মাধ্যমিক পরীক্ষার হলে ছাত্র-ছাত্রীদের কী কী করতে হবে?

What do students have to do in the madhyamik examination hall?

ছাত্র-ছাত্রীদের কাছে মাধ্যমিক পরীক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা। স্বভাবতই, পরীক্ষা নিয়ে পড়ুয়ারা অনিশ্চয়তা এবং চিন্তার মধ্যে থাকে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক গাইডেন্স পায় না।

জীবনের এই প্রথম বড় পরীক্ষায় ঠিক কিভাবে পড়তে হবে এবং প্রস্তুতি নিতে হবে এ সম্বন্ধে বেশিরভাগ ছাত্রছাত্রীর ধারণা থাকে না। ফলস্বরূপ পড়ুয়ারা অনিশ্চয়তার জন্য সঠিক প্রস্তুতি নিতে পারেনা এবং পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারেনা।

বোর্ডের পরীক্ষাতে ভালো নম্বর পেতে গেলে কঠোর পরিশ্রমের সাথে তোমাদের কিছু স্মার্ট কাজ করতে হবে, তাহলেই বাড়বে নম্বর। এই প্রতিবেদনে সেই রকমই কিছু টিপস নিয়ে আলোচনা করা হল।

এক, মাধ্যমিক পরীক্ষা শুরু হতে এখনও এক সপ্তাহ বাকি। এই সময়ের মধ্যে সমস্ত টপিক ধরে ধরে পড়া শেষ করতে হবে। রিভিশন ভীষণ জরুরি।

দুই, পরীক্ষার দিন খাতা পেয়েই রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বর সঠিকভাবে মিলিয়ে মিলিয়ে দেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে, যাতে লেখার সময় এগুলো কোনোভাবে ভুল না হয়, নাহলে সমস্যা তৈরি হতে পারে।

তিন, উত্তর লেখার সময় প্রতি প্রশ্নের নম্বর ঠিকভাবে লিখতে হবে। নাম্বারিং যেন ভুল না হয় সেই দিকে বিশেষ নজর দিতে হবে।

চার, একটি প্রশ্নের উত্তর লিখে, লাইন টেনে দিলে দুটি প্রশ্নের উত্তরের মধ্যে পরিষ্কার ব্যবধান থাকবে। এর ফলে পরীক্ষকের খাতা দেখতে সুবিধা হয় এবং খাতা দেখতেও সুন্দর লাগে।

পাঁচ, ভূগোল, জীবন বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, অঙ্কের মত বিষয়গুলির ক্ষেত্রে প্রশ্নের সঙ্গে চেষ্টা করতে হবে আঁকা দেবার। এই আঁকা গুলি অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন হতে হবে।

ছয়, পরীক্ষার খাতায় লেখার ক্ষেত্রে নীল ও কালো বল পেন ছাড়া অন্য কালি ব্যবহার করা যাবে না।

সাত, উত্তরপত্র জমা দেওয়ার আগে অবশ্যই প্রতিটি পেজ পরপর সাজিয়ে জমা করতে হবে। হাতে সময় নিয়ে এই পাতা গোছানোর কাজটি করতে হবে। নাহলে তাড়াতাড়িতে পাতা এলোমেলো হয়ে যাবার সম্ভবনা থেকে যায়।

আট, চেষ্টা করতে হবে ঘড়ি ধরে টাইম মেনে প্রতিটি প্রশ্নের উত্তর লিখতে। কারণ, কিছু উত্তরের জন্য অতিরিক্ত সময় দিয়ে কোনো উত্তরের জন্য একেবারেই কম সময় বরাদ্দ রাখলে উত্তরপত্রের উপস্থাপনাতে অসুবিধা সৃষ্টি হতে পারে।

নয়, খাতা জমা দেওয়ার আগে উত্তরপত্রটি প্রথম থেকে শেষ পর্যন্ত একবার ভালো করে মিলিয়ে নিতে হবে। এই পর্যায়ে দেখতে হবে, কোনো প্রশ্ন বাদ গেল নাকি, নাম্বারিং ঠিক দেওয়া হয়েছে কিনা, নাম, রোল ইত্যাদি ঠিক ভাবে লেখা হয়েছে কিনা। সব দেখা হয়ে গেলে এবার উত্তর পত্রটি জমা দেওয়া যেতে পারে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 রাজ্যে বিদ্যুৎ দপ্তরে নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 আদালতের নির্দেশ পেলে ৭ দিনের মধ্যে নিয়োগ, জানালেন শিক্ষামন্ত্রী

👉 ৮৩৬ শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর নিয়োগ, ছেলে-মেয়ে উভয়েই আবেদন করতে পারবে

👉 আবার কী বদলাতে চলেছে মাধ্যমিক পরীক্ষার সময়? কী জানাচ্ছে পর্ষদ?

👉 রাজ্যে নতুন ১৯০০ শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, শুরু হলো নিয়োগের প্রস্তুতি

Previous articleক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে নিয়োগ, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে
Next articleচলতি বছরে ANM ও GNM পরীক্ষা কবে হবে? জানিয়ে দিল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here