বদলে গেল মাধ্যমিক পরীক্ষার রুটিন, কবে থেকে হবে পরীক্ষা?

Changed the secondary examination routine, when will the examination?

বড়ো রদবদল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সীমাতে। বৃহস্পতিবার এই ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। তবে পর্ষদ জানিয়েছে, পরীক্ষার দিন পরিবর্তন করা হয়নি, কেবল পরীক্ষার সময় এগোনো হসেছে।

এতদিন পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা সকাল 11 টা 45 মিনিটে পরীক্ষা শুরু হত। তবে এবছর থেকে পরীক্ষা শুরু হবে সকাল 9 টা 45 মিনিটে। 

অন্যদিকে, বেলা 12 টায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হত। তবে, নতুন নির্দেশিকা অনুযায়ী, এই বছর উচ্চ মাধ্যমিক শুরু হবে 9.45 মিনিটে

বৃহস্পতিবার নবান্নে পর্ষদ ও সংসদের পদস্থ কর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন রাজ্য প্রশাসনের আধিকারিকরা। বৈঠকেই পরীক্ষা সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

ফেব্রুয়ারি মাসে শুরু হচ্ছে মাধ্যমিকউচ্চ মাধ্যমিক পরীক্ষা। 2 ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার প্রথম পরীক্ষা দেবে মাধ্যমিকের পড়ুয়ারা। 10 দিন ধরে চলবে এই পরীক্ষা এবং 12 ফেব্রুয়ারি শেষ হবে মাধ্যমিক

অন্যদিকে, 16 ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যা শেষ হওয়ার কথা 29 ফেব্রুয়ারি। তবে, সময় এগোলেও দু’টি পরীক্ষার ক্ষেত্রে রুটিনের কোনও বদল করেনি পর্ষদ ও সংসদ।

পর্ষদ জানিয়েছে, আগামী সোমবার অর্থাৎ 22 জানুয়ারি মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলি করা হবে। সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত ও বেসরকারি স্কুলগুলির প্রধান শিক্ষক-শিক্ষিকা বা টিচার ইনচার্জকে ওই দিন অ্যাডমিট কার্ড নির্দিষ্ট ক্যাম্প অফিস থেকে সংগ্রহ করে নিতে বলা হয়েছে। পরে তা পড়ুয়াদের মধ্যে বিলি করবে সংশ্লিষ্ট স্কুল।

অন্যদিকে, এই বছর মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলিকে কেন্দ্র করে তৈরি হয়েছে বিতর্ক। পর্ষদ নিয়ম করেছে, অ্যাডমিট কার্ড নেওয়ার ক্ষেত্রে প্রধান শিক্ষক-শিক্ষিকা বা টিচার ইনচার্জদের নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে একটি মুচলেকা দিতে হবে। মুচলেকা না দিলে অ্যাডমিট কার্ড দেওয়া হবে না বলেও নির্দেশ দিয়েছে পর্ষদ। এই নিয়ম মানতে নারাজ প্রধান শিক্ষক-শিক্ষিকাটিচার ইনচার্জদের একাংশ

হঠাৎ করেই মাধ্যমিকউচ্চ মাধ্যমিকের সময় পরিবর্তন করে দেওয়া নিয়ে আপত্তি জানিয়েছে শিক্ষা অনুরাগী মঞ্চ। এই সংগঠনের সাধারণ সম্পাদক কিংকর অধিকারীর কথায়, ‘পরীক্ষার সময় এগিয়ে আনলে পড়ুয়াদের অসুবিধা হবে। শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে সমস্যা হবে তাদের।’ পাশাপাশি সময় বদলের কারণ জানাতে হবে বলেও সংগঠন সরব হয়েছে।

✅ মাধ্যমিক পরীক্ষার রুটিন 2024: Download

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সে কনস্টেবল পদে চাকরি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 ৭ হাজারের বেশি শূন্যপদে পঞ্চায়েতে নিয়োগ, মিলল সরকারি অনুমোদন

👉 ফার্মাসিস্ট ও কাউন্সেলর পদে নিয়োগ! মাসিক বেতন ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 রাজ্যে পৌরসভায় গ্রুপ-সি পদে চাকরি, ছেলে-মেয়ে সকলেই আবেদন করতে পারবে

👉 পশ্চিমবঙ্গ পুলিশে ১২,০০০ নতুন নিয়োগ! দুটির বদলে একটি হবে পরীক্ষা

Previous article৪৭৩ শূন্যপদে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে নিয়োগ, ১ ফেব্রুয়ারি অবধি আবেদন চলবে
Next articleসুপারিনটেনডেন্ট সহ বিভিন্ন পদে নিয়োগ! শিক্ষাগত যোগ্যতা ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here