর্ষে তারাই প্রথম সেমেস্টার সিস্টেমের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে। সেক্ষেত্রে 2025 সালের নভেম্বর মাসে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে, এবং 2026 সালের মার্চ মাসে দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা নেওয়া হবে বলেই জানানো হয়েছে পর্ষদের তরফে।

পর্ষদের তরফে আরও জানানো হয়েছে যে, প্রথম সেমেস্টারের পরীক্ষা গ্রহণ করা হবে ওএমআর শিটে এবং প্রশ্নের ধরণ হবে এমসিকিউ টাইপ। অন্যদিকে, দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে শর্ট আনসার কোশ্চেন (এসএকিউ) এছাড়াও, বিস্তারিত উত্তর (বিকিউ) লিখতে হবে পরীক্ষার্থীদের।

তবে কেবল টেস্ট পরীক্ষা উঠে যাওয়াই নয়, একই সাথে বদল আনা হচ্ছে সিলেবাসেওদ্বাদশ শ্রেণীর বাংলা বিষয়ে বেশ কিছু পাঠ বদল করা হতে পারে বলে খবর মিলেছে। এছাড়াও সিলেবাসে অন্তর্ভুক্ত করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়টি। মূলত, সময়ের সাথে তাল মেলানোর কারণেই প্রযুক্তিগত শিক্ষার ওপর জোর দিতে চাইছে পর্ষদ।

নতুন শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রীদের জন্য দ্বাদশ শ্রেণীতে মোট 200 ঘন্টা সময় সীমা নির্ধারণ করা হয়েছে, এর মধ্যে প্রথম সেমিস্টারের জন্য থাকছে 100 ঘন্টা এবং দ্বিতীয় সেমিস্টারের জন্য বরাদ্দ করা হয়েছে 80 ঘন্টা। বাকি 20 ঘন্টা দেওয়া হয়েছে রেমিডিয়াল, টিউটোরিয়াল ক্লাস এবং হোম অ্যাসাইনমেন্টের জন্য।

আগামী বছর থেকে দ্বাদশ শ্রেণির দু’টি সিমেস্টার থেকে 50 শতাংশ করে নিয়ে মোট প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে শিক্ষা সংসদ।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 AIIMS এ ডাটা এন্ট্রি অপারেটর সহ বিভিন্ন পদে নিয়োগ, লিখিত পরীক্ষা ছাড়াই চাকরি

👉 স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে নতুন চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 রাজ্যে কো-অপারেটিভ সার্ভিস কমিশনের মাধ্যমে ক্লার্ক পদে চাকরি, ৩৮ হাজার ৫১৩ টাকা মাসিক বেতন

👉 রাজ্যে কো-অপারেটিভ সার্ভিস কমিশনের মাধ্যমে ক্লার্ক পদে চাকরি, ৩৮ হাজার ৫১৩ টাকা মাসিক বেতন

👉 উচ্চ মাধ্যমিক পাশে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরি, ২ এপ্রিল অবধি আবেদন চলবে

Previous articleউৎকর্ষ বাংলায় DPM ও DEO পদে চাকরি! মোট শূন্যপদ ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন
Next articleLIC তে DPO পদে নতুন চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে করা হবে নিয়োগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here