স্টুডেন্টদের জন্য ৮ টি পার্ট টাইম জব, অনলাইনে ঘরে বসে করা যাবে

8 Online part Time Jobs for Students

অনলাইন পার্ট-টাইম চাকরি শুধুমাত্র পড়ুয়াদের হাত খরচ চালাতেই সাহায্য করে, তা নয়, বরং এটি বায়োডেটাকেও বেশ সমৃদ্ধ করে তোলে। কোনো রকম বিনিয়োগ ছাড়াই অনলাইন পার্ট-টাইম চাকরির বেশ কিছু আইডিয়া এই প্রতিবেদনে শেয়ার করা হল, যেগুলো দিয়ে আপনি পার্ট টাইম কাজ করে আয় করতে পারবেন। দেখে নিন ঘরে বসেই করা যায় এমন সেরা ৮টি পার্ট টাইম কাজের তালিকা।

1. কনটেন্ট রাইটার

আপনার যদি লেখালেখি করতে ভালো লাগে, তাহলে আপনি কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন। কনটেন্ট রাইটাররা হলেন পেশাদার লেখক যারা নিবন্ধ, ব্লগ, পডকাস্ট, ই-বুক, ক্যাপশন, ওয়েব কন্টেন্ট ডেভেলপমেন্ট ইত্যাদি ক্ষেত্রে প্রয়োজন অনুসারে কনটেন্ট তৈরি করেন। এক্ষেত্রে ভাষায় সাবলীলতা, সুন্দর লেখনী এবং গবেষণার দক্ষতা প্রয়োজন। এছাড়াও, আপনাকে Ms-Word এবং Excel এ ভাল ভাবে পারদর্শী হতে হবে।

2. গ্রাফিক ডিজাইনার

আজকাল প্রায় প্রতিটি কোম্পানিই তাদের ব্র্যান্ডের প্রচারের জন্য একজন গ্রাফিক শিল্পী নিয়োগ করে থাকে। একজন গ্রাফিক ডিজাইনার টাইপোগ্রাফি, চিত্রকল্প এবং রঙের মাধ্যমে ভিজ্যুয়াল তৈরি করে।

এক্ষেত্রে আপনাকে ফটোশপ, Adobe ইত্যাদির মতো ডিজাইন সফ্টওয়্যার এবং এদের ব্যবহারের সাথে পরিচিত হতে হবে। একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনাকে পোস্টার, ওয়েব ডিজাইন, লোগো, লেআউট, ফটো বা অনন্য ভিজ্যুয়াল ডিজাইন করতে হবে।

3. ডাটা এন্ট্রি

বিভিন্ন কোম্পানির সার্ভারে অন্যান্য সোর্স থেকে ডেটা আপডেট করার জন্য ডেটা এন্ট্রি এজেন্টদের প্রয়োজন হয়। ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করার জন্য ভালো টাইপিং এবং যোগাযোগ দক্ষতা সহ ইংরেজিতে কোনো ডিগ্রি থাকে এবং মাইক্রোসফ্ট অফিসের কাজের জ্ঞানের প্রয়োজন হয়। এগুলি থাকলে আপনি সহজেই এই কাজের মাধ্যমে আয় করতে পারবেন।

4. ট্রানস্লেটর

একজন ট্রানস্লেটরের কাজ হল তথ্য বা কোনো লেখাকে এক ভাষা থেকে অন্য ভাষাতে অনুবাদ করে। মাল্টি ন্যাশনাল কোম্পানীগুলো এমন পেশাদারদের নিয়োগ করে যারা এক ভাষা থেকে অন্য ভাষায় কোনো বিষয়কে অনুবাদ করতে পারে।

ট্রানস্লেটরের কাজ করার জন্য আপনাকে অবশ্যই দুই বা ততোধিক ভাষায় কথা বলা এবং লিখতে পারদর্শী হতে হবে। আপনি যদি জার্মান, ফ্রেঞ্চ বা স্প্যানিশের মতো উচ্চ-চাহিদা সম্পন্ন ভাষাগুলির মধ্যে একটি নিয়ে কোনো ডিগ্রি বা ডিপ্লোমা করে থাকেন তবে আপনি সহজেই এই কাজের মাধ্যমে মাসে 20 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

5. অনলাইন টিউটর

শিক্ষার্থীদের জন্য অনলাইন টিউটরিং হল সেরা পার্ট-টাইম চাকরির একটি। আপনি যদি এক বা একাধিক বিষয়ে ভালো হন, তাহলে আপনি অনলাইনে টিউশন পড়ানোর জন্য আপনার জ্ঞান এবং দক্ষতা ব্যবহার করতে পারেন।

একজন অনলাইন গৃহশিক্ষক হিসেবে, আপনি যেকোনো জায়গা থেকে শিক্ষার্থীদের পড়াতে পারেন এবং আপনার ইচ্ছে মত টিউটরিং পরিষেবার জন্য চার্জ নিতে পারেন।

6. টেলিমার্কেটার

বর্তমানে পড়ুয়াদের জন্য টেলিমার্কেটিং ঘরে বসে কাজ করার এবং উপার্জন করার আরেকটি ভাল বিকল্প। একজন টেলিমার্কেটার হিসেবে, আপনার ভূমিকা হবে সম্ভাব্য গ্রাহকদের সাথে কথা বলা।

আপনার কোম্পানি যে পণ্য বা পরিষেবাগুলি বিক্রি করছে তার সুবিধা এবং ব্যবহার সম্পর্কে গ্রাহকদের অবহিত করা। আপনার দায়িত্বের মধ্যে গ্রাহকদের ফোন করে প্রোডাক্ট নিয়ে আলোচনা করা, প্রতিদিনের টার্গেট পূরণ করা এবং যেখানে প্রয়োজন সেখানে গ্রাহকদের সহায়তা করা।

7. স্যোশাল মিডিয়া ম্যানেজার

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব, স্ন্যাপচ্যাট, লিঙ্কডইন ইত্যাদি একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি ব্র্যান্ডের প্রোমোশন করা। এর ফলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ওই ব্র্যান্ডটি গ্রাহক সংখ্যা বাড়ায়। আপনার এই বিষয়ে জ্ঞান থাকলে স্যোশাল মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ শুরু করতে পারেন আপনি।

8. SEO মার্কেটার

আপনার যদি SEO, SEM এবং ডিজিটাল মার্কেটিং এর অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একজন SEO মার্কেটার হিসেবে কাজ করতে পারেন। কোনো ব্র্যান্ডের ওয়েবপেজ প্রোমোট করার জন্য SEO অপ্টিমাইজেশনের প্রয়োজন হয়। এর জন্য কীওয়ার্ড গবেষণা এবং ওয়েব ট্রাফিক পরিচালনা করতে হয়। এক্ষেত্রে আপনার কাজ হবে বিভিন্ন SEO পদ্ধতি ব্যবহার করে ওয়েব ট্র্যাফিক বিশ্লেষণ এবং রিপোর্ট তৈরি করা।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

গুরুত্বপূর্ণ লিংকগুলি (Important Links)

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে পৌরসভায় অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি

👉 স্টাফ সিলেকশন কমিশনে গ্রুপ-B পদে চাকরি, অনলাইনে আবেদন চলছে

👉 রাজ্যে পৌরসভায় MO পদে চাকরি, শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

👉 কলকাতা পুলিশে নতুন SI এবং সার্জেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি ২০২৩

👉 রাজ্যে WTL তে ডাটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি

Previous articleফুড SI বিগত বছরের প্রশ্নপত্র PDF | WBPSC Food SI Previous Year Question Paper PDF
Next articleWB TET Question Paper 2023 | টেট ২০২৩ প্রশ্নপত্র ডাউনলোড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here