রাজ্যে ১২ হাজার শূন্যপদে নতুন কনস্টেবল নিয়োগের আপডেট! বিজ্ঞপ্তি কবে দেবে? বয়স কত লাগবে?

New constable recruitment update for 12000 vacancies in the state

নতুন বছরে বিরাট সুখবর রাজ্যবাসীর জন্য। রাজ্যে শীঘ্রই প্রচুর পুলিশ নিয়োগ হতে চলেছে। দুই দফাতে প্রায় 12 হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের বিষয়ে সবুজ সংকেত দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা। এই 12 হাজার কনস্টেবলের মধ্যে পুরুষ ও মহিলা উভয়ই নিয়োগ করা হবে। কতজন মহিলা কনস্টেবল ও কতজন পুরুষ কনস্টেবল নিয়োগ হবে, সেই সংখ্যাও জানানো হয়েছে সরকারের তরফে।

সরকারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, মোট 12 হাজার কনস্টেবল পদে নিয়োগ হবে। এর মধ্যে 8 হাজার 400 পুরুষ কনস্টেবল নিয়োগ হবে এবং বাকি 3 হাজার 600 পদে মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে রাজ্য পুলিশেপুলিশ রিক্রুটমেন্ট বোর্ড এই নিয়োগের দায়িত্বে রয়েছে।

এই বছর বদল আসছে নিয়োগ পদ্ধতিতেও। কেবলমাত্র একটি লিখিত পরীক্ষার মাধ্যমেই রাজ্য পুলিশে 12000 কনস্টেবল নিয়োগ করা হতে পারে। অর্থাৎ, রাজ্যে এতদিন যে দুটি পর্যায়ের লিখিত পরীক্ষার মাধ্যমে রাজ্য পুলিশে নিয়োগ করা হত, সেটার পরিবর্তে একটিমাত্র লিখিত পরীক্ষার মাধ্যমেই 12000 কনস্টেবল পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হতে পারে।

এখনও পর্যন্ত রাজ্যে মূলত চারটি ধাপে পুলিশে নিয়োগ করা হয়। যেগুলি হল – দুটি লিখিত পরীক্ষা, শারীরিক দক্ষতার পরীক্ষা এবং ইন্টারভিউ। প্রথমেই নেওয়া হয় লিখিত পরীক্ষা হয় , যাকে প্রিলিমিনারি পরীক্ষা বলা হয়। এই পরীক্ষার পরে প্রার্থীদের শারীরিক দক্ষতার পরীক্ষা নেওয়া হয়। তৃতীয় ধাপে হয় চূড়ান্ত লিখিত পরীক্ষা। এই ধাপটি পাশ করলে ইন্টারভিউ নেওয়া হয়। এই বছর থেকে কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে রাজ্য শুধুমাত্র লিখিত পরীক্ষা করতে চাইছে বলে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

কিন্তু হঠাৎ করেই কেন নিয়োগ পদ্ধতিতে বদল আনতে চাইছে সরকার? আসলে, দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে সরকার। লোকসভা ভোটের কথা মাথাই রেখেই তাড়াতাড়ি নিয়োগ পদ্ধতি সম্পন্ন করে ফেলতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ফলস্বরূপ একটি লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এর ফলে সময় বাঁচবে এবং দ্রুততার সাথে নিয়োগ প্রক্রিয়া শেষ করা সম্ভব হবে।

ধারণা করা হচ্ছে, আগামী ফেব্রুয়ারি মাস নাগাদ এই নিয়োগ সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে রাজ্য পুলিশ বোর্ড। লোকসভা ভোটের আগেই নিয়োগ প্রক্রিয়া চালু করার উদ্যোগ নেওয়া হবে সরকারের তরফে, এমনটাই মনে করা হচ্ছে। এই সম্পর্কিত সকল প্রকার তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনে অ্যাপ্রেন্টিস নিয়োগ, শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ

👉 রাজ্যে ব্যাকওয়ার্ড ক্লাস উন্নয়ন দপ্তরে চাকরি, মাসিক বেতন ১২ হাজার টাকা

👉 চলতি বছরে ANM ও GNM পরীক্ষা কবে হবে? জানিয়ে দিল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড

👉 মাধ্যমিক পরীক্ষার হলে ছাত্র-ছাত্রীদের কী কী করতে হবে?

👉 ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে নিয়োগ, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে

Previous articleCRPF এ ক্লাস ৫ পাশে চাকরির বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে করা হবে নিয়োগ
Next articleরাজ্যে স্বাস্থ্য পরিবহন দপ্তরে চাকরির বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here