আবার কী বদলাতে চলেছে মাধ্যমিক পরীক্ষার সময়? কী জানাচ্ছে পর্ষদ?

What is going to change during secondary exams? What is the board?

জানুয়ারি মাস প্রায় শেষের পথে। আগামী ফেব্রুয়ারি মাসেই রয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। দুই বোর্ডের পরীক্ষার প্রস্তুতি যখন তুঙ্গে ঠিক সেই সময়েই হঠাৎ করে বদলে ফেলা হয় পরীক্ষার সময়।

সম্প্রতি শিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে এই বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল 9 টা 45 মিনিটে। এর ফলে বেশ চিন্তায় পড়েছেন পরীক্ষার্থী থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকারাও।

পরীক্ষা শুরু হতে আর দিন দশেক মত বাকি, এমন অবস্থায় নতুন করে পরীক্ষার সময় বদলানো নিয়ে আপত্তি জানিয়েছেন পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক–শিক্ষিকা এবং শিক্ষাকর্মীরা। শিক্ষক শিক্ষিকাদের বক্তব্য, এই শীতের দিনে এত সকালে পরীক্ষা শুরু করলে নানা ধরনের অসুবিধা তৈরি হবে।

তবে এই আপত্তি আদতে কোনও পরিবর্তন আনতে পারবে না বলেই মনে করছেনা সংশ্লিষ্ট মহল।শিক্ষাকর্মীদের দাবি, সকাল 9 টা 45 মিনিটে পরীক্ষা শুরু হলে, শিক্ষকদের প্রশ্নপত্র নেওয়ার জন্য থানায় রিপোর্ট করতে হবে ভোর 6 টার মধ্যে। থানা থেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হবে অন্তত 8 টার মধ্যে।

তবে, কোনও কারণে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে দেরি হলে পরীক্ষা শুরু হতে দেরি হয়ে যাবে। এর ফলে ছাত্রছাত্রীদের জীবনের প্রথম বোর্ড পরীক্ষাতেই একটি অনভিপ্রেত বিশৃঙ্খলা তৈরি হয়ে যেতে পারে।

এসব রয়েছে বিভিন্ন সমস্যা। এই মর্মে, নয়া সময়সূচি বদলানোর জন্য নিখিল বঙ্গ শিক্ষক সমিতি (এবিটিএ) মধ্যশিক্ষা পর্ষদকে স্মারকলিপি দিয়েছে। এইদিন স্কুলশিক্ষক অনিমেষ হালদার বলেন, ‘আমাদের দক্ষিণ 24 পরগনার মন্দিবাজারের স্কুলের প্রধান শিক্ষক থাকেন সল্টলেকে। তাঁকে ভোর 4 টেয় বাড়ি থেকে বেরোতে হবে।’

এছাড়াও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন জানিয়েছেন, ‘পার্বত্য, তরাই, ডুয়ার্স, দক্ষিণবঙ্গ, জঙ্গলমহলের জেলাগুলির প্রত্যন্ত পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে অসুবিধায় পড়তে হবে। পরীক্ষা কেন্দ্র বাড়ি থেকে দূরে হলে তো কথাই নেই। ফেব্রুয়ারি মাসে পরীক্ষা। সকালের কুয়াশায় ট্রেন বাতিলও থাকতে পারে। প্রয়োজনে সময় সকাল 10 টা 45 করা হোক।’

শিক্ষক সহ শিক্ষাকর্মীদের দাবি, ছাত্রছাত্রীদের বাড়ি দূরে হলে সমস্যা আরও বাড়বে। এসবের পাশাপাশি কুয়াশার কারণে বাস, ট্রেন পেতেও সমস্যা হতে পারে। বাড়ি পৌঁছাতেও দেরি হবে পরীক্ষার্থীদের। এমতাবস্থায় আদৌ কি পর্ষদ ফের বদল আনবে সময়সূচীতে? প্রশ্ন থেকেই যাচ্ছে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 মিনিস্ট্রি অফ ডিফেন্সে গ্রুপ-সি পদে চাকরি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 UPSC তে স্পেশালিস্ট সহ বিভিন্ন পদে নিয়োগ, ১ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন চলবে

👉 চাইল্ড ওয়েলফেয়ার অফিসার সহ বিভিন্ন পদে চাকরি, মাসিক বেতন ২৩ হাজার ১৭০ টাকা

👉 কোলকাতা পুলিশে নতুন ৩৭৭০ শূন্যপদে কনস্টেবল নিয়োগ, কবে বিজ্ঞপ্তি জারি হবে?

👉 ৫৬৯৬ শূন্যপদে ভারতীয় রেলওয়ে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ

Previous articleরাজ্যে নতুন ১৯০০ শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, শুরু হলো নিয়োগের প্রস্তুতি
Next article৮৩৬ শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর নিয়োগ, ছেলে-মেয়ে উভয়েই আবেদন করতে পারবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here