কোলকাতা পুলিশে নতুন ৩৭৭০ শূন্যপদে কনস্টেবল নিয়োগ, কবে বিজ্ঞপ্তি জারি হবে?

Constable recruitment for new 3770 vacancies in Kolkata Police

লোকসভা ভোটের আগেই ফের বড়ো সংখ্যক নিয়োগ হতে চলেছে রাজ্যে। এবার কলকাতা পুলিশে দ্বিতীয় দফায় 3770 টি শূন্যপদে কনস্টেবল নিয়োগ করা হবে। কিছুদিন আগে প্রথম দফার কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছিল, যা প্রায় শেষের পথে।

কলকাতা পুলিশে কনস্টেবল পদে প্রায় 12 হাজার শূন্যপদ রয়েছে। সেখানে প্রথম দফায় 2250 জন ও দ্বিতীয় দফায় 3770 জন কনস্টেবলকে নিয়োগ করার পরিকল্পনা রয়েছে লালবাজার। অর্থাৎ, প্রায় 6 হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। এরপরেও বাকী থাকছে আরও 6 হাজার শূন্যপদ। তবে, বাকি থাকা 6 হাজার শূন্যপদে ফের কখন নিয়োগ হবে, সেই বিষয়ে কোনো আপডেট পাওয়া যায় নি এখনও।

প্রথম দফায় মোট 2250 টি শূন্যপদে কনস্টেবল নিয়োগ চলছিল কলকাতা পুলিশে। প্রথম পর্যায়ে কনস্টেবল পদে 2250 জনের মধ্যে 1500 জন পুরুষ এবং 700 জন মহিলাকে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল কলকাতা পুলিশের তরফে। সেই নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার ফলে এবার নতুন করে দ্বিতীয় পর্যায়ের নিয়োগ পর্ব শুরু করার উদ্যোগ নিতে চলেছে কলকাতা পুলিশ

গত বৃহস্পতিবার থেকে শুরু করা হয়েছে প্রথম পর্যায়ের ইন্টারভিউ। মোট 12 দিন ধরে রাজ্যের 6 টি জায়াগায় লালবাজারের পদস্থ পুলিশ কর্তারা ইন্টারভিউ বোর্ড তৈরি করে ইন্টারভিউ নেবেন। ইন্টারভিউতে উত্তীর্ণ প্রার্থীদের বাধ্যতামূলকভাবে কনস্টেবলের প্রশিক্ষণ নিতে হবে এবং প্রশিক্ষণ শেষে তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে।

এরপরেই দ্বিতীয় দফায় চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে। এই পর্যায়ে 3770 টি আসনের মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত থাকছে 270 টি আসন। কলকাতা পুলিশ সূত্রে পাওয়া খবরে জানা গেছে, আগামী কয়েকদিনের মধ্যেই প্রকাশিত হবে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি। মূলত লোকসভা ভোটের আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে লালবাজারের তরফে।

প্রসঙ্গত উল্লেখ্য, কলকাতা পুলিশের কনস্টেবল পদে দীর্ঘ কাল ধরে কোন রকম নিয়োগ হয়নি। ফলে বিরাট সংখ্যক শূন্যপদের সৃষ্টি হয়েছে। এরই সাথে কিছুদিন আগেই ভাঙড়ের চারটি থানা ও একটি ট্র্যাফিক গার্ড কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই কর্মী সংকট আরও বেড়েছে। সব মিলিয়ে তাই কলকাতা পুলিশের চেষ্টা করা হচ্ছে, যথাসম্ভব তাড়াতাড়ি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে কর্মী সংকট মোকাবিলা করার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 জেলা ম্যাজিস্ট্রেট অফিসে কাউন্সেলর পদে চাকরির বিজ্ঞপ্তি, মাসিক বেতন ২৩ হাজার ১৭০ টাকা

👉 ৫৬৯৬ শূন্যপদে ভারতীয় রেলওয়ে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 রাজ্যের স্কুলে গ্রুপ-ডি সহ বিভিন্ন পদে চাকরি! মাসিক বেতন ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 সুপারিনটেনডেন্ট সহ বিভিন্ন পদে নিয়োগ! শিক্ষাগত যোগ্যতা ও নিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 বদলে গেল মাধ্যমিক পরীক্ষার রুটিন, কবে থেকে হবে পরীক্ষা?

Previous articleস্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতিতে নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ
Next articleচাইল্ড ওয়েলফেয়ার অফিসার সহ বিভিন্ন পদে চাকরি, মাসিক বেতন ২৩ হাজার ১৭০ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here